শিরোনাম
ডাকওয়ার্থ-লুইস মেথডের উদ্ভাবকের মৃত্যুতে বিসিবির শোক
প্রকাশ : ০৩ এপ্রিল ২০২০, ১৯:৪২
ডাকওয়ার্থ-লুইস মেথডের উদ্ভাবকের মৃত্যুতে বিসিবির শোক
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ডাকওয়ার্থ-লুইস বা ডি/এল পদ্ধতির উদ্ভাবক টনি লুইস মারা গেছেন। ৭৮ বছর বয়সে মৃত্যু হয় তার। এই গণিতবিদের মৃত্যুতে শোক জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।


বিবৃতিতে বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী সুজন বলেন, 'টনি লুইস এমন একটি পদ্ধতি দিয়ে ক্রিকেটের খেলায় বিপ্লব ঘটিয়েছিলেন যা আবহাওয়া বিঘ্নিত খেলাগুলি নিষ্পত্তির ক্ষেত্রে সবচেয়ে নিখুঁত হিসাবে বিবেচিত হয়। তার অবদান চিরকালের জন্য স্মরণ করা হবে।


খারাপ আবহাওয়ার কারণে ম্যাচের ফল নিষ্পত্তি বা নতুন লক্ষ্য নির্ধারণের জন্য সীমিত ওভারের ক্রিকেটে ব্যবহার করা হয় ডাকওয়ার্থ-লুইস পদ্ধতি। বৃষ্টির কারণে ম্যাচের ফল নিষ্পত্তির জন্য গণিতবিদ ফ্র্যাঙ্ক ডাকওয়ার্থের সাথে এই পদ্ধতি বের করেছিলেন লুইস। ১৯৯৭ সালে প্রথমবার 'ডাকওয়ার্থ-লুইস পদ্ধতির' জন্ম দিয়েছিলেন লুইসসহ আরো কয়েকজন।


১৯৯৯ সালে ক্রিকেটের প্রধান সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) আনুষ্ঠানিকভাবে সেটি গ্রহণ করে। তবে ১৫ বছর পর এর নাম পরিবর্তন করা হয়। অস্ট্রেলিয়ান অধ্যাপক স্টিভেন স্টার্ন মূল পদ্ধতির হিসাব হালনাগাদ করায় ২০১৪ সালে তার নাম জুড়ে এটা হয় ডাকওয়ার্থ-লুইস-স্টার্ন বা ডিএলএস। ক্রিকেট ও গণিতে অবদান রাখায় ২০১০ সালে ডাকওয়ার্থ ও লুইসকে দেয়া হয় এমবিই পদবি।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com