শিরোনাম
ক্রিকেটে নিয়ম পাল্টে ফেলল আইসিসি
প্রকাশ : ১৫ অক্টোবর ২০১৯, ১১:৩৬
ক্রিকেটে নিয়ম পাল্টে ফেলল আইসিসি
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

২০১৯ বিশ্বকাপ ফাইনালের পরতে পরতে ছড়িয়ে ছিল নাটক আর রোমাঞ্চ। হাড্ডাহাড্ডি লড়াইয়ে শিরোপা নির্ধারণী ম্যাচ হয় টাই। ফলে খেলা গড়ায় সুপার ওভারে। সেখানেও উত্তেজনা-হয় নিদারুণ টাই। শ্বাসরুদ্ধকর ফাইনালি লড়াই শেষে শিরোপার দাবিদার ছিল ইংল্যান্ড-নিউজিল্যান্ড উভয়ই। তবে ম্যাচে বাউন্ডারি বেশি মারায় নাটকীয়ভাবে ট্রফি জেতেন ইংলিশরা।


এ নিয়ে বিশ্বজুড়ে ওঠে সমালোচনার ঝড়। অনেকে একে হাস্যকর নিয়ম বলে অ্যাখ্যায়িত করেন। সেই ধাক্কায় নিয়মই পাল্টে ফেলল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এখন টুর্নামেন্টের সেমিফাইনাল ও ফাইনালে সুপার ওভার টাই হলেও বাউন্ডারি সংখ্যায় ফল নির্ধারিত হবে না। কোনো এক দল জয় না পাওয়া পর্যন্ত একটির পর একটি সুপার ওভার চলতেই থাকবে।


সোমবার (১৪ অক্টোবর) দুবাইয়ে আইসিসি সভায় এ সিদ্ধান্ত হয়। আগে নিয়ম ছিল, টাই ম্যাচ সুপার ওভারে গড়ানোর পর তাতেও একই ফল হলে জিতবে বেশি বাউন্ডারি মারা দল। এ নিয়মের ফাঁদে ফেলেই নিউজিল্যান্ডকে হতাশায় ডুবিয়ে প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপ জেতে ইংল্যান্ড।


এক বিবৃতিতে বিশ্ব ক্রিকেটের অভিভাবক সংস্থা জানিয়েছে, সাধারণ নিয়মে সুপার ওভারেও বেশি রান করা দল জিতবে। এতে ক্রিকেট কমিটি ও চিফ এক্সিকিউটিভ কমিটি সম্মত হয়েছে। এক দলের জয় নিশ্চিত না হওয়া পর্যন্ত সুপার ওভার একের পর এক হতেই থাকবে। বাউন্ডারির হিসাব আর থাকছে না। ওয়ানডে ও টি-টোয়েন্টি দুই ক্ষেত্রেই এ নিয়ম প্রযোজ্য।


বিবার্তা/এরশাদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com