আকাশ ছোঁয়ার স্বপ্ন জাগাবে ভোলোকপ্টার
প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০১৬, ১৩:৫৯
আকাশ ছোঁয়ার স্বপ্ন জাগাবে ভোলোকপ্টার
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মনে করুন বাগানের চেয়ারে বসে আছেন। ইচ্ছে হল একটু আকাশ ছুঁয়ে আসার। চেয়ারে বসেই সুইচ টিপে দিলেন আর সোজা উপরে উঠে গেলেন! ঠিক স্বপ্নের মত এমন ঘটনাই বাস্তবেও ঘটবে। আর এ স্বপ্ন বাস্তবায়নে সাহায্য করবে বিজ্ঞানের নতুন আবিষ্কার ‘ভোলোকপ্টার’।
ব্যাটারিচালিত এ যন্ত্রের সাহায্যে একেবারে হেলিকপ্টারের মতো সোজাসুজি মাটি ছেড়ে উপরে ওঠা যাবে। বহু বিজ্ঞানী ও প্রতিষ্ঠান বিষয়টি নিয়ে আরো গবেষণা করছেন। এরই মধ্যে জার্মান সিভিল ইঞ্জিনিয়ার আলেকজান্ডার জোজেলের ভিসি (ভোলোকপ্টার)-ওয়ান যন্ত্রটি দিচ্ছে চমক।
আকাশ ছোঁয়ার স্বপ্ন জাগাবে ভোলোকপ্টার
যন্ত্রটি দেখতে একটা খেলনা ড্রোনের মতো। ব্যাটারিচালিত এই যন্ত্রে চড়ে মাটি ছেড়ে সোজা আকাশে ওঠা যায়। আকাশ থেকে ভিডিও চিত্র ধারণ করা যায়। সেই অসম্ভবকেই সম্ভব করেছেন আলেকজান্ডার জোজেল। ভিসি ওয়ানের প্রথম উড়ানের প্রস্তুতি চলছে। এসব দেখে চমকে গিয়েছে হেলিকপ্টার প্রস্তুতকারী সংস্থাগুলি।
বহু টাকা খরচ করে কোম্পানিগুলিও ভিসি-ওয়ানের মতো যন্ত্র তৈরি করতে চাইছে। আলেকজান্ডার জোজেল জানিয়েছেন, ইলেকট্রিক শক্তি দিয়ে খাড়া আকাশে তারাই প্রথম উঠতে পেরেছেন। বড় বড় হেলিকপ্টার কোম্পানি চেষ্টা করলেও সফল হয়নি। যন্ত্রটিকে ব্যবহারের উপযোগী করার জন্য চলছে বিভিন্ন পরীক্ষা।
এ ব্যাপারে ডিজাইনারের সঙ্গে আলোচনা করে আলেকজান্ডার জোজেল তার প্রাথমিক আইডিয়াগুলো স্কেচ করার চেষ্টা করছেন। তিনি জানান, গ্রাহকরা যন্ত্রটা কিনতে চাইবেন কিনা সেটাই হলো আমাদের কাছে গুরুত্বপূর্ণ। ফ্যাশনেবল এই ভোলোকপ্টারটিতে একজন বা দুজনের বসার জায়গা থাকবে।
উপরে ঘুরবে ১৮টি ব্যাটারিচালিত পাখা। এর ফলে একাধিক পাখা বন্ধ হলেও যন্ত্রটি দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেয়ে অক্ষত অবস্থায় মাটিতে নামবে। আপাতত এক ঘণ্টা উড়তে পারবে ভোলোকপ্টারটি।
বিবার্তা/জিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com