এআই দিয়ে তৈরি ছবি-ভিডিও শনাক্তে মেটার নতুন ফিচার
প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:২৩
এআই দিয়ে তৈরি ছবি-ভিডিও শনাক্তে মেটার নতুন ফিচার
বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক
প্রিন্ট অ-অ+

কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সাহায্য তৈরি কোনো ছবি ফেসবুক অথবা ইনস্টাগ্রামে পোস্ট করলেই তা ধরা পড়বে মেটার কাছে। নতুন এই ফিচার নিয়ে ইতোমধ্যে কাজ শুরু করেছে মেটা কর্তৃপক্ষ। কেবল ছবিই নয় সাথে অডিও এবং ভিডিওর ক্ষেত্রেও এআই ব্যবহার করা হলে সেগুলোও ফেসবুক কিংবা ইনস্টাগ্রামের পাতায় বিশেষভাবে চিহ্নিত করবে মেটা।


ফেসবুক এবং ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা কিছুদিনের মধ্যেই এআই-এর সাহায্য তৈরি ছবি ও ভিডিও’র গায়ে বিশেষ ধরনের লেবেল বা চিহ্নিতকরণ দেখতে পাবেন। মেটা বলছে, এর মাধ্যমে সহজেই আসল ও নকলের পার্থক্য বোঝা যাবে।
এ বিষয়ে মেটার সিইও মার্ক জাকারবার্গ জানিয়েছেন, কয়েক মাসের মধ্যেই এই নতুন ফিচারের সুবিধা পাবেন ব্যবহারকারীরা।


আর এই নতুন বৈশিষ্ট্যটির প্রয়োজনীয়তা ব্যাখ্যা করতে গিয়ে মেটার গ্লোবাল অ্যাফেয়ার্সের প্রেসিডেন্ট নিক ক্লেগ এক ব্লগ পোস্টে লিখেছেন, গ্রাহকরা যে ফোটোরিয়্যলিস্টিক কনটেন্টটি দেখছেন, সেটা যে আদতে এআই দিয়ে তৈরি, তা গ্রাহকদের জানানো ভীষণ জরুরি। মেটার এআই বৈশিষ্ট্যের সাহায্যে তৈরি ছবিগুলোতে তাই আমরা ইমাজিন্‌ড উইথ এআই বা এআই দিয়ে তৈরি- এই লেবেলটি প্রয়োগ করি।


নিক ক্লেগ বলেন, মেটার এআই বৈশিষ্ট্যের সাহায্যে তৈরি চিত্রগুলোতে তাই আমরা ‘ইমাজিন উইথ এআই’ বা ‘এআই দিয়ে তৈরি’, এই লেবেলটি প্রয়োগ করি। তবে অন্যান্য অ্যাপ বা ওয়েবসাইটে এআইয়ের সাহায্য তৈরি ছবিগুলোকেও যাতে ফেসবুক ও ইনস্টাগ্রাম চিহ্নিত করতে পারে, সেই চেষ্টাই চলছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com