দীর্ঘ সময় খাবার গরম রাখার ব্যাগ
প্রকাশ : ১৩ জানুয়ারি ২০২৪, ০৮:৪১
দীর্ঘ সময় খাবার গরম রাখার ব্যাগ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

অফিস বা ভ্রমণের সময় ঘর থেকে রান্না করা খাবার সঙ্গে নেন অনেকেই। কিন্তু কয়েক ঘণ্টা পর সেই খাবার প্রায় ঠান্ডা হয়ে যায়। ফলে বাধ্য হয়েই সেগুলো গরম করে খেতে হয়।


ভোজনরসিকদের এ সমস্যার সমাধান করতে ‘উইলকুক’ নামের একটি ব্যাগ তৈরি করেছে জাপানের উইলটেক্স। প্রতিষ্ঠানটির দাবি, ব্যাগটির ভেতর দীর্ঘ সময় খাবার গরম রাখা যায়। শুধু তা–ই নয়, মাইক্রোওয়েভ ওভেনের মতো উচ্চ তাপমাত্রায় খাবার গরমও করা সম্ভব। যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে কনজ্যুমার ইলেকট্রনিক শোতে (সিইএস) ব্যাগটি প্রদর্শনও করেছে উইলটেক্স।


উইলটেক্সের তথ্যমতে, দেখতে সাধারণ ব্যাগের মতো হলেও উইলকুক ব্যাগ তৈরি করা হয়েছে ই-ফেব্রিকসের (তাপ ধরে রাখতে সক্ষম বিশেষ ধরনের কাপড়) মাধ্যমে। আর তাই শক্তিশালী পোর্টেবল ব্যাটারির মাধ্যমে ব্যাগটির ভেতরের তাপমাত্রা সহজেই ২৫০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি করা যায়।


ব্যাগটির ভেতরের তাপমাত্রা ৯০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হতে প্রায় ১০ মিনিট সময় প্রয়োজন হয়। এরপর ধীরে ধীরে ভেতরের তাপমাত্রা বাড়তে থাকে। ফলে ব্যবহারকারীরা নিজেদের প্রয়োজনমতো খাবার গরম করতে পারেন। শুধু তা–ই নয়, ভেতরে খাবার রাখার পর একবার চার্জ করলে প্রায় আট ঘণ্টা পর্যন্ত সেগুলো গরম রাখতে পারে ব্যাগটি।


কাঁধে ঝোলানোর উপযোগী ব্যাগটি ব্যবহারের পদ্ধতিও বেশ সহজ। স্মার্টফোন থেকেই অ্যাপের মাধ্যমে ব্যাগ চার্জ করার পাশাপাশি ভেতরের তাপমাত্রা নির্ধারণ করা যায়। ময়লা হলেও চিন্তা নেই, সাধারণ ব্যাগের মতো পানি দিয়ে ধুয়েও ফেলা যায় ব্যাগটি। ফলে ভেতরে খাবারের গন্ধ বা ময়লা নিয়ে দুশ্চিন্তা করতে হয় না। ব্যাগটি আগামী মে মাসে বাজারে আসতে পারে। দাম পড়বে ১২০ থেকে ১৫০ পাউন্ড।


সূত্র: ডেইলি মেইল


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com