যেভাবে জানবেন ভোটার নম্বর ও কেন্দ্র
প্রকাশ : ০৭ জানুয়ারি ২০২৪, ০৪:৩২
যেভাবে জানবেন ভোটার নম্বর ও কেন্দ্র
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাত পোহালেই সকাল ৮টা থেকে শুরু হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ। ভোট দিতে হলে জানতে হবে ভোটার নম্বর ও কেন্দ্রের নাম। এ কাজটি সহজ করে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।


স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি নামে একটি অ্যাপ চালু করেছে ইসি। ভোটার নম্বর, কোন এলাকার ভোটার, ভোট কেন্দ্রের নাম ও ঠিকানা সংবলিত বিস্তারিত তথ্য এখন হাতের মুঠোয়। নির্বাচন কমিশনের নির্বাচন ব্যবস্থাপনা সংক্রান্ত অ্যাপে ভোট সম্পর্কিত সব তথ্যই রয়েছে।


দ্বাদশ সংসদ নির্বাচনের জন্য স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি অ্যাপটি গত নভেম্বরে উদ্বোধন করেছে নির্বাচন কমিশন। গুগল প্লে স্টোর ও অ্যাপলের অ্যাপ স্টোরে পাওয়া যাচ্ছে ইসির অ্যাপটি।


স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি অ্যাপটিতে প্রবেশ করে প্রথম ভাষা নির্বাচন করতে হবে। এরপর ভোটার নিজের নম্বর জানতে চাইলে প্রথমে জন্মতারিখ ও জাতীয় পরিচয়পত্র নম্বর দিয়ে যাচাই করতে হবে। দেখা যাবে ভোটার নম্বর ও ভোটিং ক্রমিক নম্বর।


এরপর ভোটকেন্দ্র সম্পর্কে জানতে চাইলে ওপরের দিকে ডান পাশের সাইড বারে ভোটার কেন্দ্র অপশনে গিয়ে আবার জাতীয় পরিচয়পত্রের নম্বর ও জন্মতারিখ লিখতে হবে। সেখানে ভোটকেন্দ্রের তথ্য আসবে গুগল ম্যাপে ঠিকানাসহ। সংশ্লিষ্ট আসনে প্রার্থী কারা, সে তথ্যও আসবে।


ভোটারের তথ্য ছাড়াও রয়েছে নির্বাচন সংশ্লিষ্ট বিভিন্ন তথ্য ও নির্বাচনের ফলাফল নামে দুটি অপশন। সেখানে নির্বাচনের সরাসরি আপডেট জানা যাবে, নিবন্ধিত দল সম্পর্কেও জানা যাবে। ভোট হওয়ার পর ফলাফল অপশনে নির্বাচনের তথ্য জানা যাবে। সেখানে একাদশ সংসদ নির্বাচনের ফলাফল দেওয়া আছে।


ভোটের দিন দুই ঘণ্টা পরপর ভোটের প্রাপ্ত ফলাফল অ্যাপে হালনাগাদ করা হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com