স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে যেসব অ্যাপ
প্রকাশ : ০৫ জানুয়ারি ২০২৪, ২০:৪৩
স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে যেসব অ্যাপ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ম্যালওয়্যার হল একজাতীয় সফ্‌টওয়্যার যা কম্পিউটার অথবা মোবাইল এর স্বাভাবিক কাজকে ব্যাহত করতে, গোপন তথ্য সংগ্রহ করতে, কোনো সংরক্ষিত কম্পিউটার নেটওয়ার্ক ব্যবস্থায় অবৈধ অনুপ্রবেশ করতে বা অবাঞ্ছিত বিজ্ঞাপন দেখাতে ব্যবহার হয়।


বর্তমান সময়ে স্মার্টফোন ছাড়া কাউকে খুঁজে পাওয়া যাবেনা। স্মার্টফোনে বিভিন্ন অ্যাপ ব্যবহারের সুবিধা থাকায় অনেক কাজ সহজ হয়ে উঠেছে। সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে শুরু করে ব্যাংকিং, মেসেজিং, ছবি-ভিডিও এডিটিংসহ বিভিন্ন অ্যাপ এগুলোর মধ্যে অন্যতম। আর সাইবার অপরাধীরা এসব অ্যাপের আড়ালে থেকে ম্যালওয়্যার ছড়াতে সচেষ্ট।


সম্প্রতি একটি অ্যান্ড্রয়েড ব্যাকডোর ম্যালওয়্যারের সন্ধান পেয়েছেন এমসিএফি গবেষকরা। ম্যালওয়্যারটির নাম জ্যাম্যালিসিয়াস। বিপজ্জনক এ ম্যালওয়্যার এরই মধ্যে গুগল প্লে-স্টোর থেকে ৩ লাখ ৩৮ হাজার ৩০০ ডিভাইসে প্রবেশ করেছে।


বিশ্লেষকদের মতে, ১৪টি অ্যাপের মাধ্যমে এ ম্যালওয়্যার ছড়ানো হচ্ছে। অ্যাপগুলো হলো এসেন্সিয়াল হরোস্কোপ ফর অ্যান্ড্রয়েড, থ্রিডি স্কিন এডিটর ফর পিই মেইনক্রাফট, লোগো মেকার প্রো, অটো ক্লিক রিপিটার, কাউন্ট ইজি ক্যালোরি ক্যালকুলেটর, ডটস: অন লাইন কানেক্টর, সাউন্ড ভলিউম এক্সটেন্ডার ইত্যাদি।


এমসিএফি গবেষকদের দাবি ২০২০ সালের মাঝামাঝি থেকেই এ অ্যাপগুলো ব্যবহারকারীরা ডাউনলোড করে আসছেন। আর সে সময় থেকেই জ্যাম্যালিসিয়াস ম্যালওয়্যারটিও ব্যবহারকারীদের ডিভাইসের ক্ষতি করে চলেছে।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com