সুরক্ষিত, নিরাপদ ও নিরবচ্ছিন্ন যোগাযোগে ইমোতে পাসকিজ ফিচার চালু
প্রকাশ : ০৫ জানুয়ারি ২০২৪, ২০:৩৪
সুরক্ষিত, নিরাপদ ও নিরবচ্ছিন্ন যোগাযোগে ইমোতে পাসকিজ ফিচার চালু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সুরক্ষিত, নিরাপদ ও নিরবচ্ছিন্ন যোগাযোগে ইমোর অগ্রণী পদক্ষেপ অ্যাসিমেট্রিক ক্রিপ্টোগ্রাফি প্রযুক্তি ব্যবহার করে সম্প্রতি ‘পাসকিজ’ ফিচার উন্মোচন করেছে তাৎক্ষণিক যোগাযোগে জনপ্রিয় প্ল্যাটফর্ম ইমো। এ ফিচারের মাধ্যমে সর্বোচ্চ মানসম্পন্ন ও নিরাপদ সুরক্ষিত ব্যবস্থা নিশ্চিত সম্ভব হবে, যা ইমো ব্যবহারকারীদের ফেস বা মুখ, আঙুলের ছাপ ও পিন ব্যবহার করে অ্যাকাউন্ট আনলক করার সুবিধা দেবে।


পাসকিজ ফিচার ব্যবহারের মাধ্যমে শুধু লগইন প্রক্রিয়া ঝামেলাহীনই হবে না, পাশাপাশি লগইনের ক্ষেত্রে সেকেন্ডারি অথেনটিকেশনের প্রয়োজনীয়তাও দূর হবে। এছাড়া, এ ফিচার নিরবচ্ছিন্ন যোগাযোগ প্রক্রিয়ার নতুন মাত্রা যুক্ত করবে। ব্যবহারকারীকে আর পাসওয়ার্ড মুখস্থ রাখতে হবে না এবং দেশের বাইরেও এসএমএস কোড পাওয়া নিয়ে দুশ্চিন্তা করতে হবে না।


অত্যাধুনিক অ্যাসিমেট্রিক ক্রিপ্টোগ্রাফি প্রযুক্তির ফলে অনাকাঙ্ক্ষিত ওয়েবসাইট ও সোশ্যাল ইঞ্জিনিয়ারিং স্ক্যামের ক্ষেত্রে ব্যবহারকারীরা পাসকি সংশ্লিষ্ট প্রতারণার থেকে সুরক্ষিত থাকতে পারবে। পাসকি ফিচার ব্যবহারের মাধ্যমে শুধু লগইন প্রক্রিয়া ঝামেলাবিহীনই হবে না, পাশাপাশি লগইনের ক্ষেত্রে সেকেন্ডারি অথেনটিকেশনের প্রয়োজনীয়তাও দূর হবে।


এছাড়া এ ফিচার নিরবচ্ছিন্ন যোগাযোগ প্রক্রিয়ার নতুন মাত্রা যুক্ত করবে বলে দাবি প্লাটফর্মটির।


বৈশ্বিকভাবে অনেক প্রতিষ্ঠান এসএমএস-ভিত্তিক ক্লান্তিকর টু-ফ্যাক্টর অথেকটিকেশনের ঝামেলা দূর করতে পাসকিজ প্রযুক্তি ব্যবহার করছে। নতুন এ ফিচার উন্মোচনের মাধ্যমে বৈশ্বিক এ পরিবর্তনে যুক্ত হয়েছে ইমো এবং ভূমিকা রাখছে বৈশ্বিক যোগাযোগে নতুন দিগন্ত উন্মোচনে।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com