নারীদের রমজান প্রস্তুতি
প্রকাশ : ০৫ মার্চ ২০২৪, ০৯:৩৩
নারীদের রমজান প্রস্তুতি
ধর্ম ডেস্ক
প্রিন্ট অ-অ+

দরজায় কড়া নাড়ছে পবিত্র মাহে রমজান মাস। রহমত, মাগফিরাত ও নাজাতের বার্তা নিয়ে আসছে এই পবিত্র মাস। এই মাসের জন্য মহানবী (সা.) দুই মাস আগে থেকে মানসিক প্রস্তুতি শুরু করতেন। নারী-পুরুষ সবার এই মাসে ইবাদতের প্রতি বিশেষভাবে মনোযোগ দেওয়া উচিত। এখানে রমজান উপলক্ষ্যে নারীদের বিশেষ কয়েকটি প্রস্তুতির কথা তুলে ধরা হলো—


কারণ প্রতিবছরই প্রাকৃতিক কারণে প্রাপ্তবয়স্ক নারীদের কিছু রোজা কাজা করতে হয়। সেগুলো আদায় না করে থাকলে শাবান মাসে দ্রুত আদায় করে নেওয়া উচিত।


রমজানের দিনগুলোর জন্য আগে থেকেই কাজের তালিকা তৈরি করে নেওয়া উচিত। রমজানে নারীদের সাধারণত বাসায় সাহ্‌রি-ইফতার তৈরি করতে হয়, পাশাপাশি ঘরের অন্যান্য কাজও সম্পাদন করতে হয়, তাই আগে থেকে পরিকল্পনা না করলে ইবাদতের সময় বের করা কঠিন হয়ে যাবে।


বিশেষ করে নামাজ আদায় কোরআন তিলাওয়াত, হাদিস অধ্যয়ন, ইসলামি জ্ঞানার্জনের জন্য বিশেষ রুটিন রাখা উচিত।
রমজানে দানের অনেক ফজিলত রয়েছে। বাড়ির পুরুষ কর্তার ওপর নির্ভর না করে সামর্থ্য থাকলে নারীরাও দান-সদকা করতে পারেন। এর জন্য এখন থেকে প্রস্তুতি থাকা চাই।


নারীরা স্বভাবগতভাবে একটু বেশি কথা বলেন এবং পরনিন্দাও বেশি করেন। রমজানে এসব পরিহার করা উচিত। রোজার পবিত্রতা নষ্ট হয় এমন কাজ থেকে বিরত থাকতে হবে।


রমজান ও রোজা বিষয়ে নারীদের অনেক জরুরি মাসায়েল রয়েছে, সেগুলো এখন থেকে জানা এবং রমজানে যথাযথভাবে মানার সংকল্প করতে হবে। বিশেষ করে ঋতুমতী, গর্ভবতী ও স্তন্যদায়িনীদের সম্পর্কিত মাসায়েলগুলো জানতে হবে।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com