অতিথি আপ্যায়ন করার গুরুত্ব ও ফজিলত
প্রকাশ : ১২ অক্টোবর ২০২৩, ০৮:৫৩
অতিথি আপ্যায়ন করার গুরুত্ব ও ফজিলত
ধর্ম ডেস্ক
প্রিন্ট অ-অ+

দানশীলতা ও উদারতা ছিল মহানবী (সা.)-এর বিশেষ বৈশিষ্ট্য। তিনি বড় দানশীল ছিলেন। হাদিস শরিফে এসেছে, ‘রাসুল (সা.) সব মানুষের চেয়ে বেশি দানশীল ছিলেন। রমজান মাসে তাঁর দানের হাত আরও প্রসারিত হতো।’ (বুখারি) দানশীল ব্যক্তিদের বিশেষ একটি গুণ হলো, তারা অতিথিদের খুব আদর-আপ্যায়ন করেন। আরবের লোকদের এ গুণ ছিল স্বভাবজাত। জাহেলি যুগেও তারা অতিথিদের খুব আদর-আপ্যায়ন করতেন।


আতিথেয়তা মহানবী (সা.)-এর বিশেষ সুন্নত। মহানবী (সা.)-এর ব্যাপারে খাদিজা (রা.) ছিলেন সম্যক অবগত। তাঁর গুণাবলী বর্ণনা করতে গিয়ে তিনি বলেন, ‘আপনি তো আত্মীয়স্বজনের সঙ্গে সদ্ব্যবহার করেন, অসহায় দুর্বলের দায়িত্ব বহন করেন, নিঃস্বকে সাহায্য করেন, অতিথির সমাদর করেন এবং দুর্দশাগ্রস্তকে সাহায্য করেন।’ (বুখারি)


আতিথেয়তার গুরুত্ব বর্ণনা করে রাসুল (সা.) বলেন, ‘আল্লাহ ও পরকালের প্রতি যে ইমান রাখে, সে যেন অতিথির সমাদর করে।’ (বুখারি) এ হাদিসে আতিথেয়তাকে ইমানের আলামত বলা হয়েছে।


অতিথির আপ্যায়ন করা প্রত্যেক মুসলমানের ওপর আবশ্যক। হাদিসে এসেছে, রাসুল (সা.) বলেন, ‘রাতে আসা অতিথির আপ্যায়ন করা প্রত্যেক মুসলমানের ওপর আবশ্যক। আর যদি তার কাছে অতিথি ভোর পর্যন্ত থাকে, তবে সে সময়ের আপ্যায়নও মেজবানের ওপর অতিথির পাওনাস্বরূপ। এখন চাইলে সে এই পাওনা শোধও করতে পারে, ইচ্ছা করলে তা ছেড়েও দিতে পারে।’ (আল-আদাবুল মুফরাদ)
সাধ্য অনুযায়ী অতিথিদের জন্য উত্তম খাবারের ব্যবস্থা করা উচিত। হজরত ইবরাহিম (আ.)-এর আতিথেয়তার ঘটনা কোরআনে বর্ণিত হয়েছে। এরশাদ হচ্ছে, ‘এরপর তিনি অবিলম্বে আতিথেয়তার জন্য একটি ভুনা করা বাছুর নিয়ে এলেন।’ 85 (সুরা হুদ: ৬৯)


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com