জীব-জন্তুর প্রতি কর্তব্য
প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০২০, ১২:৩০
জীব-জন্তুর প্রতি কর্তব্য
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মহান আল্লাহতায়ালা যেমনি মানব ও জ্বীন তৈরি করেছেন তেমনি জীব-জন্তু তার তৈরি। রাসূল (স) শুধু মানবজাতির প্রতি দয়ালু ছিলেন না, তিনি দয়ালু ও দয়াবান ছিলেন বিশ্বব্যাপী মাখলুকাতের প্রতিও। যারা নিজেদের দুঃখ-কষ্টের কথা মানুষের মতো স্বাভাবিকভাবে অন্যের নিকট ব্যক্ত করতে পারে না, সেসব বাকহীন জীব-জন্তু ও পশু-পাখির দুঃখে রাসূলের (স) প্রাণ আকুল করতো।


জীব-জন্তুর প্রতি কর্তব্য সম্পর্কে পাঠকদের জন্য নিচে কিছু হাদিস বর্ণনা করা হলো-


১. হাদিস: হজরত আবু হোরায়রা (রা.) হতে বর্ণিত। রাসূল (সা.) বলেছেন, একটি পিপীলিকা একজন নবীকে দংশন করেছিল। তিনি পিপীলিকার স্থানটিকে পুড়িয়ে ফেলতে নির্দেশ দিলেন। তা পুড়িয়ে ফেলা হলে আল্লাহ তায়ালা বলেছেন, একটি পিপীলিকা দংশন করেছে, তার জন্য তুমি আল্লাহর প্রশংসাকারী একটি উম্মতকে পুড়িয়ে ফেললে? (বুখারি, মুসলিম)


২. হাদিস: হজরত আবু হোরায়রা (রা.) হতে বর্ণিত। রাসূলুল্লাহ (সা.) বলেছেন, একজন পতিতার পাপ ক্ষমা করা হয়েছিল। সে একটি কূপের কাছে দিয়ে যাচ্ছিল। দেখল, একটি কুকুর জিহ্বা বের করে হাঁপাচ্ছে এবং তৃষ্ণা একে মৃতপ্রায় করেছে। স্ত্রীলোকটি তার খোঁপার রশি খুলে (কূপ হতে) কুকুরটির জন্য পানি তুলল। এর জন্য তার পাপ ক্ষমা করা হলো। (বোখারি, মুসলিম)


৩. হাদিস: হজরত ইবনে উমর ও আবু হোরায়রা হতে বর্ণিত। রাসূলুল্লাহ (সা.) বলেছেন, একজন স্ত্রীলোককে একটি বিড়াল আটক করে রাখার জন্য শাস্তি দেয়া হয়েছিল। ক্ষুধার কারণে বিড়ালটির মৃত্যু হয়েছিল। স্ত্রীলোকটি খাদ্যও দেয় নাই বিড়ালটি যাতে কীটপতঙ্গ অন্য কিছু খেয়ে বাঁচতে পারে সে জন্য মুক্ত করেও দেয় নাই। (বোখারি, মুসলিম)


৪. হাদিস: হজরত জাবের (রা.) হতে বর্ণিত। রাসূলুল্লাহ (সা.) বলেছেন, দোজখকে আমার কাছে উপস্থিত করা হলে, তার মধ্যে বনি-ইসরাইলের একজন স্ত্রীলোককে তার একটি বিড়াল সম্বন্ধে শাস্তি পেতে দেখলাম। সে তাকে খাদ্য না দিয়ে বেঁধে রেখেছিল। ফলে বিড়ালটি মারা যায়। আমর বিন আমেরকে দোজখে তার নাড়িভুঁড়ি চিরতে দেখলাম। সেই প্রথম ব্যক্তি যে উটকে মুক্ত করার একটি প্রথা প্রচলন করেছিল। (মিশকাত)


৫. হাদিস: হজরত সালাহ্ (রা.) হতে বর্ণিত। রাসূলুল্লাহ্ (সা.) একটি উটের কাছে দিয়ে যাচ্ছিলেন। উটটির পিঠ তার উদরের (পেটের) সঙ্গে সংযুক্ত হয়ে গিয়েছিল। তিনি বললেন, এসব প্রাণী সম্বন্ধে আল্লাহকে ভয় কর। সুস্থ অবস্থায় তাদের ওপর আরোহণ কর এবং সুস্থাবস্থায় তাদের ত্যাগ কর। (আবু দাউদ)


৬. হাদিস: হজরত আনাস (রা.) হতে বর্ণিত। রাসূলুল্লাহ (সা.) বলেছেন, কোনো মুসলমান যখন শস্য কাটে বা শস্যের বীজ (মাঠে) ছড়িয়ে দেয়, তখন মানুষ বা পশুপাখি তা হতে কুড়িয়ে খায়, তা তাদের দানের কার্য বলে গণ্য হবে। (বোখারি, মুসলিম)


হাদিসগুলো ‘বিষয় ভিত্তিক হাদীসে রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)’ বই থেকে সংগৃহিত।


বিবার্তা/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com