আজ দীপাবলি : আলোয় আলোয় ঘুচে যাক অন্ধকার
প্রকাশ : ১৪ নভেম্বর ২০২০, ১৯:১২
আজ দীপাবলি : আলোয় আলোয় ঘুচে যাক অন্ধকার
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

আলোর দীপ্তিতে ধুয়ে মুছে যাক সব অন্ধকার। দীপ্তিময় হয়ে উঠুক সকলের জীবন। দীপাবলি শব্দটির অর্থ হলো প্রদীপের সমষ্টি। অনেক দীপ জ্বালিয়ে অন্ধকার মুছে দেবার উৎসব হলো দীপাবলি। রাতে প্রদীপের আলোয় বাড়ি-বাড়ি ঝলমল করে। সারি-সারি প্রদীপের আলোকে স্বর্গের দেবতাকে মর্তের কুটিরে বরণ করে নেয়ার উৎসব-ই হল দীপাবলি।


বাংলা, আসাম, ওড়িশা ও মিথিলাতে এই দিনটি কালীপূজা হিসেবে উদযাপন করা হয়। ভারতীয় সমাজের দৃঢ় বিশ্বাস 'দুষ্টের দমন ও শিষ্টের পালন' বা 'ন্যায়ের কাছে অন্যায়ের পরাজয়' এই নীতিতে। দীপাবলির মাধ্যমে উপনিষদের আজ্ঞায় এই কথাটা খুবই সদৃঢ় ভাবে চরিতার্থ হয়ে ওঠে যথা "অসতো মা সৎ গময়। তমসো মা জ্যোতির্গময়। মৃত্যোর্মা অমৃতং গময়। ওঁ শান্তিঃ॥ ওঁ শান্তিঃ॥ ওঁ শান্তিঃ॥" অর্থাৎ "অসৎ হইতে সত্যে লইয়া যাও, অন্ধকার হইতে জ্যোতিতে লইয়া যাও, মৃত্যু হইতে অমরত্বে লইয়া যাও। সর্বত্র যেন ছড়াইয়া পড়ুক শান্তির বার্তা॥"


দীপাবলি অমাবস্যায় পালিত হয়৷ বিশ্বাস করা হয় ১৪ বছর বনবাসে কাটিয়ে অযোধ্যায় ফিরেছিলেন রাম৷ তাই রামচন্দ্রের পথ আলোকিত করতেই অমাবস্যার রাত সেজে উঠেছিল আলোয় আলোয়৷ এই দিন সুখ সমৃদ্ধির জন্যই একসঙ্গে তাই লক্ষী-গণেশ পুজো করা হয়৷ হিন্দুদের কাছে, দীপাবলি একটি গুরুত্বপূর্ণ উৎসব। অযোধ্যাবাসীরা এই দিন ঘিয়ের প্রদীপ জ্বেলে সাজিয়ে তোলেন তাদের রাজধানীটাকে।


বাংলায় এই দিন দীপান্বিতা কালীপুজোর প্রচলন রয়েছে। এই উৎসব সাড়ম্বরে আলোকসজ্জা সহকারে পালিত হয়। তবে এই পূজা প্রাচীন নয়। ১৭৭৭ খ্রিস্টাব্দে কাশীনাথ রচিত হয় শ্যামাসপর্যা বিধিগ্রন্থে এই পুজোর সর্বপ্রথম উল্লেখ পাওয়া যায়। কথিত আছে, নদিয়ার রাজা কৃষ্ণচন্দ্র রায় অষ্টাদশ শতকে তার সকল প্রজাকে শাস্তির ভীতিপ্রদর্শন করে কালীপুজো করতে বাধ্য করেন। সেই থেকে নদিয়ায় কালীপূজা বিশেষ জনপ্রিয়তা লাভ করে। কৃষ্ণচন্দ্রের পৌত্র ঈশানচন্দ্রও কালীপুজোর আয়োজন করতেন। আবার দীপাবলিতে লক্ষ্মী পূজা করা হয় অমাবস্যার সন্ধ্যাতে।


বিবার্তা/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com