সৌদিতে ওমরাহ যাত্রীদের ৩দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিন
প্রকাশ : ২৮ অক্টোবর ২০২০, ১২:৫১
সৌদিতে ওমরাহ যাত্রীদের ৩দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিভিন্ন দেশ থেকে সৌদি আরবে আসা ওমরাহ যাত্রীদের ইহরাম পরিধানের আগে ৩দিনের কোয়ারেন্টিন বাধ্যতামূলক করেছে সৌদি আরব।


সোমবার (২৬ অক্টোবর) ভার্চুয়াল অনুষ্ঠিত এক প্রোগ্রামে এ খবর নিশ্চিত করেন সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের পরিকল্পনা ও পরিসংখ্যান বিভাগের প্রধান ড. আমর আল মাদদাহ। আল মাদদাহ বলেন, হোটেলে তিনদিন অবস্থানের পর সংশ্লিষ্ট কর্মকর্তারা ওমরাহযাত্রীদের ইহরাম পরিধানের জন্য নিকটতম মিকাতে নিয়ে যাবে।


রবিবার (১ নভেম্বর) শুরু হওয়ার ওমরার তৃতীয় ধাপে সৌদির বাইরের সব দেশের মুসলিমরা নীতিমালা অনুসরণ করে ওমরায় অংশগ্রহণের সুযোগ পাবে।


স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে প্রতিদিন ২০ হাজারের বেশি লোক ওমরাহ পালন করতে পারবে। বিশ্বের সব দেশের করোনা মহামারির সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করে ওমরাহ যাত্রীদের পৌঁছার আগেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবগত করবে সৌদির সেন্টার ফর ডিসেস প্রিভেনশন এন্ড কন্ট্রোল বিভাগ।


বিশ্বের বিভিন্ন দেশ করোনায় আক্রান্তের পরিসংখ্যানের ওপর নির্ভর করে কোন কোন দেশ ওমরাহযাত্রী পাঠাতে পারবে তা নির্ধারণ করে দেবে সৌদির সেন্টার ফর ডিসেস।


ওমরাহ পালনকালে কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেলে ওমরায় অংশগ্রহণকারীর সংখ্যা হ্রাস করা হবে বলে জানা যায়। তাছাড়া সব করোনা ও অন্যান্য রোগের চিকিৎসা নিশ্চিত করতে ওমরাহযাত্রীর জন্য মেডিকেল ইনসুরেন্স আব্যশক করা হয়।


আল মাদদাহ আরো জানান, ওমরাহ সেবা প্রদানকারী ‘ইতামারনা’ অ্যাপ ইতিমধ্যে ৩০ লাখ ডাউনলোড করে এবং প্রায় ১৫ লাখ ওমরাহ পালনের জন্য আবেদন করে।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com