বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ
প্রকাশ : ১০ জানুয়ারি ২০২২, ১১:৩০
বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আজ বাঙালি জাতির ইতিহাসে স্মরণীয় একটি দিন। বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস। পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে ১৯৭২ সালের ১০ জানুয়ারি বঙ্গবন্ধু সদ্য স্বাধীন দেশে ফিরে আসেন।


১৯৪৭ সালে ভ্রান্ত তত্ত্বের ভিত্তিতে ভাগ হওয়া পাকিস্তান রাষ্ট্র আমাদের পূর্ব পাকিস্তানের মানুষের স্বাভাবিক অধিকার হরণ করতে শুরু করে। প্রথমেই আঘাত আসে আমাদের সংস্কৃতির উপর। যার মূল লক্ষ্য ছিলো আমাদের ভাষা। সেই থেকে পাকিস্তানি শাসকগোষ্ঠীর বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলে বাঙালি জাতি। যার কেন্দ্রবিন্দুতে ছিলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। যার নেতৃত্বে বাঙালি জাতি পাকিস্তানি সরকারের বিরুদ্ধে দুর্বার আন্দোলন গড়ে তোলে। ১৯৭১ সালের ৭ই মার্চ ঐতিহাসিক রেসকোর্স ময়দানে লাখ লাখ জনতার সামনে দাঁড়িয়ে বঙ্গবন্ধু ঘোষণা করেন - ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’। সেই মাসের ২৫ মার্চ পাকিস্তানি হানাদার বাহিনী এদেশের নিরীহ নিরস্ত্র বাঙালির উপর ঝাঁপিয়ে পড়ে। বন্দি করে পাকিস্তানে নিয়ে যাওয়ার আগে ২৬ মার্চের প্রথম প্রহরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করে দেশের জনগণকে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ার আহবান জানান। পাকিস্তানে নিয়ে যাওয়ার পরে বঙ্গবন্ধুকে মিয়াওয়ালী জেলের এক অন্ধকার কক্ষে আটকে রাখা হয়। মুক্তিযুদ্ধ নিয়ে মিথ্যা খবর দিয়ে তার মনোবল ভেঙে দেয়ার চেষ্টা করা হতো নিয়মিত। ১৯৭১ সালের ৬ থেকে ১৬ ডিসেম্বরের মধ্যে চলা এক সেনা ট্রাইব্যুনাল বঙ্গবন্ধুকে মৃত্যুদণ্ড দিয়েছিল পাকিস্তান সরকার। তার কক্ষের পাশেই কবর পর্যন্ত খোঁড়া হয়। তারপরেও তার মনোবলকে একটু আঘাত করতে পারেনি পাকিস্তানি হানাদারেরা। তার বিশ্বাস ছিলো বাংলাদেশ স্বাধীন হবেই।


বাংলাদেশ স্বাধীন হলেও আপামর জনতা তখন উৎকণ্ঠতায় দিন কাটাচ্ছিলো স্বাধীনতার স্বপ্নদ্রষ্টা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ফিরে আসা নিয়ে। স্বাধীনতা লাভের ২১ দিন পর ১৯৭১ সালের ৮ জানুয়ারি আন্তর্জাতিক চাপের মুখে পড়ে পাকিস্তান সরকার বাধ্য হয় বঙ্গবন্ধু-কে মুক্তি দিতে।


পাকিস্তানের কারাগার থেকে মুক্তি পাওয়ার পর ৮ জানুয়ারি লন্ডনের হিথ্রো বিমানবন্দরে পৌঁছান বঙ্গবন্ধু। লন্ডন থেকে দিল্লি হয়ে ১৯৭১ সালের ১০ জানুয়ারি ঢাকায় পৌঁছান হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি যখন ঢাকায় পৌঁছান লাখ লাখ জনতার ঢল নামে রাস্তায়। ঢাকার রাস্তা ছিলো লোকে লোকারণ্য। সেদিন বাঙালি জাতি তাদের জাতির পিতাকে বরণ করে নেয়। সেদিন প্রকৃত স্বাধীনতার স্বাদ পায় বাংলাদেশের জনগণ।


স্বাধীন দেশের মাটিতে নামার পর বঙ্গবন্ধু আবেগে আকুল হয়ে পড়েন। শিশুর মতো তাঁর দু’চোখ বেয়ে নামে আনন্দধারা। জাতির পিতাকে ফিরে পেয়ে সেদিন বাঙালি জাতি জয় বাংলা শ্লোগানে প্রকম্পিত করে তোলে বাংলার বাতাস। যে রেসকোর্স ময়দানে দাঁড়িয়ে তিনি স্বাধীনতার জন্য প্রস্তুতি নিতে বলেছিলেন, সেখানেই দাঁড়িয়ে তিনি অশ্রুসিক্ত নয়নে বলেন - ‘আমি জানতাম না, বাংলায় আমি ফিরে যেতে পারবো কি-না। আজ আমি বাংলায় ফিরে এসেছি। বাংলার ভাইয়েদের কাছে, মায়েদের কাছে বোনেদের কাছে। বাংলা আমার স্বাধীন, বাংলাদেশ আজ স্বাধীন’।


বাঙালি জাতির কাছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন ছিলো যুদ্ধ-বিধ্বস্ত দেশকে গড়ে তোলার মূলমন্ত্র। প্রিয় নেতাকে ফিরে পেয়ে ধ্বংসযজ্ঞ থেকে মাথা উঁচু করে দাঁড়াবার স্বপ্ন দেখতে শুরু করে বাঙালি জাতি। ৩ বছরের মধ্যে বঙ্গবন্ধু বাংলাদেশকে বিশ্বের বুকে মাথা তুলে দাঁড়ানোর মতো সামর্থ্যবান করে তুলেছিলেন। তখন-ই স্বাধীনতা বিরোধী অপশক্তি জাতীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্রের সাহায্য নিয়ে জাতির পিতাকে সপরিবারে হত্যা করে। বিদেশে অবস্থানের কারণে প্রাণে বেঁচে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা।


জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আজ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলছে আওয়ামী লীগ সরকার। দেশের মানুষের অর্থনৈতিক মুক্তি মিলছে। মানুষের মাথাপিছু আয় বাড়ছে। সবার কাছে শিক্ষার আলো পৌঁছে যাচ্ছে। নিশ্চিত হয়েছে খাদ্যের অধিকার। তবে এখনো আমাদের অনেকদূর যাওয়া বাকি। জাতির পিতার স্বপ্নকে পূরণ করতে আমরা সবসময় কাজ করে যাব। বাংলাদেশ-কে গড়ে তুলবো আদর্শ দেশ হিসাবে- যেমনটি বঙ্গবন্ধু চেয়েছিলেন।


লেখক: কোহেলী কুদ্দুস মুক্তি
সহ-সভাপতি
বাংলাদেশ যুব মহিলালীগ।


বিবার্তা/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com