আওয়ামী লীগ স্বাধীনতার চেতনাকে নষ্ট করেছে: হাফিজ উদ্দিন
প্রকাশ : ৩০ মার্চ ২০২৪, ১৭:৪২
আওয়ামী লীগ স্বাধীনতার চেতনাকে নষ্ট করেছে: হাফিজ উদ্দিন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমদ বলেছেন, আমরা যুদ্ধ করেছিলাম গণতন্ত্র প্রতিষ্ঠা ও স্বাধীনতার জন্য। কিন্তু দুঃখের বিষয় দেশে আজ গণতন্ত্র নেই, আইনের শাসন নেই। স্বাধীনতার এক বছরের মধ্যে বুঝে গেলাম আওয়ামী লীগ স্বাধীনতার চেতনাকে নষ্ট করেছে।


৩০ মার্চ, শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম হলে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন উপলক্ষ্য জিয়াউর রহমান ফাউন্ডেশন (জেডআরএফ) আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


জিয়াউর রহমান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক অধ্যাপক ডা. ফরহাদ হালিম ডোনার সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালাম।


হাফিজ উদ্দিন আহমদ বলেন, আওয়ামী লীগ দেশে একনায়কতন্ত্র কায়েম করতে চায়। গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য যুদ্ধ করেছি, সেই গণতন্ত্র তারা ধূলিসাৎ করেছে। আওয়ামী লীগ কী ধরনের গণতন্ত্র চায় তার নমুনা আমরা বিগত কয়েক বছর ধরে দেখে আসছি। আজকে মানুষের বাকস্বাধীনতা নেই, ভোট দেওয়ার ক্ষমতা নেই। বিচার বিভাগের স্বাধীনতা নেই, আমরা প্রতিবেশী রাষ্ট্রের পদলেহনে ব্যস্ত। এজন্য কি আমরা যুদ্ধ করেছিলাম, আজ প্রতিটি মুক্তিযোদ্ধার মনে একই প্রশ্ন রয়েছে।


তিনি আরও বলেন, সব কিছুর একটা অবসান আছে। এই গণতন্ত্রকে হত্যার বিচারের সময় হয়ে এসেছে। বিএনপি অনেক করেছে, এখন সাধারণ মানুষের অংশগ্রহণ দরকার। বিশেষ করে যে স্বাধীনতার জন্য যুদ্ধ করেছি, গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য যুদ্ধ করেছি, সেই গণতন্ত্র ও স্বাধীনতা রক্ষায় তারা এগিয়ে আসবে, বিশেষ করে তরুণ সমাজকে এগিয়ে আসার আহ্বান জানাই।


বিশেষ অতিথির বক্তব্যে বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালাম বলেন, আজকে দেশে একটি ক্রান্তিকাল অতিক্রম করছি। মানুষ এখন ভোট দিতে যায় না। আমাদের রাজনৈতিক নেতৃত্বকে শেষ করে দেওয়ার জন্য চেষ্টা করছে। আমাদের ছেলেদের গুম করছে। দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা আজ রাজপথে নেমে এসেছে।


তিনি বলেন, এই লড়াইটা শুধু তারেক রহমান বা বেগম খালেদা জিয়ার একার নয়, দেশের সকলের। ভয় পেলে চলবে না। সবাইকে ঐক্যবদ্ধ হয়ে প্রতিবাদ করতে হবে। আসুন সবাই মিলে রাজপথে নেমে একজোট হয়ে এক সারিতে দাঁড়াই।


সভাপতির বক্তব্যে ডা. ফরহাদ হালিম ডোনার বলেন, যদি দেশ স্বাধীন না হতো তাহলে কী হতো? যদি শেখ মুজিবুর রহমানকে পূর্ব বাংলার শাসন ভার দিতো তাহলে কী হতো? ঠিক তখন জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা করেন। সশরীরে মুক্তিযুদ্ধ করে দেশ স্বাধীন করেন। স্বাধীনের পরে তিনি তার জায়গায় চলে যান। ১৯৭৫ সালে ১৫ আগস্টের পর দেশের ক্রান্তিকালে তিনি আবার দেশের ভার নেন। দেশের খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা বলেন আর অর্থনৈতিক মুক্তি বলেন, সেটা শুরু হয়েছিল শহিদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের আমলে। আজকে দেশ আবার ১৫ আগস্টের আগে চলে যাচ্ছে।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com