দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন
খালেদা জিয়ার (ফেনী-১) আসনে নৌকার প্রচারণা তুঙ্গে
প্রকাশ : ২৭ ডিসেম্বর ২০২৩, ১৮:০০
খালেদা জিয়ার (ফেনী-১) আসনে নৌকার প্রচারণা তুঙ্গে
ফেনী প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ফেনী জেলার সীমান্তবর্তী উত্তরের জনপদ ফেনী-১ আসনে জমে উঠেছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। এ আসনে নৌকা প্রতীকে লড়ছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম। রাতদিন ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে ভোট চাচ্ছেন তিনি।


আলাউদ্দিন নাসিমের নির্বাচনি প্রচারণা সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, প্রচারণার শুরু থেকে গতকাল পর্যন্ত সংসদীয় আসনের ছাগলনাইয়া, ফুলগাজী পরশুরামে ২৪টি পথসভা করেছেন নৌকার এই প্রার্থী। ভোর থেকে রাত পর্যন্ত করছেন জনসংযোগ। এছাড়া ৩০টির অধিক মহিলা সমাবেশ অনুষ্ঠিত হয়েছে নৌকার সমর্থনে।


জানা গেছে, স্বাধীনতার পর ১৯৭৩ সালে সর্বশেষ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে ফেনী-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন প্রথিতযশা সাংবাদিক এবিএম মূসা।


সেইবার নৌকা প্রতীক নিয়ে তার নির্বাচনি প্রচারণায় আসেন বঙ্গবন্ধুর জ্যৈষ্ঠপুত্র শেখ কামাল। এরপর এ আসন থেকে আওয়ামী লীগ আর কখনও জয়ী হতে পারেনি। ১৯৯১ সাল থেকে ফেনী-১ আসনে পৈত্রিক ভিটা সূত্রে ৫ বার সংসদ সদস্য নির্বাচিত হন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। তার পৈত্রিক ভিটা এখানে ছিল এমন সূত্র ধরে এ জনপদে বিএনপির একটি জোয়ার তৈরি হয়েছিল। তারপর সর্বশেষ দুইবারের জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে মহাজোটের প্রার্থী বিজয়ী হয়েছেন। সাম্প্রতিক সময়ে নির্বাচন ঘিরে এ আসনে সংগঠিত আওয়ামী লীগ।


দলের নেতাদের ভাষ্যমতে, ফেনী-১ আসনে দীর্ঘদিন নিজ দলীয় প্রার্থী না থাকায় এ জনপদের আওয়ামী রাজনীতিতে কিছুটা স্থবিরতা নেমে এসেছে। অনেক নেতাকর্মী এ বিষয়ে ফিরিয়ে নিয়েছেন। এবার দলীয় প্রার্থী নিয়ে ৫০ বছরের নির্বাচনী খরা কাটাতে চায় দলটি। এতে কোন ছাড় দিতে নারাজ নেতার।


এবার এ আসনে তৃণমূল বিএনপির মো. শাহজাহান শাজু (সোনালি আঁশ), ইসলামিক ফ্রন্ট বাংলাদেশে প্রার্থী কাজী মো. নুরুল আলম (মোমবাতি), বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তি জোটের মাহবুব মোর্শেদ মজুমদার (ছড়ি) ও স্বতন্ত্র প্রার্থী আবুল হাসেম চৌধুরী (ঈগল) নিয়ে নির্বাচনে লড়ছেন।


সাধারণ ভোটাররা বলছেন, এ আসনে একমাত্র হেভিওয়েট প্রার্থী আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম। নৌকার টিকেট পেয়ে জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়া এ প্রার্থীর পোস্টার, ব্যানার, লিফলেট ও নির্বাচনী ক্যাম্পে সরব রয়েছে আসনটি।


পরশুরাম উপজেলা আওয়ামী লীগ সভাপতি কামাল উদ্দিন মজুমদার বলেন, নাসিম চৌধুরী জনপ্রতিনিধি না হয়েও এ এলাকায় এতোদিন অনেক উন্নয়ন কর্মকাণ্ড করেছেন। তার বিকল্প সাধারণ জনগণ কখনোই ভাববে না। অন্যান্য দলের প্রার্থীরা মাঠে কেন নেই সে বিষয়ে তারাই ভালো বলতে পারবে। ওইসব তাদের নিজস্ব বিষয়।


স্থানীয় ভোটার হাসিবুর রহমান বলেন, আলাউদ্দিন নাসিম ছাড়া অন্যদের চেনা তো দূরের কথা, এখনো নির্বাচনি মাঠেও খুব একটা দেখিনি। এখানে দলমত নির্বিশেষে নাসিম চৌধুরীকেই সবাই সমর্থন দিচ্ছে।


এ ব্যাপারে আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম বলেন, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে বিজয়ী হওয়াই প্রত্যাশা আমার কাছে। এ এলাকায় ১৯৭৩ সালের পর নৌকা প্রতীক নিয়ে নির্বাচনে বিজয়ী হলেও আওয়ামী লীগের কেউ সংসদ সদস্য হয়নি। এখানের আওয়ামী লীগ নেতাকর্মীদের দীর্ঘদিনের চাওয়া ছিল দলীয় একজন প্রার্থী নির্বাচনে আসুক। এর আগে এ এলাকার মানুষ সংসদ সদস্য, মন্ত্রী, বিরোধীদলীয় নেত্রী সব পেলেও কাছ থেকে উন্নয়ন কর্মকাণ্ডে খুব একটা কাউকে পায়নি। এজন্য সাধারণ মানুষ চাচ্ছে, দীর্ঘদিন এলাকার উন্নয়নের সাথে জড়িত এমন একজন এমপি হোক।


এ আসনে লাঙ্গলের প্রার্থী শাহরিয়ার ইকবাল বলেন, এখন পর্যন্ত যেসব এলাকায় প্রচারণায় গিয়েছি ভোটারদের ভালো সাড়া পেয়েছি। আশাকরি সাধারণ মানুষ কেন্দ্রে গেলে নির্বাচনে জয়লাভ করব।


পরিসংখ্যান বলছে, ফেনী-১ আসনে মোট ভোটার রয়েছে ৩ লাখ ৫৯ হাজার ৩১৫ জন। এদের মাঝে পুরুষ ভোটার ১ লাখ ৮৪ হাজার ৯৪০ জন এবং নারী ভোটার ১ লাখ ৭৪ হাজার ৩৭৪ জন। অপরদিকে তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ১ জন।


বিবার্তা/সাব্বির/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com