ডেডলাইন ২৭ জুলাই; ঢাকা সচল রাখতে সতর্ক থাকবে আওয়ামী লীগ
প্রকাশ : ২৬ জুলাই ২০২৩, ২০:৪০
ডেডলাইন ২৭ জুলাই; ঢাকা সচল রাখতে সতর্ক থাকবে আওয়ামী লীগ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশের বিভিন্ন স্থানে যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীদের উপর হামলার অভিযোগে ২৭ জুলাই রাজধানীতে শান্তি সমাবেশের ডাক দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগের তিন সংগঠন স্বেচ্ছাসেবক লীগ, যুবলীগ ও ছাত্রলীগ। একইদিন রাজধানীতে মহাসমাবেশ করার ঘোষণা দিয়ে রেখেছে বিএনপি। ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপির পাল্টাপাল্টি সমাবেশ ঘিরে ইতোমধ্যে রাজনীতিতে উত্তাপ তৈরি হয়েছে। সমাবেশের নামে দুই দলের শক্তির মহড়াকে কেন্দ্র করে রাজনীতিতে বাড়ছে উদ্বেগ, উৎকণ্ঠা।



জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে বৃহস্পতিবার (২৭ জুলাই) শান্তি সমাবেশ করবে স্বেচ্ছাসেবক লীগ, যুবলীগ ও ছাত্রলীগ। গত সোমবার আওয়ামী লীগের এক যৌথ সংবাদ সম্মেলনে সংগঠনের নেতারা জানান, বৃহস্পতিবার বেলা ১১টা থেকে নেতাকর্মীরা বায়তুল মোকাররমের দক্ষিণ-পশ্চিম গেইটে জড়ো হবেন, ১টা থেকে সাংস্কৃতিক অনুষ্ঠান হবে, বিকাল ৩টা থেকে শুরু হবে সমাবেশ। এই সমাবেশে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।



এদিকে একইদিন সরকার পতনে এক দফা আন্দোলনের অংশ হিসাবে ঢাকায় মহাসমাবেশ করার ঘোষণা দিয়ে রেখেছে বিএনপি। গত শনিবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সহযোগী সংগঠনের ব্যানারে তারুণ্যের সমাবেশ করে বিএনপি। সেই সমাবেশ থেকে মহাসমাবেশ করার ঘোষণা দেয়া হয়। একইদিন যুবলীগের শান্তি সমাবেশ থেকে সমাবেশ করার ঘোষণা দেয়া হয়। পরে স্বেচ্ছাসেবক লীগ, যুবলীগ ও ছাত্রলীগ সংবাদ সম্মেলন করে বৃহস্পতিবার শান্তি সমাবেশের ডাক দেয়।


জানা গেছে, বৃহস্পতিবারের সমাবেশ থেকে বিএনপি সরকারের পদত্যাগের আল্টিমেটাম দেয়া হতে পারে। অন্যদিকে ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতাদের কেউ কেউ মনে করছেন, বিএনপি ইতোমধ্যে তাদের এক দফা ঘোষণা করেছে। চারদিন আগে সোহরাওয়ার্দী উদ্যানেও সমাবেশে করেছে।



এরই মধ্যে আবারো সমাবেশের নাম করে বিএনপি ঢাকাকে অচল করার পরিকল্পনাও নিতে পারে। যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে বিএনপির মিত্র দলগুলোও বৃহস্পতিবার রাজধানীর বিভিন্ন পয়েন্টে কর্মসূচি পালন করবে। এছাড়া এদিন বিকেল ২টায় ইসলামী আন্দোলন বাংলাদেশ বায়তুল মোকাররমের উত্তর গেটে সমাবেশের ডাক দিয়েছে। এমন অবস্থায় বিএনপি ঢাকাকে অচল করে দেয়ার কোনো তাৎক্ষণিক পরিকল্পনা নিলেও তা রুখে দিতে আওয়ামী লীগের পক্ষ থেকেও ব্যাপক প্রস্তুতি নেয়া হচ্ছে। ঢাকার আশপাশের জেলাগুলো থেকে আওয়ামী লীগ ও অন্যান্য সহযোগী সংগঠনের নেতা-কর্মীদেরও বিপুল সমাগম ঘটাতে চায় আওয়ামী লীগ।



জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বাহাউদ্দিন নাছিম বিবার্তাকে বলেন, সমাবেশ করা সকল রাজনৈতিক দলের গণতান্ত্রিক অধিকার। কিন্তু বিএনপির সমাবেশ, পদযাত্রার কর্মসূচি থেকে দেশের বিভিন্ন জায়গায় সহিংসতা করতে দেখা গেছে। নির্বাচন বানচাল করতে আন্দোলনের নামে তারা যেকোনো সময় অস্থিতিশীল পরিবেশ তৈরি করতে পারে। আমরা তাদের এমন কিছু করতে দেব না, যাতে দেশের মানুষের ক্ষতি হয়। সেজন্য নেতা-কর্মীদের সতর্ক অবস্থায় থাকার জন্য বলা হয়েছে।


তিনি বলেন, তাদের সমাবেশ ঘিরে আমাদের (আওয়ামী লীগ) পক্ষ থেকে সংঘাতের কোনো শঙ্কা নেই। কেউ যদি সমাবেশের নামে জননিরাপত্তা বিঘ্নিত করতে চায় তবে সরকার প্রয়োজনীয় ব্যবস্থা নিবে।


আওয়ামী লীগ নেতারা বলছেন, বিএনপি মহাসমাবেশের নামে কর্মসূচি দিয়ে ঢাকার বাইরে থেকে নেতা-কর্মী এনে রাজধানীকে অচল করে দেয়ার চেষ্টা করতে পারে। আর তাই বিএনপির মহাসমাবেশ মোকাবিলায় বাইতুল মোকাররমের দক্ষিণ গেটে শান্তি শোভাযাত্রায় দলের নেতা-কর্মীদের অংশগ্রহণের পাশাপাশি শহরের প্রবেশমুখেও একটি অংশকে সতর্ক অবস্থানে রাখা হবে।


দলীয় সূ্ত্রে জানা গেছে, বিএনপি নেতা-কর্মীরা যাতে রাস্তাঘাটে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করতে না পারে, এজন্য ঢাকা মহানগর আওয়ামী লীগের দক্ষিণ ও উত্তর আওয়ামী লীগ এবং অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীদের একটি অংশকে নিজ এলাকায় অবস্থান শক্ত অবস্থানে থাকতে বলা হয়েছে। যেকোনো পরিস্থিতি মোকাবিলায় তাদের সতর্ক এবং প্রস্তুত থাকতে বলা হয়েছে। তবে বিএনপির নেতা-কর্মী সমাবেশে যোগদানে কোনো বাধা না দিতেও নির্দেশনা দেয়া হয়েছে।


শান্তি সমাবেশ সফল করার লক্ষ্যে মঙ্গলবার (২৫ জুলাই) আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বঙ্গবন্ধু এভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সহযোগী সংগঠন ও মহানগর নেতাদের সাথে মতবিনিময় সভা করেছেন। এসময় দলের নেতাকর্মীদের আগামী নির্বাচন পর্যন্ত সতর্ক থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমরা মাঠে সতর্ক থাকব। যারা বিশৃঙ্খলা সৃষ্টি করবে আমরা তাদের প্রতিহত করব।


এ বিষয়ে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফী বিবার্তাকে বলেন, আওয়ামী লীগ সংঘাতের রাজনীতিতে বিশ্বাস করে না। কাল স্বেচ্ছাসেবক লীগ, যুবলীগ ও ছাত্রলীগ বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে শান্তি সমাবেশ করবে। সমাবেশ যাতে শান্তিপূর্ণভাবে হয়, সেজন্য আমাদের নেতা-কর্মীদের নির্দেশনা দেয়া হয়েছে। বিএনপির কর্মসূচি ঘিরে যাতে কেউ ঢাকা মহানগর দক্ষিণ এলাকায় বিশৃঙ্খলা না করতে পারে সেজন্য দলের সবাইকে আমরা সতর্ক অবস্থায় থাকার জন্য বলেছি।


শান্তি সমাবেশের বিষয়ে জানতে চাইলে যুবলীগ সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল বিবার্তাকে বলেন, পাঁচ মাস পরে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে নিশ্চিত পরাজয় জেনে দেশবিরোধী চক্র আবারো ষড়যন্ত্র শুরু করেছে। কিছুদিন আগে পদযাত্রার নাম করে বিএনপির সন্ত্রাসীরা বাংলা কলেজ এলাকায় সহিংসতা করেছে। কিন্তু আমরা গণতন্ত্রে বিশ্বাসী। আমাদের কর্মসূচি হবে শান্তিপূর্ণ।


তিনি বলেন, বগুড়া, খাগড়াছড়ি, নড়াইল ও লক্ষ্মীপুরসহ দেশের বিভিন্ন জায়গায় কর্মসূচি পালনের নামে তারা শতাধিক মানুষকে আহত করেছে। আন্দোলনের নামে আর মানুষের ক্ষয়ক্ষতি হলে সরকার ব্যবস্থা নিবে। আমরা আমাদের নেতা-কর্মীদের কারো উস্কানিতে পা না দেয়ার জন্য বলেছি। শান্তিপূর্ণভাবে সমাবেশ শেষ করাই আমাদের লক্ষ্য।


শান্তি সমাবেশ নিয়ে ছাত্রলীগের প্রস্তুতি জানতে চাইলে ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন বিবার্তাকে বলেন, এই শান্তি সমাবেশে ছাত্রলীগের নেতারকর্মীরা দেশের ছাত্র সমাজকে সাথে নিয়ে স্বতঃস্ফূর্তভাবে অংশ নিবে। আর এর মাধ্যমে আমরা জানান দিতে চাই এদেশে বিএনপির নৈরাজ্য, জ্বালাও, পোড়াওয়ের কোন স্থান নেই। আর এসব সন্ত্রাসী কর্মকাণ্ড প্রতিহত করতে ছাত্রলীগ ঐক্যবদ্ধ রয়েছে, রাজপথে এসবের কঠিন জবাব দেওয়া হবে। এই সমাবেশে তারুণ্যের জোয়ার বইবে বলেও জানান ছাত্রলীগ সভাপতি।


বিবার্তা/সোহেল/রোমেল/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com