অচিরেই এই সরকারকে মানুষ বিদায় দেবে: গণতন্ত্র মঞ্চ
প্রকাশ : ১৮ জুলাই ২০২৩, ১৭:৩৯
অচিরেই এই সরকারকে মানুষ বিদায় দেবে: গণতন্ত্র মঞ্চ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

গণতন্ত্র মঞ্চের নেতৃবৃন্দ বলেছেন, অবৈধ ক্ষমতা টিকিয়ে রাখার কোন নীলনকশা এবার আর কাজে আসবেনা। গণআন্দোলন গণঅভ্যুত্থানের পথে অচিরেই এই দখলদার সরকারকে মানুষ বিদায় দেবে। বিরোধী দলহীন তামাশার উপনির্বাচনেও আওয়ামী লীগকে সন্ত্রাস আর কারচুপি করে জিততে হয়।


১৮ জুলাই, মঙ্গলবার বিকেলে রাজধানীর মিরপুর-১২ থেকে গণতন্ত্র মঞ্চের পদযাত্রাপূর্ব সমাবেশে নেতারা এসব কথা বলেন।


১ দফার যুগপৎ আন্দোলনের অংশ হিসাবে এ পদযাত্রা অনুষ্ঠিত হয়। সরকারের পদত্যাগ, অন্তর্বর্তী সরকারের অধীনে নির্বাচন ও সংবিধান সংস্কারের মাধ্যমে রাষ্ট্রের গণতান্ত্রিক রুপান্তরের ১ দফা দাবিতে ঢাকাসহ দেশব্যাপী পদযাত্রার ডাক দেয়া হয়েছিল।


পদযাত্রাপুর্ব সমাবেশে মঞ্চের জাতীয় নেতৃবৃন্দ বলেন, মানুষের ভোটের অধিকার নিয়ে এই সরকারকে ছিনিমিনি খেলতে দেয়া হবেনা। নির্বাচনের নামে অবৈধ ক্ষমতা টিকিয়ে রাখার কোন নীলনকশাও এবার আর কাজে আসবেনা। লুটেরা মাফিয়া কোন গোষ্ঠীও আর এই ভোট ডাকাত দূর্নীতিবাজ সরকারকে রক্ষা করতে পারবে না। আন্দোলনের মধ্য দিয়ে দেশের মানুষ অচিরেই এই সরকারকে বিদায় দেবে। নেতৃবৃন্দ নিজেদের অধিকার আর মুক্তি অর্জনে দেশের মানুষকে রাজপথ দখলে নেবার উদাত্ত আহ্বান জানান।


সমাবেশে আ স ম আবদুর রব বলেন, এই ভোটচোর দুর্নীতিবাজ ফ্যাসিবাদী সরকারকে দেশের মানুষ আর বরদাস্ত করতে পারছে না।এদের দখলদারিত্ব থেকে দেশ ও জনগণকে উদ্ধার করতে গণআন্দোলনকে গণঅভ্যুত্থানে পরিণত করতে হবে।


সমাবেশে মাহমুদুর রহমান মান্না বলেন, গণআন্দোলনের চাপে এই সরকার এখন বেসামাল। এরা এখন বিদায়ের দিন গুণছে। এই সরকারকে বিদায় দিয়ে আমরা ভোটের অধিকার প্রতিষ্ঠা করব, কল্যাণকামী গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠা করতে হবে।


সমাবেশে সাইফুল হক বলেন, বিরোধী দলহীন ঢাকা-১৭ আসনের উপনির্বাচনেও আওয়ামী লীগের রাজনৈতিক পরাজয় ঘটেছে। হিরো আলমের বিরুদ্ধেও আওয়ামী লীগ কারচুপি ও সন্ত্রাসের আশ্রয় নিয়েছে। আওয়ামী লীগের অধীনে জাতীয় নির্বাচন কেমন হবে গতকাল ঢাকার উপনির্বাচনেও তা প্রমাণ হয়েছে।


জোনায়েদ সাকি বলেন, এই সরকারের অধীনে যে কোন জাতীয় নির্বাচন হবে না ঢাকা-১৭ এর উপনির্বাচনে তা আর একবার প্রমাণ হয়েছে। হিরো আলমকে তারা প্রতিপক্ষ বানিয়েছে। এসবের মধ্য দিয়ে সরকারই নিজেদের রাজনৈতিক মৃত্যু ডেকে আনছে।


গণতন্ত্র মঞ্চের নেতা জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডির সভাপতি আ স ম আবদুর রব এর সভাপতিত্বে অনুষ্ঠিত পদযাত্রাপূর্ব সমাবেশে বক্তব্য দেন ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের সাংগঠনিক সম্পাদক ইমরান ইমন। সমাবেশ পরিচালনা করেন জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডির সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন।


সমাবেশ শেষে গণতন্ত্র মঞ্চের পদযাত্রা শুরু হয়ে যানজটের কারণে ১০ নম্বর গোল চত্বরে এসে শেষ হয়।


পদযাত্রায় আরো অংশ নেন মঞ্চের কেন্দ্রীয় নেতা নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহীদুল্লাহ্ কায়সার, ভাসানী অনুসারী পরিষদের সদস্য সচিব হাবিবুর রহমান রিজু, ওয়ার্কার্স পার্টির রাজনৈতিক পরিষদের সদস্য আকবর খান, গণসংহতি আন্দোলনের সম্পাদকমণ্ডলীর সদস্য বাচ্চু ভূইয়া, রাষ্ট্র সংস্কার আন্দোলনের নেতা দিদারুল ভূইয়া প্রমুখ।


বুধবার (১৯ জুলাই) পদযাত্রার কর্মসূচি


আগামীকাল বুধবার (১৯ জুলাই) বেলা ১১টায় ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে সংক্ষিপ্ত সমাবেশ শেষে গণতন্ত্র মঞ্চের পদযাত্রা শুরু হবে। পুরানা পল্টন, মতিঝিল, ফকিরাপুল হয়ে পদযাত্রা কমলাপুরে গিয়ে শেষ হবে।


বিবার্তা/এমই/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com