অবস্থান কর্মসূচিতে শোডাউনের চিন্তা নেই বিএনপির
প্রকাশ : ০৭ এপ্রিল ২০২৩, ১০:০১
অবস্থান কর্মসূচিতে শোডাউনের চিন্তা নেই বিএনপির
কিরণ শেখ
প্রিন্ট অ-অ+

সরকার পতনের লক্ষ্যে রমজান মাসেও রাজপথে কর্মসূচি পালন করছে বিএনপি ও সরকারবিরোধী রাজনৈতিক দলগুলো। মূলত আন্দোলনের গতি ধরে রাখতে এসব কর্মসূচি পালন করছে দলটি। তবে রমজান মাসে রাজপথে বড় শোডাউনের চিন্তা ও প্রস্ততি নেই। কিন্তু এসব কর্মসূচিতে দলটির অঙ্গ-সংগঠনের নেতাকর্মীসহ সাধারণ মানুষের উপস্থিতি নিশ্চিত করতে কাজ করছেন বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতারা। এজন্য ওয়ার্ড পর্যায়ে চলছে সভা, গণসংযোগ ও বৈঠক।


গত ১ এপ্রিল বিদ্যুৎ, গ্যাসসহ দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, আওয়ামী সরকারের সর্বগ্রাসী দুর্নীতির প্রতিবাদ এবং পূর্ব ঘোষিত ১০ দফা বাস্তবায়নের দাবিতে সারাদেশের জেলা ও মহানগরগুলোতে বেলা ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অবস্থান কর্মসূচি করেছে বিএনপি। এই কর্মসূচিতে দলটির হাজার হাজার নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।


এরই অংশ হিসেবে শনিবার সারাদেশে মহানগরের থানা, জেলা ও উপজেলা পর্যায়ে বেলা ৩টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অবস্থান করবে দলটি। এরপর আগামী ৯ এপ্রিল থেকে ১৩ এপ্রিল পর্যন্ত বিভাগীয় কর্মসূচি পালন করবে বিএনপি।


এসব কর্মসূচি ১০ দফা, রাষ্ট্রকাঠামো মেরামত, আওয়ামী সরকারের সর্বগ্রাসী দুর্নীতি বিরুদ্ধে প্রচারপত্র বিলি, মানববন্ধন ও অবস্থান কর্মসূচি অনুষ্ঠিত হবে। কর্মসূচিগুলো বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সারাদেশের সব ইউনিয়নে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।


এছাড়া ২৮ মার্চ থেকে ২০ এপ্রিল পর্যন্ত সারাদেশের সব জেলা, মহানগর, উপজেলা, থানা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সাথে মতবিনিময় সভা, দুঃস্থ, অসহায়- ক্ষতিগ্রস্থ মানুষদের সহায়তাসহ বিভিন্ন গণসংযোগমূলক কর্মসূচি পালন করবে বিএনপি।


এদিকে ৮ এপ্রিল অবস্থান কর্মসূচি সফল করতে ঢাকা মহানগরের বিভিন্ন ওয়ার্ড ও থানার নেতাকর্মীদের সঙ্গে দফায় দফায় বৈঠক করছেন বিএনপির শীর্ষ নেতৃবৃন্দ। এসব বৈঠকে যুগপৎ আন্দোলনকে এগিয়ে নেয়ার কৌশল নির্ধারণসহ কর্মপরিকল্পনা নিয়ে চুলচেরা বিশ্নেষণ করছেন তারা।


বিএনপি ঘোষিত শনিবারের এই কর্মসূচিতে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি পৃথক পৃথকভাবে পালন করবে। এরমধ্যে ঢাকা মহানগর উত্তরে ২৬ থানায় এই অবস্থান কর্মসূচি অনুষ্ঠিত। আর এসব কর্মসূচিতে কেন্দ্রীয় বিএনপিসহ দলটির অঙ্গ-সংগঠনের ৩৫ শীর্ষ নেতা অংশগ্রহণ করবেন।


জানতে চাইলে বিএনপির ভারপ্রাপ্ত দফতর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স বিবার্তাকে বলেন, রমজান মাসে কর্মসূচি যতটুকু করা সম্ভব আমরা ততটুকুই ভালোভাবে করব। এজন্য আমাদের সর্বাত্মক প্রস্তুতি রয়েছে। আর কর্মসূচি সফল করতে আমরা সভা এবং মিটিংও করছি।


জানতে চাইলে বিএনপির ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ বিবার্তাকে বলেন, অবস্থান কর্মসূচি সফল করার জন্য আমাদের প্রস্তুতি রয়েছে। এই কর্মসূচি সফল করার জন্য প্রতিনিয়তই বৈঠক ও মিটিং করছি। আর আমরা শান্তিপূর্ণভাবে শনিবার অবস্থান কর্মসূচি করতে চাচ্ছি। আশা করছি, এই কর্মসূচিতে সরকার কোন বাধা দেবে না।


উত্তরে যেসব নেতৃবৃন্দরা অংশগ্রহণ করবেন, তারা হলেন- বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু, শামসুজ্জামান দুদু, ঢাকা মহনগর উত্তর বিএনপির আহবায়ক আমান উল্লাহ আমান, চেয়ারপারসনের উপদেষ্টা আতাউর রহমান ঢালী, ডা. মো. আব্দুল কুদ্দুস, ডা. ফরহাদ হালিম ডোনার, আব্দুল হাই শিকদার, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাসুদ আহমেদ তালুকদার, যুবদল সভাপতি সুলতান সালাহ উদ্দিন টুকু, বিএনপির সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক আশরাফ উদ্দীন উজ্জ্বল, ঢাকা মহানগর উত্তর বিএনপি সদস্য সচিব আমিনুল হক, বিএনপির সহ সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক কাজী আবুল বাশার, ভারপ্রাপ্ত তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক জেড খান মো. রিয়াজ উদ্দিন নসু, সহ প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক প্রফেসর ড. মোর্শেদ হাসান খান, সহ-স্বনির্ভর বিষয়ক সম্পাদক নিলুফার চৌধুরী মনি, সহ-স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. পারভেজ রেজা কাকন ও মানবাধিকার বিষয়ক সম্পাদক সৈয়দ আশিফা আশরাফী পাপিয়া।


‘কেন্দ্রীয় বিএনপির নির্বাহী কমিটির সদস্য মুন্সি বজলুল বাসিত আঞ্জু, মিসেস ইয়াসমিন আরা হক, মামুন হাসান, খান রবিউল ইসলাম রবি, দুলাল হোসেন, খন্দকার আহসান হাবিব, ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, তাহেরুল ইসলাম তৌহিদ, তাবিথ আউয়াল, কৃষকদল সভাপতি কৃষিবিদ হাসান জাফির তুহিন, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক রাজিব আহসান, ছাত্রদল সভাপতি কাজী রওনাকুল ইসলাম শ্রাবণ, জাসান আহবায়ক হেলাল খান, মুক্তিযোদ্ধা দলের সাধারণ সম্পাদক সাদেক খান, জাতীয়তাবাদী ওলামা দলের আহবায়ক শাহ মো. নেছারুল হক, জাতীয়তাবাদী তাঁতীদলের আহবায়ক আবুল কালাম আজাদ এবং মৎস্যজীবী দলের সদস্য সচিব আব্দুর রহিম।’


অবস্থান কর্মসূচির বিষয়ে জানতে চাইলে ঢাকা মহানগর উত্তর বিএনপি সদস্য সচিব আমিনুল হক বিবার্তাকে বলেন, শনিবার আমরা ঢাকা মহানগর উত্তরে ২৬টি থানায় অবস্থান কর্মসূচি পালন করব। এজন্য আমাদের প্রস্তুতি প্রায় সম্পূর্ণ হয়ে গেছে। আর আমরা সাধারণ মানুষদের নিয়ে এই কর্মসূচি সফল করতে চাচ্ছি।


অন্যদিকে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির অবস্থান কর্মসূচিতে কেন্দ্রীয় বিএনপিসহ দলটির অঙ্গ-সংগঠনের আরো ৩৫ শীর্ষ নেতা অংশগ্রহণ করবেন। যেসব নেতৃবৃন্দরা অংশগ্রহণ করবেন, তারা হলেন- দক্ষিণ বিএনপির আহবায়ক আবদুস সালাম, বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেল, বিশেষ সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার নাসির উদ্দিন অসীম, ছাত্র বিষয়ক সম্পাদক রকিবুল ইসলাম বকুল, বাণিজ্য বিষয়ক সম্পাদক সালাহ উদ্দিন আহমেদ, গণশিক্ষা বিষয়ক সম্পাদক অধ্যক্ষ সেলিম ভূঁইয়া, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক কর্নেল (অব.) জয়নুল আবেদীন, প্রান্তিক জনশক্তি উন্নয়ন বিষয়ক সম্পাদক এম এ মালেক, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম, স্বনির্ভর বিষয়ক সম্পাদক শিরীন সুলতানা, সহ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ফাহিমা নাসরিন মুন্নী, সহ শিক্ষা বিষয়ক সম্পাদক হেলেন জেরিন খান, সহ শিক্ষা বিষয়ক সম্পাদক ফরিদা মনি শহিদুল্লাহ, সহ যুব বিষয়ক সম্পাদক মীর নেওয়াজ আলী নেওয়াজ, সহ প্রান্তিক জনশক্তি উন্নয়ন বিষয়ক সম্পাদক মিসেস অর্পনা রায় দাস, সহ মহিলা বিষয়ক সম্পাদক আফরোজা আব্বাস, সহ প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল।


‘কৃষকদলের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বাবুল, কেন্দ্রীয় বিএনপির নির্বাহী কমিটির সদস্য হাবিবুর রশিদ হাবিব, বজলুল করিম চৌধুরী আবেদ, রফিকুল ইসলাম রাসেল, শেখ রবিউল আলম রবি, সাবেরা আলাউদ্দিন হেনা, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির যুগ্ম আহবায়ক নবী উল্লাহ নবী, সদস্য ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন, স্বেচ্ছাসেবক দলের সভাপতি এস এম জিলানী, যুবদলের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুল ইসলাম মিল্টন, ছাত্রদলের সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল, শ্রমিকদলের সভাপতি আনোয়ার হোসেন, জাসাস সদস্য সচিব জাকির হোসেন রোকন, মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইসতিয়াক আজিজ উলফাত, তাঁতীদলের সদস্য সচিব হাজী মুজিবুর রহমান, ওলামা দলের সদস্য সচিব মাওলানা নজরুল ইসলাম এবং মৎস্যজীবী দলের আহবায়ক রফিকুল ইসলাম মাহতাব।’


বিবার্তা/ কিরণ/ রোমেল/ মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com