সালাহ উদ্দিন আহমেদকে দেশে ফিরিয়ে আনার আহবান ফখরুলের
প্রকাশ : ০৯ মার্চ ২০২৩, ১৮:২৯
সালাহ উদ্দিন আহমেদকে দেশে ফিরিয়ে আনার আহবান ফখরুলের
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সালাহ উদ্দিন আহমেদকে মুক্ত অবস্থায় অবিলম্বে দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করার জন্য সরকারের প্রতি আহবান জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।


বৃহস্পতিবার (৯ মার্চ) বিএনপি চেয়ারপারসনের গুলশান রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক আলোচনা সভায় এ আহবান তিনি।


তিনি বলেন, সালাহ উদ্দিন আহমেদ বাংলাদেশের একজন বিশিষ্ট রাজনীতিবিদ। তাকে বিনা কারণে অন্যায়ভাবে দীর্ঘ ৮ বৎসর ভারতে কারাগারে ও নজরবন্দী অবস্থায় কাটাতে হয়েছে, তাকে ভারতের সর্বোচ্চ আদালত বেকসুর খালাস দেওয়ার পর তাকে দেশে ফিরিয়ে আনার দায়িত্ব সরকারের। আমরা বাংলাদেশ সরকারের নিকট আহবান জানাচ্ছি সালাহ উদ্দিন আহমেদকে মুক্ত অবস্থায় অবিলম্বে দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করুন।


মির্জা ফখরুল বলেন, আমরা আমাদের প্রিয় নেতা, বাংলাদেশের সূর্য্য সন্তান, বাংলাদেশের গণতান্ত্রিক সংগ্রামের অন্যতম ভ্যানগার্ড, বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহ উদ্দিন আহমেদকে অবিলম্বে আমাদের মাঝে ফেরত চাই। ভারতের সর্বোচ্চ আদালতের রায় ও নির্দেশের প্রেক্ষিতে অবিলম্বে বাংলাদেশের এক শীর্ষ রাজনৈতিক নেতা সালাহ উদ্দিন আহমেদকে অবিলম্বে স্ব-সম্মানে বাংলাদেশে ফেরত পাঠানোর জন্য ভারত সরকারকে আহবান জানাচ্ছি। আহবান জানাচ্ছি, সালাহ উদ্দিন আহমেদের মানবাধিকার সমুন্নত রাখার জন্য, সম্মানিত করার জন্য।


তিনি জানান, ২০১৫ সালের উত্তাল সরকার বিরোধী আন্দোলনকে দমানোর জন্য ২০১৫ সালের ১০ মার্চ রাত প্রায় ১০ ঘটিকার সময় আইন-শৃংখলা বাহিনীর সদস্য পরিচয়ে কিছু সাদা পেষাকধারী স্বশস্ত্র সদস্যরা উত্তরার এক বন্ধুর বাসা থেকে আমাদের প্রিয় নেতা সালাহ উদ্দিন আহমেদকে তুলে নিয়ে যায় এবং দীর্ঘ ৬১ দিন অজ্ঞাত স্থানে তাকে গুম করে রাখা হয়।


'অবশেষে, ১০ মে ২০১৫ইং তারিখে চোখ বাঁধা অবস্থায় একটি গাড়ীতে করে তাকে দীর্ঘ পথযাত্রা করিয়ে ১১ মে ২০১৫ইং তারিখে ভোররাতে ভারতের মেঘালয় রাজ্যের রাজধানী শিলং এর গলফ লিংক রাস্তার উপর ফেলে রেখে যায়। এ ঘটনার কিছুক্ষণ পর সালাহ উদ্দিন আহমেদ নিজেই চোখ খুলে স্থানীয় পথচারীদের সহায়তায় শিলং পুলিশের কাছে তার পরিচয় এবং বিস্তারিত ঘটনা তুলে ধরলে পুলিশ তাকে ভারতের ফরেনার্স এ্যাক্ট, ১৯৪৬ এর বিধানমতে অবৈধ অনুপ্রবেশের অভিযোগে গ্রেফতার করে।'


ফখরুল বলেন, সালাহ উদ্দিন আহমেদ ভারতের আদালতে বিচারকালীন সময়ে রাষ্ট্রপক্ষের সমস্ত স্বাক্ষ্য প্রমাণ মোকাবেলা ও খন্ডন করে এবং নিজের পক্ষে ৭০টি দালিলিক প্রমাণ ও সাফাই স্বাক্ষী উপস্থাপন করে প্রমাণ করতে সক্ষম হয়েছিলেন যে, তিনি বাংলাদেশে আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর পরিচয়ে সাদা পোষাকধারী কিছু স্বশস্ত্র ব্যক্তিদের দ্বারা অপহরণ ও গুম হয়েছিলেন এবং উক্ত অপহরণকারীরা তাকে চোখ বাঁধা অবস্থায় সেখানে ফেলে রেখে আসে।


'ভারতীয় আদালত পুঙ্খানুপুঙ্খরূপে সমস্থ স্বাক্ষ্য ও দলিলগুলো পর্যালোচনা করে তাকে বেকসুর খালাস প্রদান করেন এবং তাকে বাংলাদেশে প্রত্যাবর্তন করানোর জন্য ভারত সরকারকে নির্দেশনা প্রদান করেন। সেই রায়ের বিরুদ্ধে ভারত সরকার আপিল করলে মাননীয় আপিল আদালতও বিচারিক আদালতের বেকসুর খালাসের রায় ও প্রত্যাবর্তন করানোর নির্দেশনার আদেশ বহাল রাখেন।'


তিনি বলেন, বর্তমান ফ্যাসিস্ট সরকারের নির্যাতন, নিপীড়ন, হামলা-মামলার অন্যতম শিকার সালাহ উদ্দিন আহমেদ। আপনারা জানেন, সালাহ উদ্দিন আহমেদ বর্ণাঢ্য জীবনের অধিকারী। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক সময়ের মেধাবী ছাত্র ছিলেন। তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের প্রতিষ্ঠাকালীন সদস্য ও কেন্দ্রীয় সংসদের এককালীন ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি আইনজীবি ছিলেন, এক সময়ের বিচারক ছিলেন, সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার সহকারী একান্ত সচিব ছিলেন, এমপি-মন্ত্রী ছিলেন।


'তার বর্ণাঢ্য জীবনে কোন কালিমা লাগেনি। তিনি বর্তমানে বিএনপির স্থায়ী কমিটির অন্যতম সদস্য। বিএনপির ২০১৬ সালের কাউন্সিলে তিনি বিএনপি নীতি নির্ধারনের শীর্ষ ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সদস্য নির্বাচিত হন।'


বিএনপি মহাসচিব বলেন, সালাহ উদ্দিন আহমেদ বিগত দীর্ঘ ৮ বছর যাবত ভারতে মিথ্যা মামলা মোকাবেলা করে নির্বাসিত জীবনযাপন করতে বাধ্য হয়েছেন। ভারতীয় আদালতে তাকে অবৈধ অনুপ্রবেশের দায়ে অভিযুক্ত করে বিচারের সম্মুখিন করা হয়। তিনি বিচারিক আদালত ও আপিল আদালতের রায়ে বেকুর খালস প্রাপ্ত হয়েছেন। তার বেকসুর খালাসের রায়ের মাধ্যমে এটি প্রমাণিত হয় যে, জনাব সালাহ উদ্দিন আহমেদকে বাংলাদেশের এই অবৈধ সরকার চক্রান্ত করে সীমাহীন নির্যাতন ও হয়রানি করেছে।


বিবার্তা/ কিরণ/ নয়ন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com