শিরোনাম
সিকিমের নামথাংয়ে নয়া পর্যটনকেন্দ্র
প্রকাশ : ০৪ অক্টোবর ২০১৬, ০৮:৪৪
সিকিমের নামথাংয়ে নয়া পর্যটনকেন্দ্র
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সিকিমের প্রবেশপথ রংপো থেকে মাত্র ২৫ কিলোমিটার দূরে পাহাড়ের কোলে ছোট্ট গ্রাম নামথাং। অপূর্ব সুন্দর এই জায়গাটিতে এখনও সেভাবে পা পড়েনি পর্যটকদের। তাই নামথাংকে পর্যটনকেন্দ্র হিসেবে পরিচিতি দিতে গত বছরের অক্টোবরে কলকাতা প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করেন নামথাং ট্যুরিজম ডেভেলপমেন্ট কমিটি। সম্মেলনে ছিলেন ট্র্যাভেল এজেন্টস অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের যুগ্ম সম্পাদক শমীক ভট্টাচার্য, নামথাং ট্যুরিজম ডেভেলপমেন্ট কমিটির সম্পাদক দেবস তামাং এবং ওই কমিটির সদস্য জিয়ম লেপচা।


তাঁরা জানান, বার্ষিক প্রায় ১০ লাখ পর্যটক সিকিমে আসেন, কিন্তু তারা অনেকেই নামথাং-এর ব্যাপারে জানেন না। নামথাং-এর অবস্থান দক্ষিণ সিকিম। এখানে ভুটিয়া, লেপচা এবং নেপালী— এই তিন ধরনের জনজাতিই মিলেমিশে বসবাস করেন। ফলে সুন্দর এক মিশ্র সংস্কৃতি গড়ে উঠেছে ছবির মতো সুন্দর এই গ্রামটি ঘিরে। গ্রামটির অন্যতম আকর্ষণ জৈব চাষ। এখানে যে সব শস্য উৎপাদিত হয় তার কোনওটির ক্ষেত্রেই রাসায়নিক সার ব্যবহার করা হয় না।


প্রতি বছর ৩১ ডিসেম্বর থেকে ২ জানুয়ারি, এই তিন দিন ধরে উৎসবটি অনুষ্ঠিত হয়। সিকিমের আঞ্চলিক সংস্কৃতির অপূর্ব নিদর্শন এই নাগি পোখারি উৎসব। নামথাং ট্যুরিজম ডেভেলপমেন্ট কমিটির পক্ষ থেকে দাবি করা হয়, এখানে ঘুরতে আসার খরচও খুবই কম।


বিবার্তা/জিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com