গুজরাটে চালু হচ্ছে ‘সাবমেরিন ট্যুরিজম’
প্রকাশ : ০৩ জানুয়ারি ২০২৪, ০১:২৬
গুজরাটে চালু হচ্ছে ‘সাবমেরিন ট্যুরিজম’
পর্যটন ডেস্ক
প্রিন্ট অ-অ+

অজানাকে জানার এবং অচেনাকে চেনার কৌতূহল তো মানুষের রক্তে। জলের তলদেশে যে আরও একটি পৃথিবী রয়েছে, তা স্বচক্ষে দেখার লোভ সামলাতে পারে না ভ্রমণপিপাসুর দল। রোমাঞ্চ ভালবাসেন এমন পর্যটকদের কথা মাথায় রেখেই এ বার ‘সাবমেরিন ট্যুরিজম’ চালু করার সিদ্ধান্ত নিয়েছে গুজরাট সরকার। যা ভারতে প্রথম।


ভারতের নৌবাহিনীর প্রথম সারিতে থাকা ডুবোজাহাজ‘আইএনএস কুরসুরা’ পর্যটকদের জন্য মিউজিয়াম হিসাবে রেখে দেওয়া হয়েছে। ভাইজ্যাক ঘুরতে গেলেই দেখা যায় সেই জাহাজটি। কিন্তু এর আগে ডুবোজাহাজে করে জলের তলায় ঘুরে বেড়ানোর সুযোগ সাধারণ মানুষ পাননি।


গুজরাটের পর্যটন বিভাগ জানিয়েছে, এই প্রকল্পটির জন্য মাজগাঁও ডক লিমিটেড-এর সঙ্গে হাত মিলিয়েছে ওই রাজ্যের সরকার। ২০২৪ সালে দীপাবলির আগেই এই প্রকল্পটি শুরু হওয়ার কথা। ৩৫ টন ওজনের ওই ডুবোজাহাজটি একসঙ্গে ২৪ জন পর্যটক নিয়ে সমুদ্রের ১০০ মিটার নীচ থেকে ঘুরে আসবে। জাহাজটি পরিচালনার দায়িত্বে থাকবেন দু’জন অভিজ্ঞ পাইলট এবং এক জন ক্রু। পর্যটকদের জন্য অক্সিজেন মাস্ক থেকে শুরু করে অত্যাধুনিক যোগাযোগ ব্যবস্থা-সহ যাবতীয় সুযোগসুবিধা থাকবে সাবমেরিনের মধ্যে।


গুজরাটের পর্যটনশিল্পের প্রসারের উদ্দেশ্যে এই প্রকল্প চালু করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ভারতের অন্যতম মন্দির শহর দ্বারকা। পুরী, বেনারস, মথুরার মতো দ্বারকাও পর্যটকদের কাছে জনপ্রিয় হয়ে উঠবে বলে আশা প্রকাশ করেছে গুজরাত পর্যটন বিভাগ।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com