আজ থেকে চিলাহাটি-ঢাকা রুটে নতুন ট্রেন
প্রকাশ : ০৪ জুন ২০২৩, ০৮:১৮
আজ থেকে চিলাহাটি-ঢাকা রুটে নতুন ট্রেন
নীলফামারী প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

উত্তরের জেলা নীলফামারীর চিলাহাটি থেকে রাজধানী পর্যন্ত দিনের বেলায় চলাচল শুরু করতে যাচ্ছে নতুন আন্তঃনগর ট্রেন। 


রবিবার (৪ জুন) সকাল ১০টায় গণভবন থেকে চিলাহাটি এক্সপ্রেস ট্রেনের ভার্চুয়াল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সময়ে চিলাহাটি রেলস্টেশন চত্বরে উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।


২০০৭ সালে সৈয়দপুর থেকে ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন রুটে যাত্রা শুরু করে ‌‘নীলসাগর এক্সপ্রেস’ ট্রেন। পরে ২০১৫ সালে চলাচল শুরু করে চিলাহাটি থেকে কমলাপুর স্টেশন পর্যন্ত। নৈশকালীন এই ট্রেন চালুর পর থেকেই দিবাকালীন আরেকটি ট্রেন চালুর দাবি করে আসছিলেন জেলাবাসী। দাবি আদায়ে নানা কর্মসূচি পালন করেন তারা। দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে স্থানীয়দের নিরাপদ ভ্রমণ ও যাত্রা সহজ করতে এই রুটে দিবাকালীন একটি ট্রেন চালুর ঘোষণা দেয় রেলওয়ে কর্তৃপক্ষ।


গত ২৯ মে পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপকের পক্ষে মহাপরিচালকের কাছে পাঠানো এক চিঠিতে নতুন এই ট্রেনের নাম ‘নীলফামারী এক্সপ্রেস’ করার প্রস্তাব করা হয়। কিন্তু ৩০ মে ‘চিলাহাটি এক্সপ্রেস’ নাম চূড়ান্ত করে সিডিউল ঘোষণা করেন রেলওয়ে মহাপরিচালক কামরুল আহসান। একইদিন পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাপরিচালক স্বাক্ষরিত এক আদেশে ট্রেনটি উদ্বোধনের বিভিন্ন কমিটি গঠন করা হয়।


রেলওয়ে সূত্রে জানা যায়, নতুন ট্রেনটি সপ্তাহের শনিবার ছাড়া বাকি ছয় দিন নিয়মিত চলাচল করবে। ট্রেনটি চিলাহাটি থেকে সকাল ৬টায় ছেড়ে ঢাকায় পৌঁছাবে বেলা ৩টা ১০ মিনিটে। ঢাকা থেকে বিকেল সোয়া ৪টায় ছেড়ে চিলাহাটি পৌঁছাবে রাত পৌনে ২টায়। চীন থেকে আমদানি করা নতুন কোচের ওই ট্রেনে আসনসংখ্যা ৭৯২টি। ট্রেনটিতে এসি সিট, এসি চেয়ার ও শোভন চেয়ার শ্রেণির আসন ব্যবস্থা থাকবে। চিলাহাটির পর বিরতি রয়েছে ডোমার, নীলফামারী, সৈয়দপুর, পার্বতীপুর, জয়পুরহাট, সান্তাহার, ঈশ্বরদী বাইপাস ও বিমানবন্দর স্টেশনে।


এর আগে, সৈয়দপুর থেকে ঢাকা ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশনের মধ্যে আন্তঃনগর নীলসাগর এক্সপ্রেস চলাচল শুরু করে ২০০৭ সালে। এরপর রেলপথ সংস্কার করে ডুয়েল গেজ করার পরে ওই ট্রেনটির গন্তব্য নীলফামারী থেকে চিলাহাটি পর্যন্ত করা হয়। নীলসাগর চালু হওয়ার পরে উত্তরবঙ্গের একাধিক রুটে একাধিক ট্রেন চালু করা হলেও ঢাকা-চিলাহাটি রুটে একটি মাত্র নীলসাগর এক্সপ্রেস ট্রেন চলাচল করছে।


রেলওয়ের পশ্চিমাঞ্চলীয় প্রধান যন্ত্র প্রকৌশলী (সিএমই) মুহাম্মদ কুদরত-ই-খুদা বলেন, আমরা যাবতীয় প্রস্তুতি শেষ করেছি। চীন থেকে আনা নতুন কোচ দিয়ে ট্রেনটি সাজানো হয়েছে। ফলে যাত্রীরা আনন্দে আরামদায়কভাবে ভ্রমণ করতে পারবেন। ট্রেনটি সপ্তাহের শনিবার চলাচল বন্ধ থাকবে।


সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস) সাদেকুর রহমান বলেন, ট্রেনের র‌্যাকটি আমাদের কারখানায় কমিশনিং হয়েছে। লোড ট্রায়ালও করেছি আমরা। গত সপ্তাহে রেলের ট্রাফিক বিভাগের কাছে ট্রেনটি হস্তান্তর করা হয়েছে।


এ বিষয়ে পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী চিলাহাটি-ঢাকা রেলপথে নতুন একটি আন্তঃনগর ট্রেন চলাচলের সিদ্ধান্ত গ্রহণ করেছে রেলওয়ে। ইতোমধ্যে ট্রেনটির ট্রায়াল শেষ করা হয়েছে। প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর চিলাহাটি থেকে ঢাকার পথে ছাড়বে ট্রেনটি।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com