গরমে স্বস্তি পেতে ঈদ ছুটিতে মানালি ভ্রমণ
প্রকাশ : ১৯ এপ্রিল ২০২৩, ১০:৪৯
গরমে স্বস্তি পেতে ঈদ ছুটিতে মানালি ভ্রমণ
পর্যটন ডেস্ক
প্রিন্ট অ-অ+

মানালি ভারতের হিমাচল প্রদেশের বিয়াস নদীর উপত্যকায়, পর্বতশ্রেণীর মধ্যে গুরুত্বপূর্ণ এক হিল-স্টেশন, কুল্লু উপত্যকার উত্তর প্রান্তের নিকটে এর অবস্থান।


ভারতের একটি অপূর্ব পাহাড়ি শহর মানালি। দেশটির হিমাচল প্রদেশের কুলু জেলার বিয়াস নদীর উপতক্যায় এর অবস্থান। পৌরাণিক দেবতা মনুর নাম অনুসারে মানালির নামকরণ করা হয়েছে। উঁচু-নিচু পাহাড়, নদী আর অপরুপ প্রকৃতি হানিমুন এবং শুটিং স্পটের জন্য বিখ্যাত। সমুদ্রপৃষ্ঠ থেকে ২০৫০ মিটার উচ্চতায় অবস্থিত মানালিতে আসা-যাওয়ার রাস্তাটি বিশ্বের সবচেয়ে উঁচু মোটরওয়ে হিসেবে স্বীকৃত।


মানালি তার প্রাকৃতিক আকর্ষণের জন্য পরিচিত। অ্যাডভেঞ্চার প্রেমীদের কাছে মানালি সেরা এক স্থান। সেখানকার অতুলনীয় সৌন্দর্য ও দুঃসাহসিক কার্যকলাপের কারণে, ভ্রমণপ্রিয়রা সেখানে ভিড় করেন বছরের বিভিন্ন সময়ে।


অনেকেই হয়তো এরই মধ্যে ভারতের মানালি ঘুরতে গিয়েছেন। তবে মানালির কাছাকাছি এমন অনেক গোপন বা অফবিট প্লেস আছে, যেগুলো সম্পর্কে অনেক মানুষই এখনো জানেন না।


স্থানগুলো বেশ শান্তিপূর্ণ ও খুব কমই ভিড় সেসব স্পটে। সামগ্রিকভাবে এখানে আপনি শান্তি ও আরাম উভয়ই পাবেন। বিশেষ করে গরমে স্বস্তি পেতে মানালির কয়েকটি স্পটে ঘুযরে আসতে পারেন।


সেখানকার নিরিবিলি ও গাছপালায় ঘেরা শান্ত পরিবেশ আপনাকে স্বস্তি দেবে নিমিষেই। তো চলুন জেনে নেওয়া যাক মানালির কাছের লুকানো জায়গাগুলো সম্পর্কে-


এই জায়গার নাম হয়তো আপনি আগে কমই শুনেছেন। মানালি থেকে সেখানে পৌঁছাতে সর্বোচ্চ আধা ঘণ্টা সময় লাগে। যাই হোক পল্লীকুহাল খুব সুন্দর জায়গা।


সেখানে গিয়ে শান্তি ও প্রশান্তি পাওয়ার পর, আপনার হয়তো আর ফিরতেও ইচ্ছে হবে না। স্থানটিকে হিমাচল প্রদেশের অফবিট জায়গাগুলোর মধ্যে একটি বলে গণ্য করা হয়।


পর্যটকদের মতে, স্থানটির নাম উদ্ভট হলেও স্বর্গের চেয়ে কম নয় নাকি সেখানকার সৌন্দর্য। হিমাচল প্রদেশ থেকে প্রায় ১৯৬ কিলোমিটার দূরে এই জায়গা আপেল চাষের জন্য বিখ্যাত।


এর পাশাপাশি সেখানে আপেলও রপ্তানি হয়। থনডারে আপেলের পাশাপাশি আপনি চেরি খামারও পাবেন।


মানালি থেকে আড়াই ঘণ্টার দূরত্বে রহস্যে ভরা মালানা একটি সুন্দর গ্রাম। মানুষ খুব দ্রুত এই গ্রামের দিকে আকৃষ্ট হচ্ছে। মজার ব্যাপার হলো, এই গ্রামটি ভারতের সংবিধান মানে না। গ্রামের নিজস্ব গণতন্ত্র আছে।


এখানকার কাউন্সিলকে হাকিমা বলা হয়, যেখানে উচ্চ ও নিম্ন আদালতও আছে। সেখানে আপনি পাথর ও কাঠের তৈরি অনেক সুন্দর মন্দির দেখতে পাবেন।


মানালি থেকে সাজলা মোট ২৮ কিলোমিটার দূরে। পর্যটকরা এখানে আসেন বিষ্ণু মন্দির ও জলপ্রপাত দেখতে। আপনি যদি ট্রেকিং পছন্দ করেন, তাহলে আপনি এই জায়গায় পৌঁছে উপভোগ করবেন।


কারণ ট্রেকিংয়ের মাধ্যমেই সেখানে পৌঁছানো যায়। পথে আপনি ঘন বন দেখতে পাবেন যার নিজস্ব একটি ভিন্ন অভিজ্ঞতা হবে।


হিমাচল থেকে ২৭ কিলোমিটার দূরে অবস্থিত এক স্থানের নাম ‘মাটি’। লম্বা গাছ ও পরিষ্কার পরিবেশের জন্য বিখ্যাত স্থানটি। সেখানকার কথা এখন পর্যন্ত অনেকেই জানেন না।


মানালি থেকে মাটি পর্যন্ত, আপনি গাড়িতে অল্প দূরত্বে যেতে পারবেন। তারপরে পায়ে হেঁটে যেতে হবে। সেখানকার সুন্দর দৃশ্য আপনার মন জয় করবে। ক্যাম্পিংয়ের জন্য এটাই সবচেয়ে ভালো জায়গা।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com