অমিয়াখুম ঝরনা মন কাড়বে
প্রকাশ : ২৫ আগস্ট ২০১৬, ১১:৩৬
অমিয়াখুম ঝরনা মন কাড়বে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+
ঘুরতে যাবেন অথচ মিলাতে পারছেন না যাবেন কোথায়? বান্দরবান নিঃসন্দেহে একটি সুন্দর জায়গা আর সুন্দরের প্র্কৃতি। অমিয়াখুম বান্দরবানের অসাধারণ একটি জলপ্রপাত বা ঝরনা।


বাংলাদেশে এত সুন্দর জায়গা! চারদিকে তাকিয়ে মাথা ঘুরে পড়ে যাবেন। হয়ত কেউ কেউ বলবে এখান থেকে আমি আর যাব না, আপনারা চলে যান। আপনি হয়ত গুনগুনিয়ে গাইতে শুরু করবেন ‘একি আপরূপ রূপে মা তোমার … ।’ আসুন জেনে নিই বান্দরবানের এই অমিয়াখুমে কিভাবে যেতে হবে।


বান্দরবন থেকে বাস বা জীপে সোজা চলে যাবেন থানচিতে। সেখান থেকে গাইড নিতে হবে এবং নৌকা ভাড়া করে চলে যাবেন রেমাক্রি। এরপর আর কোনো গাড়ি যাবে না, গাড়ি তো দূরের কথা পায়ে চলার রাস্তা পেতেই কষ্ট হবে। পাহাড়ি ঝিড়ি পথে পায়ে হেটে আপনাকে পৌঁছতে হবে অমিয়াখুম।


চলার পথে হয়ত মনে মনে বলবেন কার বুদ্ধি শুনে যে আমি বান্দরবান এসেছিলাম! কিন্তু পৌঁছানোর পর আপনিই বলবেন, আরো আগে কেন আসিনি! আমি আবার আসব! চলতি পথে নাফাখুম পড়বে, সেখান থেকে যেতে হবে জিনাপাড়া। এখানে রাতে থেকে পরদিন খুব ভোরে অমিয়াখুম আর সাতভাইখুমের দিকে হাঁটা দেবেন।


সঙ্গে করে রশি, লাইফ জ্যাকেট আর খাবার নিয়ে যাবেন। ফিরে আসার পথে ‘পদ্মমুখ’ রাস্তা দিয়ে ফেরত আসতে পারেন। সে ক্ষেত্রে মাত্র পাঁচ ঘণ্টা হেঁটে অনেক আগেই আপনি থানচিতে পৌঁছাতে পারবেন। অমিয়াখুম ও সাতভাইখুম ভালোভাবে ঘুরে আসতে চার দিন লেগে যাবে। এই জায়গা খুবই দুর্গম তাই ব্যাগ ভারী না করাই ভালো।


বিবার্তা/জিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com