শিরোনাম
ভাড়া বাড়িতে উঠলেন ড. ইউনুস
প্রকাশ : ২৬ ডিসেম্বর ২০১৬, ১৬:২৩
ভাড়া বাড়িতে উঠলেন ড. ইউনুস
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজধানীর গুলশানে নতুন ভাড়া বাসায় উঠেছেন নোবেল জয়ী ড. মুহম্মদ ইউনুস। বিগত ৩০ বছর গ্রামীণ ব্যাংক কমপ্লেক্সে বাস করার পর সেই বাড়ি ছেড়ে গত বুধবার তিনি নতুন বাসায় উঠেছেন বলে জানান ইউনুস সেন্টারের একজন কর্মকর্তা।

 

ইউনুস সেন্টারের মহা ব্যবস্থাপক আমির খসরু বলেন, কোনোরকম সরকারি নির্দেশনা বা চাপ ছিল না। পারিবারিক কারণেই গ্রামীণ ব্যাংক কমপ্লেক্সে বাসভবন ছেড়েছেন ইউনুস।

 

এর আগে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে খসরু এক আবেগপূর্ণ স্ট্যাটাস দিয়ে জানান, ‘দীর্ঘ ৩০ বছর ধরে গ্রামীণ ব্যাংক কমপ্লেক্সে বসবাস করেছেন মুহাম্মদ ইউনুস। কিন্তু আমরা আর তাকে ধরে রাখতে পারলাম না। তিনি আমাদের চোখের জলে ভাসিয়ে নতুন ঠিকানায় পাড়ি জমালেন।’

 

স্ট্যাটাসে উল্লেখ করা হয়, ড. মুহম্মদ ইউনুস অনেক আগেই এই বাসভবন ছাড়তে চাইলেও, এতদিন গ্রামীণ পরিবারের অনুরোধে তা পারেননি।

 

স্ট্যাটাসটিতে আরো বলা হয়, ‘২০০৬ সালের মতো তার সাথেই আবার আনন্দে মেতে ওঠার আশায় থাকব। আমরা আপনার সাথে আছি, স্যার। ভালো থাকুন, সুস্থ থাকুন আরো হাজার বছর।’

 

অবসর গ্রহণের সময়সীমা নিয়ে এক বিতর্কের পর ২০১১ সালে গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের পদ থেকে ড. মুহম্মদ ইউনুসকে অপসারণ করা হয়। তবে ড. ইউনুসের পক্ষে-বিপক্ষে ক্যাম্পেইন অথবা তাকে ঘিরে নানারকম বিতর্ক ও আলোচনা রয়েছে।

 

চলতি বছর আগস্টে মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) এক প্রতিবেদনে জানায়, হিলারি ক্লিনটন পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে গ্রামীণ আমেরিকা নামের একটি সংস্থা ক্লিনটন ফাউন্ডেশনকে এক লাখ থেকে আড়াই লাখ ডলার অনুদান দেয়। ওই সংস্থাটির চেয়ারম্যান ড. ইউনুস।

 

গ্রামীণ রিসার্চ নামের আরেকটি প্রতিষ্ঠান থেকেও ২৫ হাজার থেকে ৫০ হাজার ডলার অনুদান দেয়া হয়। এ প্রতিষ্ঠানটিরও চেয়ারম্যানের দায়িত্বে রয়েছেন ২০০৬ সালে শান্তিতে নোবেল পুরস্কার জয়ী ইউনুস।

 

বিবার্তা/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com