প্রস্তাবিত বাজেট মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ ও জনদুর্ভোগ লাঘব করবে
প্রকাশ : ১৩ জুন ২০২৪, ০০:২৬
প্রস্তাবিত বাজেট মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ ও জনদুর্ভোগ লাঘব করবে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেছেন, সরকার মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করে জনদুর্ভোগ লাঘবের লক্ষ্যকে সামনে রেখে ২০২৪-২৫ অর্থবছরের জন্য একটি সংকোচনমূলক বাজেট প্রস্তাব করেছে।


১২ জুন, বুধবার জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।


প্রতিমন্ত্রী বলেন, প্রস্তাবিত বাজেটে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হয়েছে। জনদুর্ভোগ কমাতে আগামী অর্থবছরের মধ্যে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আনতে সরকারের সর্বাত্মক প্রচেষ্টা এই বাজেটে প্রতিফলিত হয়েছে।


সরকার মূল্যস্ফীতি রোধে আগামী অর্থবছরের জন্য সংকোচনমূলক বাজেট প্রস্তাব করেছে উল্লেখ করে তিনি বলেন, আমরা এর আগে দেখেছি যে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার সাধারণত প্রতি বছর বাজেটের আকার ১৩ থেকে ১৪ শতাংশ বৃদ্ধি করে। কিন্তু এবার বাজেটের আকার বেড়েছে মাত্র ৬ শতাংশ।


প্রস্তাবিত বাজেটকে জনবান্ধব উল্লেখ করে তিনি আরও বলেন, এই সংকোচনমূলক বাজেটেও আমরা দেখলাম সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচি ও শিক্ষা খাতে বরাদ্দ বাড়ানো হয়েছে এবং বাজেটে নিম্ন আয়ের মানুষের ভোগান্তি কমাতে সব ধরনের ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। এই বাজেটে উচ্চ আয়ের মানুষের ওপর উচ্চ কর আরোপ এবং নিম্ন আয়ের মানুষের জন্য তাদের আয়ের অনুপাত অনুযায়ী কর কমানোর প্রস্তাব করা হয়েছে।


সরকার ঋণ নিয়ে মেগা প্রকল্প বাস্তবায়ন করছে দাবি করে এ আরাফাত বলেন, এ বছর ঘাটতি বাজেট হিসেবে ২.৫৬ লাখ কোটি টাকা প্রস্তাব করা হয়েছে, যা বিদেশি ও দেশীয় উৎস থেকে ঋণ হিসেবে আসবে, যা জিডিপির ৪.৬ শতাংশ।


তিনি বলেন, যদি ঘাটতি বাজেট ৫ শতাংশের নিচে থেকে যায়, এটি একটি বৈশ্বিক মানদণ্ড। এমনকি, মার্কিন যুক্তরাষ্ট্র তাদের জিডিপির ৬ শতাংশেরও বেশি ঋণ নিচ্ছে। সরকার যদি ঋণ নেওয়া থেকে বিরত থাকে, তবে দেশ ও দেশের জনগণ উন্নয়ন এবং এর সুবিধা থেকে বঞ্চিত হবে। ঋণ গ্রহণের প্রবণতা বিশ্বব্যাপী বিদ্যমান, তবে এটি একটি সহনীয় পর্যায়ে রাখা উচিত।


প্রতিমন্ত্রী বলেন, বিশ্বব্যাংক এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) একটি থ্রেশহোল্ড নির্ধারণ করেছে, যদি কোনো দেশের জিডিপি অনুপাতের সাথে ঋণের পরিমাণ ৭৭ শতাংশে পৌঁছায়, তবে এটি ঝুঁকিতে পড়বে। কিন্তু বাংলাদেশের বর্তমান ঋণের সঙ্গে জিডিপি অনুপাত ৩৬ শতাংশ, যা দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে এবং অনেক উন্নত দেশের তুলনায় ভালো অবস্থানে রয়েছে।


সরকারি দলের সদস্য এইচ এম বদিউজ্জামান, সৌরেন্দ্র নাথ চক্রবর্ত্তী, ফরিদা ইয়াসমিন, আবদুল হাফিজ মল্লিক, দ্রৌপদী দেবি আগরওয়াল, ননী গোপাল মন্ডল, বেগম শামসুন নাহার, ফিরোজ আহমেদ স্বপন, পারভীন জামান, শাহদাব আকবর চৌধুরী, উম্মি ফারজানা সাত্তার, ফারজানা সুমি, জিয়াউর রহমান, জারা জাবীন মাহবুব, মো. আসাদুজ্জামান আসাদ, গালিবুর রহমান শরীফ, মো. রাশেদুজ্জামান, রনজিত চন্দ্র সরকার, জাতীয় পার্টির সদস্য গোলাম কিবরিয়া টিপু ও সালমা ইসলাম বাজেট আলোচনায় অংশগ্রহণ করেন।


বাজেট আলোচনায় তারা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা, শহীদ মুক্তিযোদ্ধা এবং মুক্তিযুদ্ধ এবং পরবর্তী সকল গণতান্ত্রিক আন্দোলনের সময় যারা সর্বাত্মক ত্যাগ স্বীকার করেছেন তাদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।


সূত্র : বাসস


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com