ল্যাবএইডের ছাদে অনুমোদনহীন রেস্টুরেন্ট, ২ লাখ টাকা জরিমানা
প্রকাশ : ০৭ মার্চ ২০২৪, ১৮:২১
ল্যাবএইডের ছাদে অনুমোদনহীন রেস্টুরেন্ট, ২ লাখ টাকা জরিমানা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজধানীর গ্রিন রোডে অবস্থিত ল্যাবএইড হসপিটালের ছাদে অনুমোদনহীনভাবে রেস্টুরেন্ট করায় হাসপাতালটিকে ২ লাখ টাকা জরিমানা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ভ্রাম্যমাণ আদালত। প্রতিষ্ঠানটির ছাদে নকশাবহির্ভূত রেস্টুরেন্ট স্থাপন এবং রান্না ঘরে রাখা গ্যাস সিলিন্ডারে লিকেজ থাকায় এ জরিমানা করা হয়।


৭ মার্চ, বৃহস্পতিবার বিকেলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনেরর নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জাহাঙ্গীর আলম এ অভিযান পরিচালনা করেন।


তিনি জানান, অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ আইন ২০০৩-এর ১৮ ধারা অনুযায়ী এ জরিমানা করা হয়েছে।


জাহাঙ্গীর আলম জানান, রেস্টুরেন্টগুলোতে অগ্নিনির্বাপণ ব্যবস্থার ঘাটতি খুঁজতে গ্রিন রোড সংলগ্ন ল্যাবএইড হাসপাতালে বিকাল তিনটা থেকে প্রায় দুই ঘণ্টাব্যাপী অভিযান পরিচালিত হয়েছে। হাসপাতালটির উপরে অবৈধভাবে গড়ে উঠা তাদের রুফটপ রেস্টুরেন্ট থাকায় হাসপাতালটিকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।


নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জাহাঙ্গীর আলম বলেন, অভিযানে ভ্রাম্যমাণ আদালত দেখতে পায় নকশার ব্যত্যয় ঘটিয়ে হাসপাতালের ৮ম তলায় রুফটপ রেস্টুরেন্ট বা ক্যাফেটেরিয়া গড়ে তোলা হয়েছে। যেটা নকশাতে ছিল না, পাশাপাশি অগ্নিনির্বাপণ ব্যবস্থাতেও ক্রুটি পায় ভ্রাম্যমাণ আদালত। সেই সঙ্গে সিঁড়ির পাশে রেস্টুরেন্টটির কিচেনে ব্যবহারের জন্য বেশ কয়েকটি সিলিন্ডার পাওয়া যায়। যা সবার জন্য ঝুঁকিপূর্ণ, সব মিলিয়ে ল্যাবএইড হাসপাতাল কর্তৃপক্ষকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।


এসময় ল্যাবএইডকে জরিমানা করা হলেও রেস্টুরেন্ট ভাঙা বা সরিয়ে ফেলার কোনো নির্দেশনা দেয়া হয়নি। তবে অভিযানের একপর্যায়ে ল্যাবএইড কর্তৃপক্ষের সঙ্গে বাগ্‌বিতণ্ডায় জড়ান দক্ষিণ সিটির নির্বাহী ম্যাজিস্ট্রেট।


অভিযানের শুরুতে গ্রিন রোডের সেন্ট্রাল হাসপাতালে পরে ল্যাবএইড হাসপাতালের ক্যাফেটেরিয়ার প্রবেশ করেন ভ্রাম্যমাণ আদালত। সেখানে অগ্নিনির্বাপণ ব্যবস্থা, ক্যাফেটেরিয়ার রান্নার পরিবেশসহ সার্বিক বিষয় তদারকির করেন তারা। এসময় হাসপাতালের ছাদ যেভাবে ব্যবহার হচ্ছে তার অনুমোদন আছে কি না, তা খতিয়ে দেখা হয়।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com