দেশের প্রথম নারী অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান
প্রকাশ : ০২ মার্চ ২০২৪, ২১:৫০
দেশের প্রথম নারী অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশের ইতিহাসে প্রথম নারী অর্থ প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য চট্টগ্রামের আনোয়ারা উপজেলার মেয়ে ওয়াসিকা আয়শা খান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সম্প্রসারিত মন্ত্রিসভায় স্থান পেয়েছেন তিনি।


১ মার্চ, শুক্রবার রাতে সাতজন নতুন প্রতিমন্ত্রী শপথ নেওয়া সদস্যদের মধ্যে দেশের প্রথম নারী অর্থ প্রতিমন্ত্রীর দায়িত্ব পেলেন তিনি।


রাজনীতির মাঠে বেশ পরিচিত ওয়াসিকা আয়শা জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের সদস্যের পাশাপাশি আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির অর্থ ও পরিকল্পনাবিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। গতকাল শুক্রবার শপথ নেওয়ার আগে গত বৃহস্পতিবার রাতে মোবাইল ফোনে তাঁকে শপথ নেওয়ার জন্য আমন্ত্রণ জানান মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন।


আয়শা খানের পিতা আতাউর রহমান খান কায়সার বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের অন্যতম সংগঠক এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য ছিলেন। তিনি ১৯৭১ সালের ২৪ জুলাই আনোয়ারার তৈলারদ্বীপ গ্রামের সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। শিক্ষা জীবনে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্যে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।


তিনি ২০১৪, ২০১৮ ও ২০২৪ সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন।


তিনি চিটাগাং আর্টস কমপ্লেক্সের উপদেষ্টা ও জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমানোর জন্য ওকালতি করা ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশ নামক নেটওয়ার্কের ভাইস চেয়ারপারসনের দায়িত্বে আছেন।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com