হয়রানি কমিয়ে ভারতীয় ভিসা প্রক্রিয়া সহজের আহ্বান নানকের
প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১২:২৯
হয়রানি কমিয়ে ভারতীয় ভিসা প্রক্রিয়া সহজের আহ্বান নানকের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশিদের জন্য ভারতের ভিসা প্রক্রিয়া সহজ হওয়া উচিত বলে মনে করে বস্ত্র ও পাট মন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বলেছেন, বহুবিধ কারণে বাংলাদেশিদের ভারতে যেতে হয়। ফলে ভিসার মেয়াদ দীর্ঘ করা উচিত। নতুবা এর জন্য বাংলাদেশিদের হয়রানি হয়।


নানক আশা করেন ভারত সরকারের সংশ্লিষ্টজনরা এ বিষয়ে গুরুত্ব দেবেন।


শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) কলকাতার একটি পাঁচতারা হোটেলে ‘ভারত বাংলাদেশ সাংস্কৃতিক ও বাণিজ্যিক সম্পর্ক’ শিরোনামে অনুষ্ঠানে জাহাঙ্গীর কবির নানক এসব কথা বলেন।


নানকের মন্তব্যের আগে অনুষ্ঠানে হর্ষবর্ধন শ্রিংলা বলেন, দুই দেশের ভিসা ব্যবস্থা আরও সহজ হওয়া উচিত। বলেন, আমি মনে করি প্রচুর বাংলাদেশি চিকিৎসা ও লেখাপড়াসহ বিভিন্ন বিষয়ে ভারতে আসেন। এখনের কথা আমি বলতে পারবো না। তবে আমি যখন ছিলাম তখন বছরে ৫ লাখ ভিসা থেকে ১৫ লাখে নিয়ে এসেছিলাম। এখন ২০ লাখ।


ভিসা প্রক্রিয়া আরও সহজ হওয়া উচিত জানিয়ে শ্রিংলা বলেন, এ নিয়ে কোনো বাংলাদেশির হয়রানি বা সমস্যা হওয়া উচিত নয়। দুই দেশে মানুষে মানুষে যোগাযোগ রাখার জন্য ভিসা প্রক্রিয়া সহজ হওয়া অত্যন্ত জরুরি। এ মন্তব্যের পরেই স্ত্র ও পাট মন্ত্রী তার সাথে একমত পোষণ করে এ কথা বলেন।


এদিনের অনুষ্ঠানে হর্ষবর্ধন শ্রিংলাসহ অংশ নিয়েছিলেন পশ্চিমবঙ্গ বিজেপি সভাপতি তথা সংসদ সদস্য সুকান্ত মজুমদার, বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পাল, অভিনেতা ও বিজেপি যুব সংগঠনের দায়িত্বপ্রাপ্ত অভিনেতা রুদ্রনীল ঘোষ, ভারতীয় পার্টের ইন্দো বাংলা ফ্রেন্ডশিপ তথা বিজেপি বিধায়ক স্বপন মজুমদার, সহ-সভাপতি অধ্যাপক অয়নজিত সেন ও অধ্যাপক যীষ্ণু বসু।


পাশাপাশি বাংলাদেশ থেকে বস্ত্র ও পাট মন্ত্রী জাহাঙ্গীর কবির নানকসহ উপস্থিত ছিলেন ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, মির্জা আজম এমপি, শফিউল আলম চৌধুরী নাদেল এমপি, আলাউদ্দিন আহমেদ চৌধুরী নামিম এমপি, মহিউর রহমান শান্ত এমপি, সুজিত রায় নন্দী, শেখ ফজলে ফাহিম, ড. মোশায়েদ রহমান, বাংলাদেশ পার্টের ইন্দো বাংলা ফ্রেন্ডশিপের সাধারণ সম্পাদক সুমন হালদার ও কলকাতায় নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার আন্দালিব ইলিয়াস।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com