প্রথমবারের মতো ঢাকা আসছেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী
প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:২৬
প্রথমবারের মতো ঢাকা আসছেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আগামী ৮ এপ্রিল ঢাকা সফরে আসছেন দক্ষিণ আমেরিকার রাষ্ট্র এবং বিশ্বের নবমতম অর্থনীতির দেশ ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা। বাংলাদেশ-ব্রাজিল দুই পক্ষের মধ্যে সম্পর্কের নতুন সূচনা করতেই ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা প্রথমবারের মতো ঢাকা সফরে আসছেন। আসন্ন সফরে দুই পক্ষের মধ্যে কারিগরি, প্রতিরক্ষা এবং কৃষি সহযোগিতাসহ একাধিক সমঝোতা স্মারক সই হওয়ার সম্ভাবনা রয়েছে। ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরের প্রস্তুতি হিসেবে মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে একটি আন্তঃমন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হয়।


কূটনৈতিক সূত্রে জানা গেছে, নবম বৃহৎ অর্থনীতির দেশ ব্রাজিলের জিডিপি হচ্ছে ১ দশমিক ৪৪ ট্রিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশ অগ্রাধিকার ভিত্তিতে ব্রাজিলের সঙ্গে বাণিজ্য, বিনিয়োগ, রফতানি ইস্যুতে সম্পর্ক নিবিড় করতে চায়। সম্পর্ক নিবিড় করতে সাম্প্রতিক সময়ে বাংলাদেশ থেকে একাধিক উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা ব্রাজিল সফর করেছেন। ২০২২ সালে দুই পক্ষের সম্পর্কে ৫০ বছর পূর্তি উপলক্ষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী ব্রাজিল সফর করেন। ওই সফরে সরকারি পর্যায়ে ভিসামুক্ত যাতায়াত নিশ্চিতে দুই পক্ষের মধ্যে সমঝোতা স্মারক সই হয়। গত অক্টোবরে পররাষ্ট্র সচিব ব্রাজিল সফর দ্বিতীয় ফরেন অফিস কনসালটেশন বৈঠক করেন। তার আগে ২০২৩ সালের জানুয়ারিতে দুই পক্ষের বণিক সমিতির মধ্যে সমঝোতা স্মারক সই হয়। ব্রাজিল থেকে পশু ও মুরগি খাত বিষয়ক ৫ সদস্যদের একটি প্রতিনিধি দল গত ২০২৩ সালের জানুয়ারিতে বাংলাদেশ সফর করেন। চলমান ফেব্রুয়ারির শেষ সপ্তাহে তুলা ইস্যুতে ব্রাজিলের একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফর করার কথা রয়েছে। দুই পক্ষের মধ্যে সংসদীয় ফেন্ডশিপ গ্রুপ গঠনের কাজ চলছে।


গত কয়েক বছর ধরে বাংলাদেশ-ব্রাজিল দুই পক্ষের মধ্যে বাণিজ্য সম্পর্ক বেড়েছে। ২০২২-২৩ অর্থবছরে দুই পক্ষের মধ্যে ২ দশমিক ৫২ বিলিয়ন মার্কিন ডলারের বাণিজ্য হয়েছে। বাংলাদেশ হচ্ছে ব্রাজিলের দ্বিতীয় বৃহত্তম তুলা এবং চিনি, সয়াবিন ও সয়াবিন তেলের তৃতীয় বৃহত্তম আমদানিকারক দেশ। বাংলাদেশ ২০২২-২৩ অর্থবছরে ব্রাজিল থেকে ৪৫০ মিলিয়ন ডলারের চিনি ও চিনিজাত দ্রব্য, ৪৯০ মিলিয়ন মার্কিন ডলারের তুলা, ৬৪০ মিলিয়ন মার্কিন ডলারের সয়াবিন এবং ৩৮৬ মিলিয়ন মার্কিন ডলারের সয়াবিন তেল আমদানি করেছে। অন্যদিকে ওই অর্থবছরে ব্রাজিল বাংলাদেশ থেকে তৈরি পোশাক পণ্য, পাট ও পাটজাত পণ্য, কার্পেট ও গৃহস্থালি পণ্য, সিরামিকস, আসবাব এবং চামড়া পণ্য আমদানি করেছে।


বাংলাদেশ ব্রাজিলে তৈরি পোশাক খাতের যে পণ্য রপ্তানি করে তাতে ৩০ থেকে ৩৫ শতাংশ শুল্ক দিতে হয়। ঢাকা চেষ্টা করছে এই শুল্ক কমিয়ে ৫ থেকে ১০ শতাংশে নিয়ে আসতে। এ ছাড়া ব্রাজিলের বাজারে অশুল্ক বাধা, বিভিন্ন ধরনের কর, বিমান ও জাহাজে পণ্য রফতানিতে করসহ একাধিক জটিলতা রয়েছে। যেখানে ঢাকা ব্রাজিলিয়া থেকে তুলা আমদানিতে ব্রাজিলকে ছাড়া দিয়ে থাকে। ঢাকা আশা করছে যে, ব্রাজিলিয়ার পররাষ্ট্রমন্ত্রী আসন্ন সফরে এই বাধাগুলো দূর হবে এবং দুই পক্ষের মধ্যে বাণিজ্য যোগাযোগ আরও নিবিড় হবে। বাংলাদেশ ব্রাজিলে তৈরি পোশাক পণ্য, পাট এবং ওষুধের বাজারে ধরতে চায়। পাশাপাশি ব্রাজিলের সঙ্গে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি অথবা মুক্ত বাণিজ্য চুক্তি করার প্রস্তাব দিয়ে রেখেছে বাংলাদেশ। যা ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর আসন্ন সফরে ইস্যুটি এগিয়ে যাবে বলে প্রত্যাশা করছেন ঢাকার কূটনীতিকরা।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com