পেঁয়াজের উৎপাদন ১০ লাখ মেট্রিক টন বেড়েছে: কৃষিমন্ত্রী
প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ২০:৫১
পেঁয়াজের উৎপাদন ১০ লাখ মেট্রিক টন বেড়েছে: কৃষিমন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

কৃষিমন্ত্রী আব্দুস শহিদ বলেছেন, পেঁয়াজ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের লক্ষ্যে সরকার কর্মপরিকল্পনা বাস্তবায়ন করায় দেশে পেঁয়াজের উৎপাদন ১০ লাখ মেট্রিক টন বেড়েছে।


১৪ ফেব্রুয়ারি, বুধবার সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে কৃষিমন্ত্রী আব্দুস শহিদ এ কথা বলেন।


তিনি বলেন, ‘প্রায় প্রতি বছরই পেঁয়াজ নিয়ে আমাদের সমস্যায় পড়তে হয়। মৌসুমের সময় এতোবেশি পেঁয়াজ উৎপাদন হয় যে, কৃষকরা দাম পায় না, পচনশীল হওয়ায় সংরক্ষণ করা যায় না। ভারত হঠাৎ করে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়, বাজার অস্থিতিশীল হয়ে পড়ে। সেজন্য পেঁয়াজ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের লক্ষ্যে সরকার কর্মপরিকল্পনা বাস্তবায়ন করায় এবার দেশে পেঁয়াজের উৎপাদন ১০ লাখ মেট্রিক টন বেড়েছে। অমৌসুমি ও গ্রীষ্মকালীন পেঁয়াজ উৎপাদনে সরকার গুরুত্ব দিচ্ছি।’


তিনি আরো বলেন, সরিষার চাষ বৃদ্ধির মাধ্যমে আমরা ভোজ্য তেলের আমদানি হ্রাস করার উদ্যোগ নিয়েছি। তিন বছর মেয়াদি এই পরিকল্পনার পরিপ্রেক্ষিতে ২০২২-২৩ অর্থবছরে ১১ দশমিক ৬১ লাখ মেট্রিক টন সরিষা উৎপাদন হয়েছে। যা আগের বছরের তুলনায় ৩ দশমিক ৩৭ লাখ মেট্রিক টন বেশি। তেলের দাম হিসেবে এ বছর ৩ হাজার কোটি টাকার অতিরিক্ত সরিষা উৎপাদন হয়েছে।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com