আতাই নদীর উপর সেতু
ড. মসিউর রহমানের সাথে স্পেন প্রতিনিধি দলের সাক্ষাৎ
প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০২৪, ০২:১৩
ড. মসিউর রহমানের সাথে স্পেন প্রতিনিধি দলের সাক্ষাৎ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

খুলনার দিঘলিয়া উপজেলার বারাকপুর ইউনিয়নের আড়ুয়া ফেরিঘাটে আতাই নদীর উপর "আড়ুয়া সেতু" নির্মাণের অগ্রগতির বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমানের সাথে স্পেন প্রতিনিধি দল সাক্ষাৎ করেছেন।


বুধবার (৩১ জানুয়ারি) দুপুর ১২ টায় ড. মসিউর রহমানের সাথে প্রধানমন্ত্রীর কার্যালয়ে চার সদস্য বিশিষ্ট এই স্পেন প্রতিনিধি দল সাক্ষাৎ করেন।


ড. মো. মনজুরুল ইসলাম, অর্থনৈতিক উপদেষ্টার একান্ত সচিব (যুগ্ম সচিব) বিষয়টি নিশ্চিত করেছেন।


প্রধানমন্ত্রীর তেজগাঁও-এর কার্যালয়ে অর্থনৈতিক উপদেষ্টার অফিসকক্ষে সাক্ষাৎকালে স্পেন প্রতিনিধি দলের সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকাস্থ স্পেন দূতাবাসের অর্থনৈতিক ও বাণিজ্যিক অফিসের প্রধান কর্মকর্তা এস্তের পেরেস তায়োসেস, স্পেনের সেনচুনিয়ন এস এ’কোম্পানির বিজনেস ডেভেলপমেন্টের ভাইস প্রেসিডেন্ট আলেজান্দ্রো ভিদাউরেটা, প্রজেক্ট ম্যানেজার রদ্রিগো ফার্নান্দেজ, স্পেনের এ দেশীয় কোম্পানির কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ সোহেল খান এবং উপদেষ্টার একান্ত সচিব।


আতাই নদীর উপর আড়ুয়া সেতু নির্মাণের ফিজিবিলিটি স্টাডি সম্পন্ন হয়েছে বলে তারা উপদেষ্টাকে অবহিত করেন। আতাই নদীর উপর সেতু নির্মাণে ফিজিবিলিটি স্টাডি এবং ডিজাইন তৈরিতে স্পেন প্রয়োজনীয় টেকনিক্যাল সাপোর্ট দিয়েছে। সেতুটি নির্মাণে স্পেন ১৫ বছর মেয়াদী ঋণ প্রদানে আগ্রহী। এ বিষয়ে পরবর্তী ফলো আপ এবং লোনের শর্তের বিষয়টি নিয়ে উপদেষ্টা মহোদয়ের সঙ্গে আলোচনা হয়েছে। এ বিষয়ে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ প্রয়োজনীয় পদক্ষেপ নিবে বলে উপদেষ্টা মহোদয় তাদের জানান। স্পেনের অর্থসংস্থানের বিষয়টি যাতে সহজতর হয় সে ব্যাপারে সহযোগিতা করার জন্য উপদেষ্টা মহোদয় তাদেরকে আশ্বস্ত করেছেন। এ প্রসঙ্গে উপদেষ্টা মহোদয় স্পেন প্রতিনিধি দলকে জানান যে, সম্ভবত: খুলনায় শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালে স্পেন প্রথম অর্থায়ন করেছিলো।


উল্লেখ্য, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমান ২০১৬ সালের ৪ আগস্ট পরিকল্পনা মন্ত্রণালয় এবং ২১ আগস্ট সড়ক পরিবহন ও সেতু মন্ত্রীকে নগরঘাট ভৈরব নদীর উপর 'ভৈরব সেতু' এবং হাড়োয়া আতাই নদীর উপর আড়ুয়া সেতু নির্মাণের জন্য ডিও লেটার প্রদান করেন। অর্থনৈতিক উপদেষ্টার ওই ডিও লেটারের পরিপ্রেক্ষিতে একই বছরের ৬ নভেম্বর হাইড্রোলজি এন্ড মরফোলোজি স্টাডি অনুমোদন হয়। ২০১৭ সালের ৮ ফেব্রুয়ারি নৌ-পরিবহন মন্ত্রণালয় কর্তৃক ভৈরব এবং আতাই নদীর উপর সেতু নির্মাণের নেভিগেশন ক্লিয়ারেন্স অনুমোদন করে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com