টিআইবির প্রতিবেদন অস্পষ্ট : দুদক সচিব
প্রকাশ : ৩১ জানুয়ারি ২০২৪, ১৮:২৭
টিআইবির প্রতিবেদন অস্পষ্ট : দুদক সচিব
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) নীতিমালা অনুযায়ী দুর্নীতির ধারণাসূচক (সিপিআই) প্রণয়নের ক্ষেত্রে বাংলাদেশ নিয়ে যে প্রতিবেদন প্রকাশ করেছে সেটিকে ‘অস্পষ্ট’ বলে মন্তব্য করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) সচিব মো. মাহবুব হোসেন।


৩১ জানুয়ারি, বুধবার বিকেলে দুর্নীতি দমন কমিশনের সামনে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) কর্তৃক দুর্নীতির ধারণা সূচক (সিপিআই) প্রতিবেদন-২০২৩ প্রকাশের প্রতিক্রিয়ায় তিনি একথা বলেন।


দুদক সচিব মাহবুব হোসেন বলেন, তাদের সব কিছুইতো ধোঁয়াশা, কোথা থেকে কতটুকু কি নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে সেটি পরিষ্কার না। কোন কোন বিষয়ের উপরে কী কী প্রক্রিয়ায় মূল্যায়ন কার্যক্রম সম্পন্ন করেছে, যেগুলো সম্পর্কে প্রতিবেদনে সুস্পষ্টভাবে কোনো কিছুর উল্লেখ নেই। সুতরাং, টিআইয়ের ধারণাসূচকের বিষয়ে দুদকের পক্ষে মন্তব্য করার কোনো অবকাশ নেই।


দুদক টিআইবির প্রতিবেদনকে আমলে নিচ্ছে কি না সাংবাদিকদের এমন প্রশ্নে দুদক সচিব বলেন, দুর্নীতি দমন কমিশন টিআই এর প্রতিপক্ষ না। দুদক তার আইন অনুযায়ী কাজ করছে। টিআই একটি বেসরকারি প্রতিষ্ঠান, তারা একটি পারসেপশন প্রকাশ করেছে। সেটি তারা করতেই পারে।


তিনি জানান, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) নীতিমালা অনুযায়ী সিপিআই প্রণয়ন করা হয় কয়েকটি জরিপের ওপর ভিত্তি করে। এই জরিপগুলোয় মূলত ব্যবসায়ী, বিনিয়োগকারী, সংশ্লিষ্ট খাতের বিশ্লেষকদের ধারণার প্রতিফলন ঘটে থাকে। এইক্ষেত্রে তারা কি বিবেচনায় নিয়েছে সেটির ব্যাখ্যা নেই।


রাষ্ট্রের প্রধান ৩টি অঙ্গ হলো নির্বাহী বিভাগ, বিচার বিভাগ এবং আইন বিভাগ (জাতীয় সংসদ)। এদের অধীনে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর, অধিদপ্তর, সংস্থার কার্যক্রম পরিচালিত হয়। এ বিষয়ে সরকার মন্তব্য করতে পারে বলেও মন্তব্য করেন দুদক সচিব।


মাহবুব হোসেন বলেন, বাংলাদেশের ক্ষেত্রে ২০২৩ সালের সিপিআই নির্ধারণের জন্য মোট ৮টি জরিপ নির্ধারিত হয়েছে। তারা কোন কোন বিষয়ে জরিপ করেছে এর সুস্পষ্ট ব্যাখ্যা নেই।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com