বঙ্গবন্ধুর সোনার বাংলার আধুনিক রূপ স্মার্ট বাংলাদেশ : পলক
প্রকাশ : ৩১ জানুয়ারি ২০২৪, ১৬:০৪
বঙ্গবন্ধুর সোনার বাংলার আধুনিক রূপ স্মার্ট বাংলাদেশ : পলক
ফেনী প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বঙ্গবন্ধুর সোনার বাংলার আধুনিক রূপ শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ। মাননীয় প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজিব ওয়াজেদ জয় স্মার্ট বাংলাদেশের চারটি স্তম্ভ আমাদের জন্য নির্ধারিত করেছেন। সেগুলো হল স্মার্ট নাগরিক, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সরকার ও বৈষম্যহীন সমাজ। তরুণদের সবাইকে চাকরি দেয়া সম্ভব নয়। সবাই ইউরোপ, মধ্যপ্রাচ্যে চলে যেতে পারবে না। তাহলে নিজের গ্রামে বসে আর্থিক স্বাবলম্বী হওয়ার ক্ষেত্র তৈরি করতে হবে।


৩১ জানুয়ারি, বুধবার দুপুরে ফেনী পিটিআই মাঠে জেলা প্রশাসন এবং তথ্য ও প্রযুক্তি অধিদপ্তরের আয়োজনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীনে ‘হার পাওয়ার’ প্রকল্পের আওতায় ল্যাপটপ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।


প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ফেনী জেলায় ১১৪টি শেখ রাসেল ডিজিটাল ল্যাব আছে, আরও ১০০ ল্যাব তৈরি করা হবে। বিশ্বজয়ের হাতিয়ার একটি স্মার্ট ল্যাপটপ। প্রতিবছর ২০-২৫ লাখ তরুণ-তরুণী কর্মক্ষেত্রে প্রবেশ করছে। প্রধানমন্ত্রীর অসংখ্য সিদ্ধান্তে নারীর ক্ষমতায়ন, কর্মক্ষেত্র তৈরি হয়েছে। ২০০৮ সালে ঘরে ঘরে বিদ্যুৎ ছিল না। এখন শতভাগ বিদ্যুতের আলোয় আলোকিত।


ফেনী জেলা প্রশাসক শাহীনা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, ফেনী-১ আসনের এমপি আলাউদ্দিন আহম্মদ চৌধুরী, ফেনী-২ আসনের এমপি নিজাম উদ্দিন হাজারী, পুলিশ সুপার জাকির হাসান, ই-কমার্সের চেয়ারম্যান শমী কায়সার।


কোডার্স্টাস্ট বাংলাদেশের বিভাগীয় প্রধান, (প্রকল্প ও যোগাযোগ) কাজী তারানার সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন তথ্য ও প্রযুক্তি অধিদপ্তর মহাপরিচালক মোস্তফা কামাল।


হার পাওয়ার প্রকল্পের আওতায় ফেনী, চাঁদপুর ও লক্ষ্মীপুর ৭৪৫ প্রশিক্ষণার্থীকে ল্যাপটপ প্রদান করা হয়। এরপর প্রতিমন্ত্রী পলক পরশুরাম উপজেলার আলাউদ্দিন আহমেদ নাসিম কলেজ সংলগ্ন ‘শেখ কামাল আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টার’ স্থাপনের নির্ধারিত জায়গা পরিদর্শন করবেন।


জানা যায়, উপজেলা পর্যায়ে উইমেন আইটি সার্ভিস প্রোভাইডার কোর্সে ৬ মাসব্যাপী ৮০ জন নারীকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। তারা প্রশিক্ষণ শেষে অনলাইন ও অফলাইনে স্বাবলম্বী হওয়ার সুযোগ পাবেন।


সংসদ সদস্য আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম বলেন, ২০০৯ সালে ডিজিটাল বাংলাদেশের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তখন অনেকে হাস্যরস করেছেন। ১৫ বছর পর প্রধানমন্ত্রী ঘোষণা করেছেন স্মার্ট বাংলাদেশ। স্বল্প মেয়াদী, মধ্য মেয়াদী ও দীর্ঘ মেয়াদী ২০৪১ সাল পর্যন্ত পরিকল্পনা করেছেন। আজ একটা ল্যাপটপ একটা তরুণীকে মাথা উঁচু করে থাকার প্রেরণা যোগাবে। পৃথিবী অনেক দিক দিয়ে এগিয়েছে। তথ্যপ্রযুক্তিতে অন্য দেশের চেয়ে বাংলাদেশ পিছিয়ে নেই। আগামী ৫ বছরে তথ্যসমৃদ্ধ ছাড়া তথ্যবর্জিত মানুষ থাকবে না।


সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী বলেন, স্মার্ট বাংলাদেশ গড়তে স্মার্ট নাগরিক প্রয়োজন। পুরুষের পাশাপাশি নারীরাও পিছিয়ে নেই। আজ যারা ল্যাপটপ পাচ্ছেন তাদের অগ্রণী ভূমিকা রাখতে হবে।


এরপর প্রতিমন্ত্রী পলক পরশুরাম উপজেলার আলাউদ্দিন আহমেদ নাসিম কলেজ সংলগ্ন ‘শেখ কামাল আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টার’ স্থাপনের নির্ধারিত জায়গা পরিদর্শন করবেন।


দাগনভূঞা উপজেলা কো-অর্ডিনেটর আল ইমরান জানান, উইমেন আইটি সার্ভিস প্রোভাইডার কোর্সে ৬ মাসব্যাপী ৮০ জন নারীকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। তারা প্রশিক্ষণ শেষে অনলাইন ও অফলাইনে সাবলম্বী হওয়ার সুযোগ পাবে।


বিবার্তা/মনির/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com