বাংলাদেশে এলএনজি সরবরাহে কাতার ও যুক্তরাষ্ট্রের কোম্পানির মধ্যে চুক্তি
প্রকাশ : ৩০ জানুয়ারি ২০২৪, ১৮:৩৪
বাংলাদেশে এলএনজি সরবরাহে কাতার ও যুক্তরাষ্ট্রের কোম্পানির মধ্যে চুক্তি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

২০২৬ সালের জানুয়ারি থেকে ১৫ বছর মেয়াদে বাংলাদেশে বছরে ১০ লাখ মেট্রিক টন তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) সরবরাহের জন্য কাতার এনার্জি এবং যুক্তরাষ্ট্রভিত্তিক এক্সিলারেট এনার্জির মধ্যে একটি চুক্তি সই হয়েছে।


২৯ জানুয়ারি, সোমবার এই দুই কোম্পানির মধ্যে বাংলাদেশে এলএনজি সরবরাহের বিষয়ে চুক্তিটি স্বাক্ষর হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।


চুক্তি অনুযায়ী, ২০২৬ সালের জানুয়ারি থেকে পরবর্তী ১৫ বছরের জন্য বাংলাদেশে এলএনজি সরবরাহ করবে কোম্পানি দুটি। আর এই সরবরাহের পরিমাণ হবে বছরে ১০ লাখ মেট্রিক টন করে।


রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, গত সোমবার এই দুই কোম্পানির মধ্যে চুক্তি হয়েছে। এছাড়া সম্প্রতি ইউরোপীয় ও এশীয় দেশগুলোর কাছে এলএনজি সরবরাহেও চুক্তিবদ্ধ হয়েছে কাতার এনার্জি। এজন্য নর্থ ফিল্ড এক্সপ্যানশন বা সম্প্রসারণ প্রকল্প হাতে নিয়েছে। এসব সরবরাহ চুক্তির ফলে ২০২৭ সালের মধ্যে কাতারের এলএনজি উৎপাদন ৭৭ মিলিয়ন মেট্রিক টন থেকে ১২৬ মিলিয়ন মেট্রিক টনে উন্নীত হবে বলে ধারণা করা হচ্ছে।


বর্তমানে বিশ্বের শীর্ষ এলএনজি রপ্তানিকারক দেশগুলোর মধ্যে অন্যতম কাতার। আর বাংলাদেশে এলএনজির বৃহত্তম সরবরাহকারী কাতার। প্রাকৃতিক গ্যাসকে সাধারণত অন্তর্বর্তীকালীন জ্বালানি হিসেবে বিবেচনা করা হয়; অদূর ভবিষ্যতেও যার চাহিদা থাকবে।


কাতারএনার্জির প্রধান নির্বাহী সাদ আল-কাবি এক বিবৃতিতে বলেছেন, ‘নতুন এই চুক্তি এক্সিলারেটের সাথে আমাদের সম্পর্ককে আরও জোরদার করবে। একই সঙ্গে চুক্তিটি বাংলাদেশের জ্বালানির চাহিদা এবং বৃহত্তর অর্থনৈতিক উন্নয়নের অগ্রযাত্রায় সহায়তা করবে।’


গত মাসে রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে আল-কাবি বলেছিলেন, এশিয়া এবং ইউরোপে দীর্ঘমেয়াদি এলএনজি সরবরাহ কাতার এনার্জি চুক্তিতে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে। এর মধ্যে কয়েকটি চুক্তি আসন্ন।


কাতার এনার্জি বলেছে, আগামী ২০২৬ ও ২০২৭ সালে কাতারের কাছ থেকে ৮ লাখ ৫০ হাজার মেট্রিক টন এবং ২০২৮ থেকে ২০৪০ সাল পর্যন্ত ১০ লাখ মেট্রিক টন এলএনজি কিনবে এক্সিলারেট। কাতারের কাছ থেকে কিনে নেওয়া এই এলএনজি বাংলাদেশের ভাসমান এলএনজি টার্মিনালে সরবরাহ করবে মার্কিন কোম্পানিটি।


বাংলাদেশে দীর্ঘ মেয়াদে এলএনজি সরবরাহ নিয়ে আলোচনা চূড়ান্ত পর্যায়ে আছে বলে গত সেপ্টেম্বর মাসেই এক্সিলারেট এনার্জির নির্বাহী ভাইস প্রেসিডেন্ট ও প্রধান বাণিজ্যিক কর্মকর্তা ড্যানিয়েল বুসটস জানিয়েছিলেন।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com