‘অস্বাস্থ্যকর’ বাতাসে আজ শীর্ষ ছয়ে ঢাকা
প্রকাশ : ২৭ জানুয়ারি ২০২৪, ১১:০৩
‘অস্বাস্থ্যকর’ বাতাসে আজ শীর্ষ ছয়ে ঢাকা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বের সবচেয়ে দূষিত বাতাসের শহরগুলোর তালিকায় সবার শীর্ষে অবস্থান করছে দক্ষিণ-পূর্ব ইউরোপের দেশ বসনিয়া ও হার্জেগোভিনার সারায়েভো। তালিকায় এখনো শীর্ষ ১০ এর মধ্যেই ঘুরছে ঢাকা। নেই কোনো স্বস্তির খবর।


২৭ জানুয়ারি, শনিবার ১১০টি শহরের মধ্যে রাজধানীর অবস্থান শীর্ষ ৬ নম্বরে। সকাল ৮টায় আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্স (আইকিউ এয়ার) সূচক থেকে এই তথ্য জানা গেছে।


বসনিয়া ও হার্জেগোভিনার সারায়েভো শহরটির বাতাসের মানের স্কোর ৩২৩, অর্থাৎ সেখানকার বাতাস নগরবাসীর জন্য দুর্যোগপূর্ণ বা বিপজ্জনক। পাশাপাশি দুই নম্বরে থাকা প্রতিবেশী দেশ ভারতের দিল্লির বাতাসের মানের স্কোর, ২৪৭। বাতাসের এই মান নাগরিকদের জন্য খুবই অস্বাস্থ্যকর হিসেবে বিবেচনা করা হয়।


এছাড়া ২৭৭ স্কোর নিয়ে সবচেয়ে দূষিত শহরের তালিকার শীর্ষ তিনে আছে ঘানার আক্রা। দেশটির এই শহরটির বাতাসও আজ নাগরিকদের জন্য খুবই অস্বাস্থ্যকর। এরপর যথাক্রমে ২০০ স্কোর নিয়ে চার নম্বরে ভারতের কলকাতা ও ১৯৩ স্কোর নিয়ে শীর্ষ পাঁচে আছে পাকিস্তানের করাচি শহর। আর ছয় নম্বরে অবস্থান করা রাজধানী ঢাকার বাতাসের মানের স্কোর ১৯১।


স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বা বিপজ্জনক বলে বিবেচিত হয়।


ক্রমবর্ধমান বায়ুদূষণের কারণে বিশ্বের অন্যতম দূষিত অঞ্চলে পরিণত হয়েছে দক্ষিণ এশিয়া। ফলে দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে জনপ্রতি পাঁচ বছরেরও বেশি আয়ু কমতে পারে বলে আশঙ্কার কথা জানিয়েছেন সংশ্লিষ্টরা।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com