অনুমতি ছাড়া ওড়ানো যাবে না ড্রোন-খেলনা বিমান
প্রকাশ : ১৫ জানুয়ারি ২০২৪, ২০:২৩
অনুমতি ছাড়া ওড়ানো যাবে না ড্রোন-খেলনা বিমান
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশের আকাশে ড্রোন, রিমোটলি পাইলটেড এয়ারক্রাফট এবং রিমোট কন্ট্রোলড খেলনা বিমান ওড়াতে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে। অনুমতি ছাড়া আকাশে রিমোট কন্ট্রোল বিমান, ঘুড়ি ওড়ানো ও লেজার রশ্মি ব্যবহারের বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে।


১৫ জানুয়ারি, সোমবার বিকেলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর)৷


আইএসপিআর জানায়, সম্প্রতি কিছু উৎসাহী ব্যক্তি, বেসামরিক প্রতিষ্ঠান ও সংস্থা বিনা অনুমতিতে দেশের আকাশে ড্রোন, রিমোটলি পাইলটেড এয়ারক্রাফট সিস্টেম, রিমোট কন্ট্রোলড খেলনা বিমান, ঘুড়ি ও ফানুস ইত্যাদি উড্ডয়ন করাচ্ছে।


এছাড়া, বিমান বাহিনী ঘাঁটি ও বিমান উড্ডয়ন এলাকায় লেজার রশ্মি অথবা হাইপাওয়ার টর্চ লাইট, বিমান ও হেলিকপ্টারের দিকে লক্ষ্য করে ব্যবহার করার প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ঘুড়ি, ফানুস ও ড্রোন ওড়ানো এবং লেজার রশ্মি নিক্ষেপ বিমান ও হেলিকপ্টারের উড্ডয়নের জন্য মারাত্মক ঝুঁকিপূর্ণ।


এমতাবস্থায়, কোনো ব্যক্তি, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান বা সংস্থাকে ড্রোন, রিমোটলি পাইলটেড এয়ারক্রাফট সিস্টেম, রিমোট কন্ট্রোলড খেলনা বিমান ইত্যাদি উড্ডয়নের ন্যূনতম ৪৫ দিন আগে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের ওয়েবসাইটে প্রদত্ত ফরম অনুযায়ী পূর্বানুমতি গ্রহণ করতে হবে।


এছাড়া, বিমান উড্ডয়ন নিরাপত্তার স্বার্থে সবাইকে বিমান উড্ডয়ন এলাকার সন্নিকটে ঘুড়ি, ফানুস ও ড্রোন উড়ানো এবং লেজার রশ্মি ও হাইপাওয়ার টর্চ লাইট ব্যবহার করা থেকে বিরত থাকার অনুরোধ করা হলো।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com