মার্কিন বাণিজ্য নিষেধাজ্ঞার কোনো সম্ভাবনা নেই: বিজিএমইএ সভাপতি
প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০২৩, ২০:০৮
মার্কিন বাণিজ্য নিষেধাজ্ঞার কোনো সম্ভাবনা নেই: বিজিএমইএ সভাপতি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মার্কিন যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশের ওপর বাণিজ্য নিষেধাজ্ঞা আসার কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেছেন, বাংলাদেশ যুক্তরাষ্ট্রের বাজারে সাড়ে ১৫ শতাংশ শুল্ক দিয়ে পোশাক রফতানি করছি।


১৯ ডিসেম্বর, মঙ্গলবার ঢাকার উত্তরাস্থ বিজিএমইএ ভবনে ‘বিজিএমইএ ক্যারিয়ার সামিট অ্যান্ড ফেস্ট’ নিয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।


ফারুক হাসান বলেন, যুক্তরাষ্ট্রের তুলা চাষিদের ন্যায্য মূল্য দিতে সে দেশের তুলা আমাদের দেশে আসছে সম্পূর্ণ শুল্কমুক্ত ভাবে। তারপরও শ্রমিক ইস্যুসহ বিভিন্ন বিষয়ে যুক্তরাষ্ট্র থেকে আমাদের ওপর চাপ দেয়া হচ্ছে। অথচ দেশে শ্রমিক স্বার্থ কোনোভাবেই ক্ষুণ্ণ করা হচ্ছে না। আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী শ্রমিকদের অধিকার নিশ্চিত করা হয়েছে। লেবার ল’ নিয়েও উদ্বিগ্ন হওয়ার যৌক্তিক কোনো কারণ নেই বলে মন্তব্য করেন তিনি।


তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্র থেকে শ্রমিক ইস্যু নিয়ে যেভাবে আমাদের ওপর চাপ দেওয়া হচ্ছে সেভাবে যেন দেশটি তাদের দেশের ক্রেতাদের বলে পোশাকের ন্যায্য মূল্য দিতে। আমাদের দেশে সর্বনিম্ন মজুরি ইতিমধ্যেই সকল তৈরি পোশাক কারখানায় কার্যকর করা হয়েছে।


বিশ্ববিদ্যালয় থেকে সদ্য স্নাতক শেষ করা শিক্ষার্থী ও নবীন চাকরিজীবীদের দেশের সবচেয়ে বড় রপ্তানি খাত তৈরি পোশাক শিল্পের সঙ্গে পরিচিত করতে দুই দিনব্যাপী ক্যারিয়ার সামিট ও ফেস্টের আয়োজন করেছে তৈরি পোশাক রপ্তানি কারকদের সংগঠন বিজিএমইএ।


প্রসঙ্গত, নভেম্বর মাসে বেতন বৃদ্ধির দাবিতে বাংলাদেশে যখন সপ্তাহখানেক ধরে শ্রমিক আন্দোলন চলছিলো সেরকম সময়েই যুক্তরাষ্ট্র তাদের নতুন শ্রমিক অধিকার নীতি ঘোষণা করে।


বিশ্বজুড়ে যারা শ্রমিক অধিকার হরণ করবে, শ্রমিকদের ভয়ভীতি দেখাবে এবং আক্রমণ করবে তাদের উপর বাণিজ্য নিষেধাজ্ঞাসহ নানা ধরনের নিষেধাজ্ঞা দেয়ার ঘোষণা দেয় মার্কিন যুক্তরাষ্ট্র।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com