৮ মার্চ থেকে ঢাকা-আদ্দিস আবাবা ফ্লাইট চালু
প্রকাশ : ১২ ডিসেম্বর ২০২৩, ১৯:০১
৮ মার্চ থেকে ঢাকা-আদ্দিস আবাবা ফ্লাইট চালু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে আদ্দিস আবাবা-ঢাকা-আদ্দিস আবাবা সরাসরি ফ্লাইট চালুর সিদ্ধান্ত নিয়েছে ইথিওপিয়ান এয়ারলাইন্স।


বাংলাদেশ ও আফ্রিকান এভিয়েশন হাব খ্যাত ইথিওপিয়ার মধ্যে সরাসরি বিমান যোগাযোগ স্থাপনের জন্য গত সপ্তাহে একটি এয়ার সার্ভিস এগ্রিমেন্ট (এএসএ) স্বাক্ষরিত হয়েছে। এর প্রেক্ষিতে আগামী ৮ মার্চ, ২০২৪ থেকে আদ্দিস আবাবা ও ঢাকার মধ্যে ফ্লাইট চলাচল শুরু করার সিদ্ধান্ত নিয়েছে এয়ারলাইন্সটি।


রিদম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশে এয়ারলাইন্সের জেনারেল সেলস এজেন্ট (জিএসএ) সোহাগ হোসেন বলেন, প্রাথমিকভাবে সপ্তাহে পাঁচটি ফ্লাইট পরিচালনা করা হবে।


তিনি বলেন, আফ্রিকান এয়ারলাইন্স জায়ান্টের উদ্বোধনী ফ্লাইটে ইথিওপিয়ার পরিবহনমন্ত্রী ও ইথিওপিয়ান এয়ারলাইন্স গ্রুপের সিইও বাংলাদেশ সফর করবেন।


ইথিওপিয়ান এয়ারলাইন্সের কেন্দ্র আদ্দিস আবাবা থেকে ইউরোপ ও উত্তর আমেরিকার সব বড় শহরকে সংযুক্ত করায় এই রুটটি প্রবাসী বাংলাদেশিদের জন্য সামঞ্জস্যপূর্ণ ভাড়ায় বিভিন্ন কানেক্টিং ফ্লাইট সরবরাহ করবে।


হোসেন বলেন, ইথিওপিয়ান এয়ারলাইন মার্কিন যুক্তরাষ্ট্রের ১০টি ফ্লাইট পরিচালনা করে, বাংলাদেশে বাণিজ্যিক সময়সূচি ফ্লাইট পরিচালনা শুরু করার পর শিগগিরই তাদের বোয়িং ড্রিমলাইনার ৭৮৭ দিয়ে ঢাকায় প্রতিদিন ফ্লাইট পরিচালনা করার পরিকল্পনা রয়েছে।


চুক্তির বিষয়ে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের জনসংযোগ শাখার উপ পরিচালক সোহেল কামরুজ্জামান জানিয়েছে, গত ৩ থেকে ৭ ডিসেম্বর সৌদি আরবের রিয়াদে আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থার (আইকাও) বিমান চলাচল নেগোসিয়েশন সংক্রান্ত সবচেয়ে বড় ইভেন্ট আইকাও এয়ার সার্ভিস নেগোসিয়েশন ২০২৩ অনুষ্ঠিত হয়। এতে আইকাও এর ৯৭টি সদস্য দেশের এরোনটিক্যাল অথরিটির প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন। এ ইভেন্টে মূলত আইকাও-এর সদস্য দেশসমূহ নিজেদের মধ্যে দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তি স্বাক্ষর , দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তির সম্প্রসারণ এবং বিমান চলাচলের ক্ষেত্রে বিভিন্ন ধরনের সহযোগিতা ও দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা- পর্যালোচনা হয়ে থাকে।


এবার বাংলাদেশ থেকে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মোঃ মফিদুর রহমানের নেতৃত্বে ৫ সদস্যের একটি প্রতিনিধিদল ইভেন্টটিতে অংশগ্রহণ করে।


এতে বাংলাদেশের সঙ্গে মোট ১৩টি দেশের দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তি বিষয়ক আলোচনা অনুষ্ঠিত হয়। এবারের বড় অর্জন বাংলাদেশ ও ইথিওপিয়ার মধ্যে নতুন দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তি স্বাক্ষর। এ চুক্তির ফলে দুই দেশের মনোনীত বিমান সংস্থা দুই দেশের মধ্যে সরাসরি ফ্লাইট পরিচালনার সুযোগ সৃষ্টি হয়েছে।


উল্লেখ্য, ইথিওপিয়ার পতাকাবাহী বিমান সংস্থা ইথিওপিয়ান এয়ারলাইন্স ৩১ বছর ধরে বাংলাদেশ থেকে তৃতীয় কোনো দেশের মাধ্যমে মালবাহী ফ্লাইট পরিচালনা করে আসছে। ইথিওপিয়ান এয়ারলাইন্স, ১৪৭টি বিমানসহ, যাত্রী বহন, গন্তব্য পরিবেশন, বহরের আকার এবং আয়ের হিসেবে আফ্রিকার বৃহত্তম এয়ারলাইন্স। পরিষেবা দেওয়া দেশের সংখ্যা অনুসারে এটি বিশ্বের চতুর্থ বৃহত্তম স্থানে রয়েছে।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com