সারাদেশে ইউএনও বদলির প্রস্তুতি নিচ্ছে জনপ্রশাসন মন্ত্রণালয়
প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০২৩, ০৮:০২
সারাদেশে ইউএনও বদলির প্রস্তুতি নিচ্ছে জনপ্রশাসন মন্ত্রণালয়
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

নির্বাচন কমিশনের নির্দেশনা অনুসারে সারা দেশে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) বদলির প্রস্তুতি নিচ্ছে জনপ্রশাসন মন্ত্রণালয়।


রবিবার (৩ ডিসেম্বর) বিকেলে গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা।


কতজন ইউএনওকে বদলি করা হবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সংখ্যা ঠিক করতে পারিনি। নির্বাচন কমিশনকে সংখ্যা জানাতে বলেছি। তবে ২০০ জনের মতো ইউএনও বদলি হতে পারেন।


যারা এক জায়গায় ছয় মাসের বেশি ইউএনওর দায়িত্ব পালন করছেন তাদের বদলি করা হবে কি না– জানতে চাইলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, না। নির্বাচন কমিশন আপাতত এক বছর বলেছে, ছয় মাস বলেনি। নির্বাচন কমিশন যেভাবে বলেছে, সেই অনুসারে কমিশনাররা তালিকা তৈরি করছেন। এরপর কতজন ইউএনওকে বদলি করা হবে, সেই সংখ্যা জানা যাবে।


জেলা প্রশাসকদের বিষয়ে কোনো নির্দেশনা পেয়েছেন কি না– এমন প্রশ্নের জবাবে ওই কর্মকর্তা বলেন, এ ব্যাপারে এখন পর্যন্ত কোনো নির্দেশনা পাইনি। একটি পেয়েছিলাম, সেটা করা হয়েছে। নির্বাচন কমিশন যা করতে বলবে, তা-ই করা হবে বলে জানান তিনি।


অল্প সময়ের মধ্যে এত বদলি সম্ভব কি না– জানতে চাইলে তিনি বলেন, সবই সম্ভব। অসম্ভব বলে কোনো কথা নেই। ৫ ডিসেম্বরের মধ্যে বদলির বিষয়ে প্রস্তাবনা তৈরি করা হবে।


নির্বাচন কমিশন সচিবালয় থেকে ৩০ নভেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়। চিঠিতে বলা হয়, আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠানের জন্য উপজেলা নির্বাহী অফিসারদের পর্যায়ক্রমে বদলি করার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেছে।


এ লক্ষ্যে প্রথম পর্যায়ে যেসব উপজেলা নির্বাহী অফিসারদের বর্তমান কর্মস্থলে চাকরি এক বছরের বেশি সম্পন্ন হয়েছে তাদের অন্য জেলায় বদলির প্রস্তাব আগামী মঙ্গলবারের মধ্যে নির্বাচন কমিশনে প্রেরণ করতে হবে।


প্রসঙ্গত, ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। তফসিল অনুযায়ী, নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ছিল ৩০ নভেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই শুরু হয়েছে ১ ডিসেম্বর থেকে, যা চলবে ৪ ডিসেম্বর পর্যন্ত। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ও শুনানি ৬-১৫ ডিসেম্বর এবং ১৭ ডিসেম্বরের মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। প্রতীক বরাদ্দ দেওয়া হবে ১৮ ডিসেম্বর।


অপরদিকে নির্বাচন বাতিল, নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনসহ বিভিন্ন দাবিতে লাগাতার হরতাল অবরোধ কর্মসূচি পালন করছে বিএনপিসহ সমমনা কয়েকটি রাজনৈতিক দল।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com