‘ভোক্তাদের দৃষ্টিভঙ্গির পরিবর্তন করা দরকার’
প্রকাশ : ২৩ নভেম্বর ২০২৩, ২০:০২
‘ভোক্তাদের দৃষ্টিভঙ্গির পরিবর্তন করা দরকার’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) এ. এইচ. এম. সফিকুজ্জামান বলেছেন, ভোক্তাদের এই বিষয়ে দৃষ্টিভঙ্গির পরিবর্তন করা দরকার যে, বেশি দামে কোনো পণ্য ক্রয় করলেও সেটা গুণগত মানসম্মত নাও হতে পারে।


২৩ নভেম্বর, বৃহস্পতিবার জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতরের প্রধান কার্যালয়ে আয়োজিত এক কর্মশালায় তিনি এ কথা বলেন। জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতর ও সাজগোজ লি. এর কর্মকর্তাদের অংশগ্রহণে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ বিষয়ক এ কর্মশালা অনুষ্ঠিত হয়।


ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক বলেন, আমরা প্রতিনিয়ত ভোক্তা-অধিকার সংরক্ষণে কাজ করে যাচ্ছি। কিন্তু এই ক্ষেত্রে সফল হতে হলে প্রয়োজন ভোক্তাদের সচেতনতা ও সকলের সম্মিলিত প্রচেষ্টা। ভোক্তাদের অধিকার নিশ্চিত করা বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ গড়ার একটি গুরুত্বপূর্ণ অংশ।


তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর স্বপ্নের স্মার্ট বাংলাদেশের অংশ হিসেবে অধিদফতরের যুগোপযোগী পদক্ষেপের মাধ্যমে সাধারণ মানুষের দোরগোড়ায় সেবা পৌঁছে দিচ্ছে ও ভোক্তাদের সচেতন করার চেষ্টা করছে। অধিদফতরের নিজস্ব ফেসবুক পেজ, ইউটিউব চ্যানেল, CCMS (Consumer Complaint Management System) এর মাধ্যমে অভিযোগ দায়ের করা এই পদক্ষেপেরই প্রকৃষ্ট উদাহরণ। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে সহজে স্বল্প সময়ে অধিক সংখ্যক ভোক্তাকে সচেতন করা যাচ্ছে।


মহাপরিচালক বলেন, অধিদফতরের সচেতনতামূলক কার্যক্রমের অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং ডিপাটমেন্টের সঙ্গে অধিদফতরের যৌথ উদ্যোগে মাস্টার্স অব প্রোফেশনাল (MPM) প্রোগ্রাম চালুকরণ ও বর্ণিত প্রোগ্রামসহ মার্কেটিং বিভাগের কারিকুলামে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অন্তর্ভুক্তির লক্ষ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়েছে ।


তিনি জানান, যেকোনো তথ্যর জন্য অধিদফতরের হটলাইন নম্বর ১৬১২১ এ ফোন করে ভোক্তাগণ তথ্য জানতে পারছেন। নিত্যপ্রয়োজনীয় পণ্য বিশেষত সয়াবিন তেল ও চিনির মূল্য (যা বাণিজ্য মন্ত্রণালয় ঠিক করে দেয়) স্থিতিশীল ও সরবরাহ স্বাভাবিক রাখার লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে অধিদফতর কর্তৃক রিফাইনারি থেকে পরিবেশক পর্যায় পর্যন্ত তেল ও চিনির মজুদ পরিস্থিতি জানার লক্ষ্যে একটি অ্যাপস তৈরির কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে। এর মাধ্যমে এসকল পণ্যের অবৈধ মজুদ সনাক্ত করা সহজ হবে এবং এর সাথে জড়িত অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে অধিদফতর কর্তৃক আইনগত ব্যবস্থা গ্রহণ সহজ হবে।


অধিদফতরের পরিচালক (কার্যক্রম ও গবেষণাগার) ফকির মুহাম্মদ মুনাওয়ার হোসেন অধিদফতরের পক্ষ থেকে সবাইকে স্বাগত জানান। তিনি বলেন, সাজগোজের পক্ষ থেকে এই কর্মশালার আয়োজনের উদ্যোগ গ্রহণ করায় আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। ভোক্তার সন্তুষ্টি অর্জনের মাধ্যমে ভোক্তা ও ব্যবসাবান্ধব পরিবেশ তৈরি করাই আমাদের লক্ষ্য। ভবিষ্যতেও আমরা এক সাথে কাজ করতে চাই।


সাজগোজ লি. এর চীফ অপারেটিং অফিসার জনাব সরদার মোহাম্মদ মিলকী মাহমুদ বলেন, আজকের কর্মশালার মাধ্যমে আমরা অনেক সমৃদ্ধ হয়েছি। এর মাধ্যমে অধিদফতরের সাথে আমাদের বন্ধন আরও দৃঢ় হয়েছে। ভোক্তাদের সচেতন করার লক্ষ্যে আমাদের এক সাথে কাজ করার অনেক সুযোগ রয়েছে। ভোক্তা স্বার্থে আমরা একসাথে কাজ করতে চাই।


আলোচনায় অধিদফতরের পরিচালক (প্রশাসন ও অর্থ) জনাব মুহাম্মদ আসাদুজ্জামান বলেন, আজকের কর্মশালা থেকে অনেক কিছু শেখার আছে। কর্মজীবনে আমাদের মানবিক হতে হবে এবং প্রাতিষ্ঠানিক শুদ্ধাচারের চর্চা করতে হবে। তিনি মূল ডিলার থেকে পণ্য সংগ্রহ করার জন্য সাজগোজ লি. কে পরামর্শ দেন। পরিশেষে তিনি ভোক্তাদের সচেতন করার লক্ষ্যে সচেতনতামূলক কার্যক্রম গ্রহণ করার কথা বলেন।


সাজগোজ লি. এর চীফ কনটেন্ট অফিসার জনাব সিনথিয়া সারমিন ইসলাম কর্মশালা আয়োজনের জন্য সার্বিক সহযোগিতা করায় সাজগোজ লি. এর পক্ষ থেকে অধিদফতরের সকলের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।


তিনি বলেন, আমার জানামতে সরকারি অধিদফতরসমূহের মধ্যে ভোক্তা অধিদফতর সর্বাধিক জনপ্রিয়। এটি সকল ভোক্তার আস্থার জায়গা। তিনি আরও বলেন, ২০১৩ সাল থেকে সাজগোজ লি. এর যাত্রা শুরু হয়। ২০১৭ সাল থেকে আমরা ই-কমার্স প্লাটফর্মে যুক্ত হই। আমাদের লক্ষ্য ভোক্তা সন্তুষ্টি। এই লক্ষ্য বাস্তবায়নে অধিদফতরের সঙ্গে এক যোগে কাজ করতে চাই।


কর্মশালায় উপস্থিত ছিলেন অধিদফতরের পরিচালক (প্রশাসন ও অর্থ) মুহাম্মদ আসাদুজ্জামান ও পরিচালক (কার্যক্রম ও গবেষনাগার) ফকির মুহাম্মদ মুনাওয়ার হোসেনসহ প্রধান কার্যালয়ের উপ-পরিচালক ও সহকারী পরিচালকবৃন্দ এবং সাজগোজ লি. এর কর্মকর্তাবৃন্দ।


এর আগে একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন অধিদফতরের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক জান্নাতুল ফেরদাউস। অতঃপর ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতরের কার্যক্রম সম্পর্কিত প্রামান্যচিত্র এবং কসমেটিকস পণ্যের ওপর নির্মিত প্রামান্যচিত্র প্রদর্শন করা হয়।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com