রূপপুরে পৌঁছাল ইউরেনিয়ামের পঞ্চম চালান
প্রকাশ : ২৭ অক্টোবর ২০২৩, ১০:১৩
রূপপুরে পৌঁছাল ইউরেনিয়ামের পঞ্চম চালান
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের জন্য জ্বালানির ইউরেনিয়ামের পঞ্চম চালান রূপপুরে পৌঁছেছে। শুক্রবার (২৭ অক্টোবর) সকাল ৯ টা ৩০ মিনিটে রূপপুর পারমাণবিক প্রকল্পের মধ্যে প্রবেশ করে ইউরেনিয়াম বহনকারী গাড়ি।


পাকশী হাইওয়ে থানার অফিসার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আশীস কুমার স্যানাল বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘সর্বোচ্চ নিরাপত্তার মধ্যদিয়ে ইউরেনিয়ামের পঞ্চম চালান সড়কপথে রূপপুরে আনা হয়েছে। সড়কপথে ইউরেনিয়ামের চালানবাহী গাড়ি বহর আসার সময় ভোর ৫টা থেকে সকাল ১০টা পর্যন্ত ঢাকা থেকে প্রকল্প এলাকা রূপপুর পর্যন্ত মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ ছিল। ইউরেনিয়ামের চালান প্রকল্পের মধ্যে প্রবেশ করলে যানবাহন চলাচল স্বাভাবিক হয়।’


এর আগে বৃহস্পতিবার (২৬ অক্টোবর) রাশিয়া থেকে পঞ্চম চালানের ইউরেনিয়াম বিশেষ বিমানে ঢাকায় এসে পৌঁছায়। প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ চালানের মতোই সর্বোচ্চ নিরাপত্তার মধ্য দিয়ে আমদানিকৃত এই পারমাণবিক জ্বালানি সড়ক পথে নেয়া হয় রূপপুরে।


এদিকে পর্যায়ক্রমে আরও দুইটি চালান দেশে আসবে। সাতটি চালানে আসা জ্বালানি দিয়ে এক বছর নিরবচ্ছিন্ন ২ হাজার ৪০০ মেগাওয়াট ক্ষমতার দুই ইউনিটে বিদ্যুৎ উৎপাদন করা যাবে।


এর আগে ইউরেনিয়ামের প্রথম চালান দেশে আসে গত ২৮ সেপ্টেম্বর। রূপপুর পারমানবিক প্রকল্পে পৌঁছায় ২৯ সেপ্টেম্বর। দ্বিতীয় চালান বাংলাদেশে আসে ৫ অক্টোবর, রূপপুর পারমানবিক প্রকল্পে পৌঁছায় ৬ অক্টোবর, তৃতীয় চালান দেশে আসে ১১ অক্টোবর, রূপপুরে পৌঁছায় ১২ অক্টোবর। চতুর্থ চালান দেশে আসে ২৬ অক্টোবর, রূপপুরে পৌঁছায় ২৭ অক্টোবর।


গত ৫ অক্টোবর রূপপুর প্রকল্পের জন্য বাংলাদেশের কাছে পারমাণবিক জ্বালানির সার্টিফিকেট ও মডেল হস্তান্তর করে রাশিয়া। এর মাধ্যমে বিশ্বের ৩৩তম পারমাণবিক শক্তি ব্যবহারকারী দেশ হয়েছে বাংলাদেশ।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com