একাদশ জাতীয় সংসদের অধিবেশন শুরু ২২ অক্টোবর
প্রকাশ : ০৫ অক্টোবর ২০২৩, ১৮:৪০
একাদশ জাতীয় সংসদের অধিবেশন শুরু ২২ অক্টোবর
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

একাদশ জাতীয় সংসদের ২৫তম অধিবেশন শুরু ২২ অক্টোবর। আর এটিই হতে চলেছে এ সংসদের সর্বশেষ অধিবেশন।


৫ অক্টোবর, বৃহস্পতিবার জাতীয় সংসদ সচিবালয়ের গণসংযোগ বিভাগ এ তথ্য জানিয়েছে।


রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন আগামী ২২ অক্টোবর রবিবার বিকেল ৪টায় একাদশ জাতীয় সংসদের ২৫তম ও ২০২৩ সালের ৫ম অধিবেশন আহ্বান করেছেন। তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেছেন। এ অধিবেশন স্বল্পকালীন হবে এবং বেশ কিছু গুরুত্বপূর্ণ বিল পাশ হবে বলে সংসদ সচিবালয় সূত্র নিশ্চিত করেছে।


এর আগে গত ১৫ সেপ্টেম্বর শেষ হয় একাদশ জাতীয় সংসদের ২৪তম অধিবেশন। সংসদে সভাপতির দায়িত্ব পালনকারী ডেপুটি স্পিকার শামসুল হক টুকু অধিবেশন ঘোষণা সম্পর্কিত রাষ্ট্রপতির আদেশ পাঠের মধ্য দিয়ে অধিবেশন সমাপ্তি টানেন।


গত ৩ সেপ্টেম্বর শুরু হওয়া ৯ কার্যদিবসের এই অধিবেশনে ১৮টি বিল পাস হয়। সংসদে বিল তোলা হয় ৩৫টি।


বৃহস্পতিবার শেষ হওয়া অধিবেশনে তিনটি কমিটি পুনর্গঠন হয়েছে। স্থায়ী কমিটি ১৭টি রিপোর্ট উপস্থাপন করেছে। এছাড়া স্থায়ী কমিটির কার্যক্রম রিপোর্ট উত্থাপন হয়েছে ৩০টি।


প্রধানমন্ত্রীর জবাবদানের জন্য ২৫টি প্রশ্ন জমা পড়েছিল। এর মধ্যে ১১টির জবাব দিয়েছেন। অন্যান্য মন্ত্রীদের জন্য ৭৩৯টি প্রশ্ন পড়েছিল এর মধ্যে জবাব এসেছে ৫২৬টির।


উল্লেখ্য, অক্টোবরে শুরু হওয়া অধিবেশনটি হতে চলেছে একাদশ জাতীয় সংসদের সর্বশেষ অধিবেশন। এরপরে আগামী নভেম্বর মাসের প্রথমার্ধে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন (ইসি)। আর আগামী জানুয়ারি মাসের প্রথমার্ধে নির্বাচন অনুষ্ঠিত হবে বলে একাধিকবার জানিয়েছে এ সাংবিধানিক সংস্থাটি।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com