মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে নীতি সুদহারে বড় পরিবর্তন, বাড়বে ব্যাংকের আমানত ও ঋণের সুদ
প্রকাশ : ০৫ অক্টোবর ২০২৩, ০১:৪৫
মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে নীতি সুদহারে বড় পরিবর্তন, বাড়বে ব্যাংকের আমানত ও ঋণের সুদ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

চলতি বছরের ডিসেম্বরে মধ্যে মূল্যস্ফীতি ৮ শতাংশে নামিয়ে আনতে নীতি সুদহার বা রেপো রেট শূন্য দশমিক ৭৫ বেসিস পয়েন্ট বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। নীতি সুদহার এখন ৬ দশমিক ৫ শতাংশ নির্ধারণ আছে। ফলে নতুন নীতি সুদহার বা রেপো রেট হবে ৭ দশমিক ২৫ শতাংশ।


৪ অক্টোবর, বুধবার বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মেজবাউল হক বিষয়টি নিশ্চিত করেছেন।


তিনি বলেন, নতুন রেপো রেট হবে সাত দশমিক ২৫ শতাংশ, যা বৃহস্পতিবার থেকেই কার্যকর হবে। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে প্রয়োজনে নীতি সুদ হার আরও বাড়ানো হবে বলেও জানান তিনি।


কেন্দ্রীয় ব্যাংক গত একযুগে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে এত বেশি হারে রেপো রেট বাড়ায়নি। রেপো রেট বাড়ানোর সিদ্ধান্ত নেয়ার আগে সব আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফের আর্টিকেল ফোর মিশনের রিভিউ মিশনের সঙ্গে বৈঠক করেছে বাংলাদেশ ব্যাংক। সেখানে আইএমএফের ঋণ চুক্তিতে থাকা আর্থিক খাতের সংস্কারের বিষয়ের অগ্রগতি জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। এরপরেই বিকেলে রেপো রেট বাড়ানোর সিদ্ধান্ত নিল বাংলাদেশ ব্যাংক।


নীতি সুদহার বাড়ানোর কারণে কেন্দ্রীয় ব্যাংক থেকে ব্যাংকগুলো যে টাকা ধার করে, তার সুদহার বাড়বে। পাশাপাশি ব্যাংকগুলোতে রাখা আমানত ও ব্যাংক ঋণের সুদহারও বাড়বে। অর্থাৎ বাংলাদেশ ব্যাংক আরও সংকোচনমূলক মুদ্রা সরবরাহের পথে হাঁটার সিদ্ধান্ত নিল।


মূল্যস্ফীতি বৃদ্ধির জন্য এতদিন মূলত ডলারের মূল্যবৃদ্ধিকে দায়ী করে আসছিল বাংলাদেশ ব্যাংক। এখন সুদের হার বাড়িয়ে মূল্যস্ফীতি কমানোর চেষ্টা করছে কেন্দ্রীয় ব্যাংক। সুদের হার বাড়লে মানুষ সাধারণত ব্যাংকে আমানত রাখতে উৎসাহিত হন।


দেশে গত সেপ্টেম্বর মাসে সার্বিক মূল্যস্ফীতি সামান্য কমেছে। এই মাসে সার্বিক মূল্যস্ফীতি কমে ৯ দশমিক ৬৩ শতাংশে নেমেছে, যা আগস্টে ছিল ৯ দশমিক ৯২ শতাংশ। তবে সেপ্টেম্বর মাসে গ্রাম-শহরনির্বিশেষে খাদ্য মূল্যস্ফীতি এখনও ১২ শতাংশের ওপরেই ছিল। গত আগস্টে খাদ্য মূল্যস্ফীতি ১২ দশমিক ৫৪ শতাংশে ওঠে।


বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) গতকাল মঙ্গলবার মূল্যস্ফীতির হালনাগাদ তথ্য প্রকাশ করেছে। তাতে সেপ্টেম্বর মাসের মূল্যস্ফীতির এই চিত্র তুলে ধরা হয়েছে। হালনাগাদ তথ্য অনুসারে, সেপ্টেম্বর মাসে গ্রামে সার্বিক মূল্যস্ফীতি সামান্য কমে ৯ দশমিক ৭৫ শতাংশ হয়েছে, যা আগস্টে ছিল ৯ দশমিক ৯৮ শতাংশ। আর শহরে সেপ্টেম্বরে সার্বিক মূল্যস্ফীতি হয়েছে ৯ দশমিক ২৪ শতাংশ, যা আগস্টে ছিল ৯ দশমিক ৬৩ শতাংশ।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com