ড. ইউনূসের বিচার: খোলাচিঠি প্রত্যাহার চেয়ে পাল্টা চিঠি
প্রকাশ : ৩১ আগস্ট ২০২৩, ২০:৪৮
ড. ইউনূসের বিচার: খোলাচিঠি প্রত্যাহার চেয়ে পাল্টা চিঠি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে চলমান বিচার কার্যক্রম স্থগিত চেয়ে বারাক ওবামা, হিলারি ক্লিন্টন সহ ১৮৩ জন নোবেলবিজয়ী এবং রাজনৈতিক নেতাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পাঠানো চিঠি প্রত্যাহার চেয়ে পাল্টা চিঠি পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের চার আইনজীবী।


৩১শে আগস্ট, বৃহস্পতিবার ইমেইলযোগে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ুন কবির পল্লব, ব্যারিস্টার প্রশান্ত ভুষণ বড়ুয়া, ব্যারিস্টার মোহাম্মদ কাউছার এবং মোহাম্মদ ইমরুল কায়েস খান এই চিঠি পাঠান।


চিঠিতে ড. ইউনূসের বিরুদ্ধে বাংলাদেশের আদালতে চলমান মামলা স্থগিত করার বিবৃতি বাংলাদেশের সার্বভৌমত্ব এবং বিচার ব্যবস্থার প্রতি অযাচিত হস্তক্ষেপ বলে জানানো হয়। একটি দেশের অভ্যন্তরীণ আদালতে চলমান বিচার বাধাগ্রস্ত করা আন্তর্জাতিক আইন এবং বাংলাদেশের প্রচলিত আইন তথা সংবিধানের পরিপন্থী এবং আদালত অবমাননার সামিল। চলমান মামলার ড. মুহাম্মদ ইউনূসের পক্ষে এ ধরনের একপাক্ষিক বিবৃতি প্রদান অন্য বিচারপ্রার্থীদের জন্য বৈষম্যমুলক।


চিঠিতে উলে­খ করা হয়, আন্তর্জাতিক অঙ্গনের বিজ্ঞজনদের কাছে থেকে একটি দেশের অভ্যন্তরীণ মামলা স্থগিতের জন্য এই ধরনের একপাক্ষিক অপ্রত্যাশিত বিবৃতি অনাকাঙ্ক্ষিত এবং আইনের শাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে প্রতিবন্ধকতা হিসেবে কাজ করবে। যা কোনভাবেই কাম্য নয়। এছাড়া শ্রমজীবী মানুষের আইনসঙ্গত অধিকার আদায়ের ক্ষেত্রে তাদের বিবৃতি বাধা হয়ে দাঁড়াবে এবং এই বিবৃতিটি একটি নেতিবাচক উদাহরণ হিসেবে ব্যবহৃত হবে।


এসব কারণে তাদের পাঠানো বিবৃতিটি অবিলম্বে প্রত্যাহার করার জন্য এবং ভবিষ্যতে বাংলাদেশের আদালতে চলমান কার্যক্রম নিয়ে এই ধরনের বিবৃতি প্রদান না করার জন্য অনুরোধ করা হয়েছে। চিঠির একটি কপি জাতিসংঘের মহাসচিব এবং ড. মুহাম্মদ ইউনূসকেও পাঠান হয়েছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com