বাংলাদেশ-ইথিওপিয়া বিমান চলাচল অনুমোদন
প্রকাশ : ২৮ আগস্ট ২০২৩, ১৮:৪৭
বাংলাদেশ-ইথিওপিয়া বিমান চলাচল অনুমোদন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ ও ইথিওপিয়ার মধ‍্যে বিমান চলাচলের অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।


২৮ আগস্ট, সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আয়োজিত মন্ত্রিসভায় এ বিষয়ে নীতিগত অনুমোদন দেয়া হয়।


এর আগে বাংলাদেশি যাত্রীদের আফ্রিকার বিভিন্ন দেশে আনা-নেওয়ার টার্গেট নিয়ে ইথিওপিয়ান এয়ারলাইন্স ২০২২ সালে বাংলাদেশে ফ্লাইট পরিচালনার অনুমতি চেয়েছিল। বেবিচক তাদের নিজ দেশের কূটনীতিকদের মাধ্যমে (ডিপ্লোম্যাটিক চ্যানেল) যোগাযোগ করে সুনির্দিষ্ট প্রক্রিয়ায় আবেদনের অনুরোধ করে। পরে নির্ধারিত প্রক্রিয়া মেনে তারা ফ্লাইট পরিচালনার আবেদন করে।


বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান বলেন, বাংলাদেশের সঙ্গে দক্ষিণ এশিয়া, মধ্যপ্রাচ্য এবং আফ্রিকার যোগাযোগ স্থাপনের জন্য ইথিওপিয়ান এয়ারলাইন্স অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে।


বেবিচকের সঙ্গে আলাপকালে ইথিওপিয়ান এয়ারলাইন্স জানায়, দক্ষিণ আফ্রিকাসহ আফ্রিকান দেশগুলোতে প্রচুর বাংলাদেশি রয়েছে। তারা সেসব বাংলাদেশি যাত্রীদের ইথিওপিয়ায় ট্রানজিট দিয়ে অল্প সময়ে আফ্রিকার বিভিন্ন দেশে পৌঁছে দিতে চায়। বর্তমানে মধ্যপ্রাচ্যভিত্তিক এয়ারলাইন্সগুলো এসব যাত্রী বহন করছে। এতে যাত্রীদের অনেক সময় নষ্ট হচ্ছে।


ইথিওপিয়ান এয়ারলাইন্স বর্তমানে ৭৭টি এয়ারক্রাফট দিয়ে ১০১টি রুটে যাত্রীবাহী এবং ২৩টি রুটে কার্গো ফ্লাইট পরিচালনা করে।


এয়ারলাইন্স সূত্রে জানা গেছে, বাংলাদেশ থেকে যাত্রী নিয়ে ইথিওপিয়া ট্রানজিট হয়ে আফ্রিকান রুট কায়রো (মিশর), হারারে ও বুলাওয়ে (জিম্বাবুয়ে), দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ ও কেপটাউন, কেনিয়ার নাইরোবি, ইতালির মিলান ও রোম, যুক্তরাজ্যের লন্ডন ও ম্যানচেস্টার, সুইজারল্যান্ডের জুরিখ ও জেনেভা, সুইডেনের স্টোকহোম, বেলজিয়ামের ব্রাসেলস, গ্রিসের অ্যাথেন্স, রাশিয়ার মস্কো, ফ্রান্সের প্যারিস ও জার্মানির ফ্র্যাংকফুর্টে নিয়ে যাবে।


এছাড়া কানাডার টরন্টো, যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসি, নিউইয়র্ক ও শিকাগো, চীনের গুয়াঞ্জু, বাহরাইন, কুয়েত, দক্ষিণ কোরিয়ার সিউল, জাপানের টোকিও ও হংকংয়েও ফ্লাইট রয়েছে তাদের।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com