চলমান মামলার বিচার আগের আইনেই হবে: অ্যাটর্নি জেনারেল
প্রকাশ : ০৭ আগস্ট ২০২৩, ১৬:৪৮
চলমান মামলার বিচার আগের আইনেই হবে: অ্যাটর্নি জেনারেল
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ডিজিটাল নিরাপত্তা আইন পরিবর্তন হলেও চলমান মামলার বিচার আগের আইনেই হবে বলে মন্তব্য করেছেন দেশের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ (এএম) আমিন উদ্দিন।


৭ আগস্ট, সোমবার দুপুরে নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এই কথা বলেন। বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইন পরিবর্তনের সিদ্ধান্তকে রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা ইতিবাচক বলে উল্লেখ করেন।


এর আগে মন্ত্রিসভা বৈঠকে বহুল আলোচিত ও বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইন পরিবর্তনের সিদ্ধান্ত হয়। আইনটির নতুন নাম হচ্ছে সাইবার সিকিউরিটি আইন। একই সঙ্গে আইনের অনেকগুলো ধারায় সংশোধন আনা হচ্ছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।


আইনটি পরিবর্তন হওয়ায় চলমান মামলাগুলোর বিচার কোন আইনে হবে এমন প্রশ্ন দেখা দেয়। এর জবাবে অ্যাটর্নি জেনারেল বলেন, যখন কোনো আইন বাতিল বা পরিবর্তন করা হয় সেখানে একটা সেভিং ক্লোজ দেওয়া হয়। সেখানে বলা হয়, যে মামলাগুলো চলমান আছে সেই মামলাগুলোর ক্ষেত্রে ধরে নিতে হবে এই আইনটা বিলুপ্ত হয়নি। এখন পর্যন্ত যত আইন বাতিল বা পরিবর্তন করা হয়েছে সবগুলোর ক্ষেত্রে একই অবস্থা হয়েছে।


এর আগে আইন পরিবর্তনের কারণ ব্যাখ্যা করে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, আমরা আলোচনা করে দেখেছি জনগণের এবং যে উদ্দেশ্যে করা হয়েছে সেটা ভালোভাবে করা যাবে, সে কারণে এই আইনের পরিবর্তন করা হয়েছে।


মন্ত্রী বলেন, আমরা ডিজিটাল নিরাপত্তা আইনের আধুনিকীকরণ এবং এর অপব্যবহার বন্ধের সিদ্ধান্ত নিয়েছি। একইসঙ্গে আমরা এই আইনের সংস্কার করে এর নাম বদলে সাইবার নিরাপত্তা আইন করতে যাচ্ছি। আমরা একইসঙ্গে ডিজিটাল নিরাপত্তা আইনের বিভিন্ন অনুচ্ছেদের সংস্কার করব।


সেপ্টেম্বরে জাতীয় সংসদের অধিবেশনে নতুন আইনটি পাস হবে জানিয়ে মন্ত্রী বলেন, আগামী সেপ্টেম্বরে সংসদ অধিবেশন বসবে। সেখানে এটি উপস্থাপন করা হবে। তখন এটি পাস হবে।


বিবার্তা/রিয়াদ/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com