নতুন অর্থবছরের প্রথম মাসে পণ্য রফতানিতে প্রবৃদ্ধি ১৫.২৬ শতাংশ
প্রকাশ : ০২ আগস্ট ২০২৩, ২২:০৫
নতুন অর্থবছরের প্রথম মাসে পণ্য রফতানিতে প্রবৃদ্ধি ১৫.২৬ শতাংশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

২০২৩-২৪ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে পণ্য রফতানিতে ১৫ দশমিক ২৬ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। মাসটিতে লক্ষ্যমাত্রার চেয়ে আড়াই শতাংশ বেশি পণ্য রফতানিত হয়েছে। জুলাইয়ে পণ্য রফতানি করে বাংলাদেশের আয় হয়েছে ৪৫৯ কোটি ২৯ লাখ ডলার।


২ আগস্ট, বুধবার রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত সর্বশেষ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।


ইপিবির তথ্য মতে, জুলাই মাসে পণ্য রফতানি হয়েছে ৪৫৯ কোটি ২৯ লাখ ডলার। এর আগের বছরের (২০২২-২৩) জুলাইয়ে রফতানি হয়েছিল ৩৯৮ কোটি ৪৮ লাখ ডলার। সেই হিসাবে নতুন অর্থবছরের প্রথম মাসে রফতানি প্রবৃদ্ধি ১৫ দশমিক ২৬ শতাংশ। জুলাইয়ে সরকারের নির্ধারিত লক্ষ্যমাত্রা ছিল ৪৪৮ কোটি ১০ লাখ ডলার। সেই হিসাবে লক্ষ্যমাত্রার তুলনায় ১১ কোটি ১৯ লাখ ডলার সমমূল্যের পণ্য বেশি রফতানি হয়েছে, যা ২ দশমিক ৫০ শতাংশ বেশি।


তথ্য মতে, জুলাইয়ে ৩৯৫ কোটি ৩৭ লাখ ডলারের তৈরি পোশাক রফতানি হয়েছে। এই আয় গত অর্থবছরের চেয়ে ১৭ দশমিক ৪৩ শতাংশ বেশি। গত বছরের জুলাইয়ে ৩৩৬ কোটি ৬৯ লাখ ডলারের তৈরি পোশাক রফতানি হয়েছিল। পোশাকের মধ্যে নিট পোশাক রফতানিতে প্রবৃদ্ধি ২২ দশমিক ২৪ শতাংশ ও ওভেনে প্রবৃদ্ধি ১১ দশমিক ৫৪ শতাংশ।


এদিকে, জুলাই মাসে কৃষিপণ্য রফতানি হয়েছে ৭ কোটি ২৫ লাখ ডলার। যেখানে প্রবৃদ্ধি হয়েছে ১৪ দশমিক ৫৩ শতাংশ। প্লাস্টিক পণ্য রফতানি হয়েছে ১ কোটি ৩৭ লাখ ডলারের; প্রবৃদ্ধি ১৪ দশমিক ৬৪ শতাংশ। ৪ কোটি ডলারের জুতা রফতানি হয়েছে। এতে প্রবৃদ্ধির পরিমাণ ১৪ দশমিক ৪১ শতাংশ। কেবলমাত্র নেতিবাচক প্রবৃদ্ধি হয়েছে চামড়া ও চামড়া জাতীয় পণ্যে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com