সমৃদ্ধ বাংলাদেশের জন্য মানবিক মূল্যবোধসম্পন্ন প্রজন্ম গড়ে তোলার আহ্বান হানিফের
প্রকাশ : ৩০ জুলাই ২০২৩, ১৭:৩৯
সমৃদ্ধ বাংলাদেশের জন্য মানবিক মূল্যবোধসম্পন্ন প্রজন্ম গড়ে তোলার আহ্বান হানিফের
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সুন্দর, সমৃদ্ধ আগামীর বাংলাদেশের জন্য আদর্শ, নীতি-নৈতিকতা ও মানবিক মূল্যবোধসম্পন্ন প্রজন্ম গড়ে তোলার জন্য অভিভাবক ও শিক্ষকদের প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপি।


৩০ জুলাই,রবিবার বিকেলে কুষ্টিয়া জেলা শিল্পকলা একাডেমিতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস-২০২৩ উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।



মাহবুবউল আলম হানিফ বলেন, স্কুলে শিক্ষার্থীদের শুধু পাঠ্যপুস্তক নয়; বরং নীতি নৈতিকতা শিক্ষা দেয়াও অপরিহার্য। আদর্শ, নীতি নৈতিকতা ও মানবিক মূল্যবোধসম্পন্ন মানুষ গড়ে তুলতে পারলে উন্নয়ন টেকসই হবে। দেশ এগিয়ে যাবে।


হানিফ বলেন, মাদক কখনো কারো উপকার বয়ে আনে না। মাদককে না বলতে হবে। মাদক ছড়িয়ে পড়া নিয়ন্ত্রণ করতে না পারলে দেশ, সমাজ ধ্বংসের দিকে চলে যাবে।


তিনি বলেন, যারা হতাশগ্রস্ত তারা মেরুদণ্ডহীন। মানুষের জীবন সংগ্রামের। আমরা সংগ্রাম করেছি দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য। যার কারণে আজকে বাংলাদেশ উন্নয়নশীল রাষ্ট্র হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানি শাসকগোষ্ঠীর বিরুদ্ধে লড়াই-সংগ্রাম করে এই দেশ স্বাধীন করেছেন। আমরা সংগ্রামী, আমরা কেন হতাশায় ভুগবো? যারা হতাশায় ভোগে তারা মেরুদণ্ডহীন। এরা স্বপ্নভঙ্গের কারণে মাদকের সাথে জড়িয়ে যায়।


স্কুলের শিক্ষার্থীদের উদ্দেশ্য করে তিনি বলেন, মাদক একটি পরিবারকে ধ্বংস করে দিতে পারে। মাদক কোনো উপকার বয়ে আনে না। নিজে সচেতন থাকার পাশাপাশি অন্যদেরকেও মাদক থেকে দূরে থাকার পরামর্শ দিতে হবে। কারণ এই মাদক তোমার আমার, পরিবারকে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে।


একটি পরিবারে কেউ যদি মাদকসেবী হয় তাহলে সেই পরিবারের শান্তি একেবারে চিরদিনের জন্য শেষ হয়ে যায়। সেই মাদকসেবী যতদিন মাদক থেকে ফিরে আসবে না ততদিন সেই পরিবারে শান্তি আসার সুযোগ নেই। তাই মাদককে না বলতে হবে, বলেন তিনি।


অভিভাবকদের উদ্দেশ্য করে হানিফ বলেন, আমাদের অভিভাবকদেরও কিছু ভুল, ত্রুটি আছে। সন্তান বড় করার সময়ে তারা তাগাদা দেন ভালো করে লেখাপড়া করো, জিপিএ-৫ পেতে হবে। যেন জিপিএ-৫ না পেলে জীবনটাই শেষ। পরীক্ষায় অংশ নিয়ে সেই শিক্ষার্থী জিপিএ-৫ না পেলে স্বপ্ন ভঙ্গ হয়, যার কারণে সেই শিক্ষার্থী বিপথে চলে যেতে পারে।


তিনি বলেন, শিশুদের বেড়ে ওঠার সময়ে তাদেরকে ডাক্তার হতে হবে, ইঞ্জিনিয়ার হতে হবে এমন তাগাদা দেয়া হয়। ডাক্তার, ইঞ্জিনিয়ার হলে কী হয় বাড়ি-গাড়ির মালিক হওয়া যায়। ডাক্তার যে একটা সেবামূলক পেশা সেটা না করে আমাদের মধ্যে একটা আর্থিক লোভ ঢুকিয়ে দেয়া হয়। আপনাদের প্রতি অনুরোধ থাকবে জিপিএ-৫ পাওয়ার জন্য কিংবা ডাক্তার, ইঞ্জিনিয়ার হওয়ার জন্য চাপ না দিয়ে শিশুদের আদর্শ, মানবিক মূল্যবোধসম্পন্ন হিসেবে গড়ে তুলুন। তাহলে দেশ ও সমাজ এগিয়ে যাবে।



এসময় তিনি মাদক পাচারকারীদের প্রতি আরো কঠোর হওয়ার জন্য পুলিশ প্রশাসনের প্রতি আহ্বান জানিয়ে বলেন, পুলিশ প্রশাসন মাদক নির্মূলে চেষ্টা চালিয়ে যাচ্ছে। আমাদেরকেও আরো সচেতন হতে হবে। মাদক ব্যবসায়ী, পাচারকারীদের সুস্পষ্ট তথ্য প্রশাসনকে জানাতে হবে, প্রয়োজনে আমাকেও জানাবেন। মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।


আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুষ্টিয়া-১ আসনের সংসদ সদস্য আ ক ম সারোয়ার জাহান বাদশা ও কুষ্টিয়া-৪ আসনের সংসদ সদস্য সেলিম আলতাফ জর্জ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কুষ্টিয়া জেলা প্রশাসক এহতেশাম রেজা।


বিবার্তা/সোহেল/এসবি/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com